বিমল গুরুংকে স্বাগত জানাল মমতার তৃণমূল, অমিতাভ মালিকের খু’নি কি শা’স্তি পাবে না

1046
বিমল গুরুংকে স্বাগত জানাল মমতার তৃণমূল, অমিতাভ মালিকের খু'নি কি শা'স্তি পাবে না
বিমল গুরুংকে স্বাগত জানাল মমতার তৃণমূল, অমিতাভ মালিকের খু'নি কি শা'স্তি পাবে না

মানব গুহ, কলকাতাঃ বিমল গুরুং-কে ‘তুলতে’ গিয়ে মৃ’ত্যু হয়; রাজ্য পুলিশের অফিসার অমিতাভ মালিকের। আর যার বিরুদ্ধে তাঁকে খু’ন করার অভিযোগ; সেই বিমল গুরুংকে বরণ করে ঘরে তুললেন; রাজ্যের মুখ্যমন্ত্রী ও পুলিশ মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল। বিমল গুরুংকে স্বাগত জানাল মমতার তৃণমূল; অমিতাভ মালিকের খু’নি কি তাহলে শা’স্তি পাবে না? এই বিমল গুরুং-কেই; উপযুক্ত শাস্তি দেবার প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা। ঠিক ৩ বছরের মধ্যেই, পাহাড়ের ৩ বিধানসভা আসন দখলের জন্য; সেই বিমল গুরুংয়ের সঙ্গেই জোট গড়লেন মমতা। ঘটনায় চমকে গেছেন; পুরো পুলিশ বাহিনীই। বিশেষ করে, যারা অমিতাভ মালিকের সঙ্গে কাজ করতেন; তাঁরা ঘটনায় এতটাই হতভম্ব হয়ে গেছেন যে; এই নিয়ে কিছুই বলতে রাজি হননি। গোটা ঘটনায় ক্ষুব্ধ; বাংলার পুলিশ মহল।

আরও পড়ুনঃ পাহাড়ে গোর্খাল্যান্ড দাবি মানেনি বিজেপি, ২১ এর বিধানসভায় মমতার সঙ্গেই জোট বাঁধতে চান বিমল গুরুং

“ফের একবার মমতাকেই মুখ্যমন্ত্রী দেখতে চাই”; ২০১৭ সালের পর প্রথমবার প্রকাশ্যে বেড়িয়ে; এমনটাই ঘোষণা করলেন গোর্খা জনমুক্তি মোর্চা নেতা বিমল গুরুং। পাহাড়ে গোর্খা’ল্যান্ড দাবি মানেনি বিজেপি; ২০২১ এর বিধানসভা নির্বাচনে; মমতার সঙ্গেই জোট বাঁধতে চান বিমল গুরুং। ২১-এর ভোটের আগে; পাহাড়ের রাজনীতিতে জোর চমক। প্রায় চার বছর অ’জ্ঞাতবাসে থাকার পর; বুধবার প্রকাশ্যে এসেই চমক ‘ফে’রার’ বিমল গুরুংয়ের। সাংবাদিক সম্মেলন করে, সরাসরি এনডিএ ছাড়ার ঘোষণা; গোর্খা জনমুক্তি মোর্চা ‘সুপ্রিমো’র ৷ সেই সঙ্গে মমতার তৃণমূলের সঙ্গে; জোটের ঘোষণা। সবুজ সংকেত দিয়েছে তৃণমূল। ঠিক ৩ বছরের মধ্যেই, চরম শ’ত্রু থেকে; পরম বন্ধু। সৌজন্যে ভোট।

অমিতাভ মালিকের খু’নিকে ধরার মুখ্যমন্ত্রী মমতার প্রতিশ্রুতির কি হবে?

২০১৭ সালের ১৩ অক্টোবর ভোরে, বিমল গুরুং-কে ধরতে; তার ডেরার কাছাকাছি পৌঁছতেই, তার সাগরেদরা গু’লি’বৃষ্টি শুরু হয়েছিল; পুলিশকর্মীদের উপর। সেই গু’লিতে শ’হিদ হন অমিতাভ। তাঁর মৃ’ত্যুর পর পুলিশি অভিযানের পদ্ধতি নিয়ে; বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছিল। রাজ্য সরকার জানিয়েছিল, গুরুং বাহিনীই অমিতাভের মৃ’ত্যুর জন্য দায়ী। মোর্চা নেতার দু’ষ্কৃতী বাহিনীর; ছোড়া গু’লিতেই মৃ’ত্যু হয় অমিতাভের। মুখ্যমন্ত্রী মমতার তরফে; অপ’রাধীদের চরম শা’স্তির; প্রতিশ্রুতি দেওয়া হয়।

আরও পড়ুনঃ পুলিশের চোখে ধুলো দিয়ে, কলকাতার রাস্তায় প্রকাশ্যে ঘুরছেন ফে’রার বিমল গুরুং

বিমল গুরুং ছাড়াও অমিতাভ মালিক হ’ত্যাকাণ্ডে; যে ৬০ জনের বিরুদ্ধে মামলা রুজু হয়; তার মধ্যে উল্লেখযোগ্য হল গুরুংয়ের ৪ জন ঘনিষ্ঠ অনুচর। এদের নাম সুরজ প্রধান, প্রকাশ গুরুং, প্রবীণ সুব্বা এবং দীপেন মালে। তাদের মধ্যে দীপেন মালে; মদন তামাং হ’ত্যাকাণ্ডে অন্যতম অভিযুক্ত এবং প্রকাশ গুরুং মোর্চার যুব শাখার সভাপতি। দার্জিলিংয়ের বিস্ফো’রণে মোর্চা সভাপতির সঙ্গে; তিনিও ইউএপিএ -তে অভিযুক্ত।

অমিতাভ মালিকের মৃত্যুর পর; তাঁর মৃত’দেহের উপর ঝাঁপিয়ে পরে; তাঁর স্ত্রী বিউটি মালিকের কান্না দেখে; রাজ্য জুড়ে বিমল গুরুং-কে শাস্তি দেবার দাবি উঠেছিল। কথা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা। কিন্তু ভোট বড় বালাই। পাহাড়ের ৩ টে বিধানসভা আসন দখল করার জন্য; বিমল গুরুং-কে নিয়ে সব প্রতিশ্রুতি জলে ভাসালেন কি মমতা? উঠে গেছে প্রশ্ন। আমজনতা থেকে পুলিশ মহল; সবার প্রশ্ন এখন এটাই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন