মমতা সনিয়ার লড়াই শেষ, জেইই-নিট পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

755
মমতা সনিয়ার লড়াই শেষ, জেইই-নিট পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জি খারিজ সুপ্রিম কোর্টে
মমতা সনিয়ার লড়াই শেষ, জেইই-নিট পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

মমতা বন্দ্যোপাধ্যায় ও সনিয়া গান্ধীর লড়াই শেষ; জেইই-নিট পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জি খারিজ সুপ্রিম কোর্টে। পশ্চিমবঙ্গ-সহ ছয় রাজ্যের, জেইই-নিট পিছিয়ে দেওয়ার আর্জি, সুপ্রিম কোর্ট খারিজ করে দিল। ফলে নির্ধারিত সূচি অনুযায়ীই চলবে; জেইই-মেন ও নিট-ইউজি পরীক্ষা। গত ১৭ অগস্টও দেশের শীর্ষ আদালত; জেইই-নিট পরীক্ষা পিছিয়ে দেওয়ার আর্জি খারিজ করে দিয়ে বলেছিল; “পড়ুয়াদের ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে ফেলা সম্ভব নয়”। এই রায় পুনবির্বেচনার আর্জি জানিয়ে; ছয় অবিজেপি রাজ্য সরকার; একযোগে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন।

আরও পড়ুনঃ মাদক কাণ্ডে গ্রেফতার রিয়া চক্রবর্তীর ভাই শৌভিক চক্রবর্তী, সুশান্ত সিং রাজপুতের ম্যানেজার স্যামুয়েল মিরান্ডা

শুক্রবার, বিচারপতি অশোক ভূষণের বেঞ্চ নিজেদের রায়ে বলেছে; “আমরা ৬ রাজ্যের রায় পুনর্বিবেচনার আর্জি ও সেই সংক্রান্ত নথি খতিয়ে দেখেছি। পরীক্ষা পিছিয়ে দেবার মামলার; কোনও সারবত্তা খুঁজে পাইনি। তাই এই আর্জি খারিজ করে দেওয়া হল”। বিজেপি বিরোধী রাজ্যগুলি মিলে; সুপ্রিম কোর্টে যাওয়ার এই সিদ্ধান্ত হয়েছিল; সনিয়া গান্ধী ও মমতা বন্দ্যোপাধ্যায়দের বৈঠকে।

পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, রাজস্থান, ছত্তিসগড়, পাঞ্জাব এবং মহারাষ্ট্র; এই ছয় রাজ্যের ছজন ক্যাবিনেট মন্ত্রী; সুপ্রিম কোর্টে আর্জি জানান। পশ্চিমবঙ্গের তরফে আবেদন জানান; মন্ত্রী মলয় ঘটক। রায় শোনার পর, মমতা বন্দ্যোপাধ্যায় এ দিন বলেন; “বিরোধী মুখ্যমন্ত্রীরা একত্রে যে কথা বলেছিলেন; তাতে একটা বিষয় পরিষ্কার, দেশের শাসক বিজেপি পড়ুয়াদের স্বার্থ এবং স্বাস্থ্য নিয়ে ছিনিমিনি খেলেছে”।

আরও পড়ুনঃ “কারোর বাপের ক্ষমতা থাকলে আমায় আটকে দেখাক”, হুঙ্কার ঝাঁসির রানীর

তবে, শীর্ষ আদালতের রায়ে কংগ্রেস নেতৃত্ব হতাশা প্রকাশ করলেও; আদালতের রায়ের বিরুদ্ধে কোন মন্তব্য করতে চাননি। কংগ্রেসের অভিযোগ; “বিজেপি সরকারের অনড় মনোভাবের জন্যই; পরীক্ষা পিছিয়ে দেওয়া হল না। তাদের ইগোর শিকার হল পড়ুয়ারা”। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক বলেন; “সুপ্রিম কোর্টের রায়কে সম্মান জানাচ্ছি। পড়ুয়াদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে; কেন্দ্র সরকারের নির্দেশকেই মান্যতা দিল আদালত”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন