৫ কোটি ম্যানগ্রোভ কোথায় গেল, সরকারি দুর্নীতির প্রশ্ন তুলে দিলেন খোদ মমতাই

3406
৫ কোটি ম্যানগ্রোভ কোথায় গেল, সরকারি দুর্নীতির প্রশ্ন তুলে দিলেন খোদ মমতাই
৫ কোটি ম্যানগ্রোভ কোথায় গেল, সরকারি দুর্নীতির প্রশ্ন তুলে দিলেন খোদ মমতাই

৫ কোটি ম্যানগ্রোভ কোথায় গেল? সরকারি দুর্নীতির প্রশ্ন তুলে দিলেন; খোদ মুখ্যমন্ত্রী মমতাই! ২০২১-এর ২০ মে আমফান ঘূর্ণিঝড় হানার পরে; সুন্দরবন এলাকা জুড়ে ৫ কোটি ম্যানগ্রোভ চারা লাগানোর কথা; ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা। সেই কর্মসূচি রূপায়ণের দায়িত্ব পেয়েছিল; রাজ্য বন দফতর। ঘটনাচক্রে, সেই সময় রাজ্যের বনমন্ত্রীর দায়িত্বে ছিলেন; বর্তমানে বিজেপি নেতা রাজীব বন্দ্যোপাধ্যায়। গত মাসেই রাজ্য বন দফতর জানিয়েছিল; ৫ কোটি ম্যানগ্রোভ চারা লাগানোর কাজ শেষ হয়েছে। এই বিষয়ে পুরো রিপোর্ট এবং খরচের খতিয়ানও; পেশ করা হয়েছে সরকারের কাছে। তারপরেও মুখ্যমন্ত্রীর এমন মন্তব্য; ‘তাৎপর্যপূর্ণ’ বলেই মনে করা হচ্ছে।

রাজ্য বন দফতরের লাগানো; ৫ কোটি ম্যানগ্রোভ চারা কোথায় গেল? প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা নিজেই। ইয়াসের পর, বিভিন্ন ইস্যুতেই প্রশ্ন তুলেছেন; মুখ্যমন্ত্রী মমতা। নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশ্ন তুলেছেন; “আমফানের পরেও হাজার হাজার কোটি টাকা খরচ হয়েছে। প্রতি বছরই দুর্যোগ আসছে। এই দুর্যোগ মোকাবিলার টাকা; কোথা থেকে পাবে সরকার”?

আরও পড়ুনঃ বাংলা রাজনীতির নতুন সমীকরণ, মুকুল রায়ের স্ত্রীকে দেখতে হাসপাতালে অভিষেক

মমতা বলেন, “আমরা মানুষকে সহায্য করব; কিন্তু টাকা জলে ঢালব না। সেক্ষেত্রে বিকল্প পথে এগোতে হবে। এরপরেই মেজাজ হারিয়েই তিনি প্রশ্ন তোলেন; “আগের-বারেও গাছের কথা বলেছিলাম। ৫ কোটি ম্যানগ্রোভ চারা পোঁতার কথা ছিল। কত গাছ পুঁতেছে পরিবেশ দফতর ও বন দফতর? আগের-বারে যে বড় বড় ভাষণ দিল; তার কী হল? সুন্দরববনে যে ৫ কোটি ম্যানগ্রোভ চারা; ও ঘাসের গাছ পোঁতার কথা ছিল সেটা কী হল? ওই ঘাস দিয়ে নদীর ভাঙন আটকানো সম্ভব। সরকারের টাকা সস্তা নয়”।

আরও পড়ুনঃ মমতাকে ডি-লিট দিয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়, উপাচার্য ছিলেন আলাপনের স্ত্রী

মুখ্যমন্ত্রী বুধবার জানতে চেয়েছেন; “এক বছর আগে ঘূর্ণিঝড় আমফানের পর সুন্দরবন জুড়ে; প্রচুর ম্যানগ্রোভ লাগানো হলেও; সেগুলি কোথায় গেল? অন্তত ১০ বছরের জন্য সংশ্লিষ্ট ঠিকাদারদের; এই বিষয়ে দায়িত্ব দিতে হবে বলে জানান তিনি। পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় নতুন করে; আবার ৫ কোটি ম্যানগ্রোভ চারা লাগানোর পাশাপাশি; ভাঙন রুখতে ‘ভেটিভার’ ঘাস লাগানোর কথাও বলেছেন মুখ্যমন্ত্রী মমতা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন