স্বয়ং মমতা কি চান, শুভেন্দু তৃণমূলে থাকুন, শুভেন্দুকে একযোগে অ’শা’লীন আ’ক্রমণ ফিরহাদ ও কল্যাণের

2268
শুভেন্দুকে একযোগে অ'শা'লীন আ'ক্রমণ ফিরহাদ ও কল্যাণের, দল ছাড়াতে দুই নেতা বে'লাগাম
শুভেন্দুকে একযোগে অ'শা'লীন আ'ক্রমণ ফিরহাদ ও কল্যাণের, দল ছাড়াতে দুই নেতা বে'লাগাম

মানব গুহ, কলকাতাঃ রাজ্য মন্ত্রীসভা ছেড়েছেন; শুভেন্দু অধিকারী। তবে, বিধায়ক পদ বা দল এখনও ছাড়েন নি। তৃণমূল নেতারা একটা মরিয়া চেষ্টা চালাচ্ছেন; যাতে নন্দীগ্রামের বিধায়ক দল না ছাড়েন। কিন্তু বাকি নেতারাও কি; তাই চাইছেন? সৌগত রায় ও সুব্রত বক্সি বারবার বলছেন; “শুভেন্দু এখনও দলেই আছেন; কথা চলছে চলবে”। কিন্তু তৃণমূলের অন্য দুই নেতাকে দেখে; সেটা বোঝার উপায় নেই। স্বয়ং মমতা কি চান? শনিবারও, শুভেন্দুকে একযোগে অ’শা’লীন আ’ক্রমণ করলেন; ফিরহাদ হাকিম ও কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তাঁকে দল ছাড়াতে; এদিন ফের বে’লাগাম মমতা ঘনিষ্ঠ দুই তৃণমূল নেতা। এরপরেই প্রশ্ন উঠেছে; সত্যি কি দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চান যে; শুভেন্দু দলে থাকুন? ফিরহাদ ও কল্যাণের বক্তব্যে; সেটা বোঝা দায়।

এদিন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ; ঘাসফুল শিবির থেকে পদ্মফুল শিবিরে যোগ দেওয়ার প্রসঙ্গে বলেন; “‌আগে তো খুচরো নেতাদের নেওয়া হচ্ছিল; এখন পাইকারি রেটে নিতে হচ্ছে। কতজন নেতা দল ছাড়ছেন আর; পালিয়ে যাচ্ছেন সেটা দিদিমণিও বুঝতে পারছেন না”। এরপরেই, গেরুয়া শিবিরকে কটাক্ষ করে; ফিরহাদ বলেন, “‌ওরা নিজেরাই পাইকারি দল। ওদের দলে কোনও নীতিবোধ, আদর্শ নেই। আর ওঁরা আদর্শহীন লোকজনদেরই; দলে আহ্বান করছেন”। এরপরেই প্রশ্ন উঠে যায়, ‘আদর্শহীন লোকজন’ বলতে কি; শুভেন্দু-কেও বোঝালেন ফিরহাদ?

আরও পড়ুনঃ শুভেন্দুর ‘দাদার অনুগামী’কে টেক্কা দিতে, এবার মমতার ‘দিদির সঙ্গে’

অন্যদিকে, দিলীপ ঘোষের মন্তব্য শুনে; তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের জবাব; “আমরা চাই যত কালো ব’দ র’ক্ত আছে; সব বিজেপি-তে যোগ দিক”। কল্যাণ আরও বলেন; “দিলীপ ঘোষরা যাঁদের সারদা, নারদায় যুক্ত বলে, আ’ক্রমণ করতেন; তাঁদেরই নিজেদের দলে নিচ্ছেন। ওদের বাঁচানোর জন্য তো?‌ খুব ভাল। যত কালো র’ক্ত আছে; সব বিজেপি-তে যোগ দিক”। ‘কালো র’ক্ত’ বলে এদিন; শুভেন্দুকে আ’ক্রমণ করলেন কল্যাণ।

এরপরেই প্রশ্ন উঠেছে; তৃণমূলের অন্দরেই। সত্যি কি তৃণমূল নেতারা চান; শুভেন্দু তৃণমূলে থাকুক? সৌগত রায় ও সুব্রত বক্সি সেটা চাইলেও; ফিরহাদ হাকিম ও কল্যাণ বন্দ্যোপাধ্যায়ও কি সেটাই চান? সবচেয়ে বড় কথা; স্বয়ং মমতা কি চান? ফিরহাদ ও কল্যাণের দিনের পর দিন শুভেন্দুকে আ’ক্রমণ; কি দলনেত্রীর প্রচ্ছন্ন সমর্থনেই? বুঝতে পারছেন না; তৃণমূল কর্মী সমর্থকরাই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন