কাশ্মীর থেকে আর্টিকেল ৩৭০ বিলুপ্ত, মোদী সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে মমতার তৃণমূল

397
কাশ্মীর থেকে আর্টিকেল ৩৭০ বিলুপ্ত, মোদীর সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে মমতার তৃণমূল/The News বাংলা
কাশ্মীর থেকে আর্টিকেল ৩৭০ বিলুপ্ত, মোদীর সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে মমতার তৃণমূল/The News বাংলা

কাশ্মীর থেকে আর্টিকেল ৩৭০ বিলুপ্ত; মোদীর সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে নামল মমতার তৃণমূল। সোমবার রাজ্যসভা থেকে ওয়াক আউট করে তৃণমূল সাংসদরা। কাশ্মীর নিয়ে রাজ্যসভায় ঐতিহাসিক সিদ্ধান্ত মোদী সরকারের। সোমবার ৩৭০ বিল বাতিল করল; বিজেপি সরকার। রাজ্যের স্বীকৃতি হারাল জম্মু ও কাশ্মীর। আর্টিকেল ৩৭০ বাতিল করে; কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে; জম্মু ও কাশ্মীরকে ঘোষণা করল মোদী সরকার। তীব্র নিন্দা করে মেহবুবা মুফতি বলেন; “গণতন্ত্রের কাল দিন আজ”। তবে এখনও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য পাওয়া যায় নি।

এ দিন রাজ্যসভায় জম্মু-কাশ্মীরে আর্টিকেল ৩৭০; তুলে দেওয়া নিয়ে বিবৃতি দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি ৩৭০ ধারা বাতিলের প্রস্তাব দেন। তাঁর এই প্রস্তাব পেশের সঙ্গে সঙ্গে; তুমুল হইচই জুড়ে দেন কংগ্রেস, পিডিপি, তৃণমূল কংগ্রেস, ডিএমকে-র সাংসদরা। তারা রাজ্যসভার মেঝেতেই ধর্নায় বসে পড়েন। পাশাপাশি এই প্রস্তাবের প্রবল বিরোধিতা করে আরজেডি ও সমাজবাদী পার্টি এবং সিপিএম।

আরও পড়ুনঃ কাশ্মীরি মুসলিমদের প্রতি বার্তা দিল কাশ্মীর থেকে বিতাড়িত পণ্ডিতরা

রাজ্যসভা থেকে ওয়াক আউট করে; তৃণমূল ও বিজেপির শরিক দল জেডি (ইউ)। নিজের জামা ছিঁড়ে প্রতিবাদ জানান; রাজ্যসভায় পিডিপি সাংসদ ফৈয়াজ আহমেদ মীর। সংবিধানের কপি ছিঁড়ে ফেলার জন্য; পিডিপি সাংসদ ফৈয়াজ ও নাজির আহমেদকে; সংসদ ছেড়ে বেরিয়ে যাওয়ার নির্দেশ দেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু।

আরও পড়ুনঃ কাশ্মীর ও লাদাখ এবার কেন্দ্রের শাসনে, দেশে সন্ত্রাস বন্ধে কড়া পদক্ষেপ নিল মোদী সরকার

কেন্দ্রের অনেক সিদ্ধান্ত বা নীতির বিরোধিতা করলেও; ৩৭০ ধারার বিষয়ে কিন্তু তাদের পাশেই দাঁড়িয়েছে বহুজন সমাজ পার্টি; বিজু জনতা দল, ওয়াইএসআর কংগ্রেস, তেলঙ্গানা রাষ্ট্র সমিতি, এআইএডিএমকে, আম আদমি পার্টি-র মতো দলগুলি। তবে মোদী সরকারের এই সিদ্ধান্তের; বিরোধিতা করেছে তৃণমূল।

বিশেষ মর্যাদা তুলে নেওয়া হল জম্মু-কাশ্মীরের। বাতিল আর্টিকেল ৩৭০ ও ৩৫এ। রাষ্ট্রপতির আদেশক্রমে জম্মু-কাশ্মীরকে পুনর্গঠিত করে; দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হল। একটি জম্মু কাশ্মীর ও অন্যটি লাদাখ। সাংসদে তৃণমূল মোদী সরকারের বিরোধিতা করলেও; তৃণমূল নেত্রীর কোন বক্তব্য এখনও পাওয়া যায় নি। রাজ্যসভায় ওয়াক আউট করেছে তৃণমূল; তবে মমতা এই বিষয়ে কি বলেন; সেটাই এখন দেখার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন