ভোট প্রচারে প্রাথমিক শিক্ষকদের মাঠে নামাচ্ছে তৃণমূল, “ভ’য় দেখিয়ে” অভিযোগ বাম বিজেপির

3967
মমতার সরকারি প্রকল্পের সাফল্য প্রচারে গিয়ে, গ্রামবাসীদের প্রশ্নের মুখে লজ্জায় শিক্ষকরা
মমতার সরকারি প্রকল্পের সাফল্য প্রচারে গিয়ে, গ্রামবাসীদের প্রশ্নের মুখে লজ্জায় শিক্ষকরা

মানব গুহ, কলকাতাঃ “মাস্টারমশাই আপনি কিন্তু কিছুই দেখেন নি”; ছিল বিখ্যাত সিনেমার ডায়লগ। যেখানে এক মাস্টারমশাইকে; বে’আইনি ঘটনা দেখেও চুপ করে থাকতে হু’মকি দেওয়া হয়েছিল। আর এবার, “চলুন মাষ্টারমশাই ঘুরি বাড়ি বাড়ি”; তৃণমূলের নতুন প্রচার অভিযান। প্রশান্ত কিশোরের নতুন পরিকল্পনায়; সায় দিয়েছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই নিয়েই শুরু হয়েছে; জোর বিতর্ক। পাখির চোখ একুশের বিধানসভা ভোট; সেই জন্যই এবার ভোট প্রচারে; ৬০ হাজার শিক্ষকদের মাঠে নামাচ্ছে তৃণমূল। গোটা অভিযানের নেতৃত্বে থাকবে; তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি। শিক্ষকদের অনেক শিক্ষক অভিযোগ করেছেন; “বদলীর ভ’য় দেখিয়ে, ইচ্ছে না থাকলেও; ভোট প্রচারে যাবার জন্য বাধ্য করা হচ্ছে তাঁদের”। এই নিয়ে তৃণমূলের বিরুদ্ধে ভ’য় দেখানোর অভিযোগ; তুলেছে বাম বিজেপি। এই অভিযোগ উড়িয়ে দিয়েছে তৃণমূল।

কয়েকমাস পরেই; রাজ্য বিধানসভা নির্বাচন। কর্পোরেট মার্কেটিংয়ের কায়দায়; মাঠে নামছে রাজ্যের শাসক দল। বিধানসভা ভোটের প্রচারে, ৬০ হাজার শিক্ষককে নিয়ে; ১২ হাজারটি দল; তৈরি করেছে তৃণমূল। প্রতি দলে পাঁচজন করে; প্রাথমিক শিক্ষক আছেন। ৬০ হাজার তৃণমূল শিক্ষকদের, এই নয়া অভিযানের নাম; ‘চলুন মাস্টারমশাই ঘুরি বাড়ি বাড়ি’। তৃণমূল ভবনে দলের মহাসচিব তথা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়; এই অভিযানের সূচনা করবেন। ‘চলুন মাস্টারমশাই ঘুরি বাড়ি বাড়ি’; প্রকল্পের নামের মধ্যেই প্রচ্ছন্ন হু’মকি দেখছে; শিক্ষক সংগঠনগুলি। অনেকটাই, ফিল্মের “মাস্টারমশাই আপনি কিন্তু কিছুই দেখেন নি” গোছের।

‘চলুন মাস্টারমশাই ঘুরি বাড়ি বাড়ি’

গোটা অভিযানের নেতৃত্বে থাকবে; তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতি। দলীয় সূত্রে খবর, ভোট কুশলী প্রশান্ত কিশোরের পরামর্শেই; মমতার সম্মতিতে, এই অভিযান শুরু হচ্ছে। রাজ্যের প্রত্যেক জেলার প্রত্যেক পঞ্চায়েতে; প্রাথমিক শিক্ষকদের নিয়ে; দল গঠন করা হচ্ছে। শিক্ষকরা, রাজ্য সরকারের ৬৪টি মানবিক প্রকল্প সম্বলিত একটি পুস্তিকা; বাড়ি-বাড়ি বিনামূল্যে বিতরণ করবেন। মানুষকে মমতা সরকারের কাজ বোঝাবেন।

আরও পড়ুনঃ “শুভেন্দু অধিকারীর সঙ্গে ৫ জন তৃণমূল সাংসদ আসছেন বিজেপিতে”, ঘোষণা করলেন অর্জুন সিং

তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির রাজ্য সভাপতি অশোক রুদ্র জানিয়েছেন; “২০১১ সালের পর থেকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যত মানবিক প্রকল্প ঘোষণা করেছেন; তা নিয়ে আমরা বাড়ি বাড়ি গিয়ে আলোচনা করব। গ্রামে গ্রামে ঘুরে সাধারণ মানুষের মনের কথা; জানবেন শিক্ষকরা। অভাব-অভিযোগের কথা রিপোর্ট আকারে; জমা পড়বে তৃণমূল ভবনে”। তা দেখবেন এবং ব্যবস্থা নেবেন; মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে, সরকারি স্কুলের শিক্ষকরা, কেন তৃণমূলের হয়ে প্রচার করবেন; উঠেছে প্রশ্ন।

শিক্ষকদের নিয়ে তৃণমূলের এই নতুন প্রচার নিয়ে; বিজেপি শিক্ষক সংগঠনের নেতারা বলছেন; “বদলীর ভ’য় দেখিয়ে জোর করে; শিক্ষকদের ভোট প্রচারে নামাচ্ছে তৃণমূল”। সিপিএম শিক্ষক সংগঠনের নেতারা বলছেন; জো’র করে চাকরির ভ’য় দেখিয়ে, শিক্ষকদের প্রচারে নামানো যাবে; কিন্তু ভোট পাওয়া যাবে না”। তবে, বিরোধীদের এই অভিযোগ উড়িয়ে দিয়ে, তৃণমূলের দাবি; ” তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির সদস্যরা; নিজের ইচ্ছেয় দলের হয়ে প্রচার করবেন। এর সঙ্গে জো’র করে ভ’য় দেখিয়ে প্রচারের; কোন সম্পর্ক নেই”। সব মিলিয়ে ‘চলুন মাস্টারমশাই ঘুরি বাড়ি বাড়ি’; শুরুর আগেই তুমুল বিতর্কে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন