রাজ্যে নেই শিল্প মমতার নজর এবার ভুট্টা চাষে

220
রাজ্যে নেই শিল্প মমতার নজর এবার ভুট্টা চাষে/The News বাংলা
রাজ্যে নেই শিল্প মমতার নজর এবার ভুট্টা চাষে/The News বাংলা

রাজ্যে নেই শিল্প; মমতার নজর এবার ভুট্টা চাষে। এবার আর চপ নয়; বাংলার শিল্পের হাল ফেরাতে ভরসা করছে ভুট্টা চাষে। পশ্চিমবঙ্গে শিল্প বিকাশের অন্যতম উপায় হিসাবে; রাজ্যে ভুট্টা চাষ বাড়ানোর কথা বললেন রাজ্য সরকার। রাজ্যে দিন দিন বৃষ্টির পরিমাণ কমছে। ফলে; বৃষ্টির জলে পুষ্ট চাষাবাদের পরিমাণও কমে আসছে। এই পরিস্থিতিতে কম জল ব্যবহার করে; চাষ-আবাদের দিকে ঝুঁকছেন কৃষকরা। এক্ষেত্রে সব থেকে লাভজনক ও তুলনামূলক কম পরিশ্রমে চাষ করা যায় একমাত্র ভুট্টা; এমনই পরামর্শ দিচ্ছে কৃষি দপ্তর।

আরও পড়ুনঃ হাটে হাঁড়ি ভাঙল ন্যাশান্যাল টেস্টিং এজেন্সি, জয়েন্ট এন্ট্রান্সে বাংলার আবেদনই করে নি মমতা

ভুট্টা চাষে খুব বেশি জলের প্রয়োজন হয় না। তাই কৃষিজীবীদের মধ্যে ক্রমশ আগ্রহ বাড়ছে। কৃসকদের মুখে ফুটছে হাসি। বর্তমানে বাংলায় বছরে প্রায় ১৫ লাখ মেট্রিক টন ভুট্টা উৎপন্ন হয়। আগামী দু’বছরের মধ্যে উৎপাদনের এই অঙ্ক ২০ লাখ মেট্রিক টনে নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে রাজ্য কৃষি দপ্তর। কারণ পোলট্রি; খাদ্য প্রক্রিয়াকরণ ও জৈব জ্বালানিতে অন্যতম উপাদান ভুট্টা। আবার এই চাষে খুব বেশি মূলধনের প্রয়োজনও হয় না।

আরও পড়ুনঃ দিলীপ ঘোষের অনুপ্রেরনায় লোন পেতে গরু নিয়ে ব্যাঙ্কে হাজির বাঙালি

মানুষের নিত্যনৈমিত্তিক খাবারের তালিকায় ভুট্টা বা ভুট্টাজাত সামগ্রীর চল বেড়েছে বর্তমানে। পাশাপাশি; রাজ্যে পোলট্রি শিল্পে মুরগিদের খাবারের অন্যতম উপাদান ভুট্টা ও ধানের তুষ; যার অনুপাত ৬০:৪০। এবার সেই ভুট্টার দিকেই নজর; বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।

আরও পড়ুনঃ গঙ্গাসাগরের তীর্থযাত্রীদের জন্য থাকছে নতুন চমক

এই বছরও সর্বভারতীয় স্তরে মূলত ভুট্টায় উৎপাদনের নিরিখে রাজ্য কৃষিকর্মণ পুরস্কার পেয়েছে। ২০১১-তে রাজ্যে ভুট্টার উৎপাদন ছিল বছরে ৩ লাখ মেট্রিক টন। বর্তমানে তা পাঁচ গুণ বেড়েছে। গত আট বছরে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্যে কৃষি বৈচিত্র্য আনার প্রয়াস চালানো হয়েছে সচেতন ভাবেই। তাই রাজ্য শিল্পে নতুন দিশা দেখাচ্ছে ভুট্টা চাষ। কৃষক মৃত্যু কমার পাশাপাশি রাজ্যে আসবে নতুন শিল্প; আশাবাদী কৃষি দফতর থেকে রাজ্যের মুখ্যমন্ত্রীর।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন