পাল্টে যাওয়া পুলিশকে ফের বাগে আনতেই, কি ২২ দিনের অতিরিক্ত মাইনে মমতার

4950
পাল্টে যাওয়া পুলিশকে ফের বাগে আনতেই, কি ২২ দিনের অতিরিক্ত মাইনে মমতার/The News বাংলা
পাল্টে যাওয়া পুলিশকে ফের বাগে আনতেই, কি ২২ দিনের অতিরিক্ত মাইনে মমতার/The News বাংলা

‘পুলিশ তুমি যতই মারো, মাইনে তোমার একশো বারো’। বাম আমলের এই প্রবাদটা; এখন বেশ পুরনো। পুলিশের মাইনে এখন অনেকটাই বেড়েছে। এবার আবার মাইনে বাড়ছে পুলিশের। বছরে ২২ দিনের অতিরিক্ত বেতন পাবেন; পুলিশ কর্মী-অফিসাররা; নবান্ন থেকে ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার। পাল্টে যাওয়া পুলিশকে ফের বাগে আনতেই কি; ২২ দিনের অতিরিক্ত মাইনের ঘোষণা মমতার? প্রশ্ন তুলেছে বিরোধীরা।

বিধানসভায় মুখ্যমন্ত্রী জানান, “রাজ্যের পুলিশ কর্মীরা সপ্তাহে এক দিন ছুটি পায়। বছরে ৫২ দিন অতিরিক্ত কাজ করেন পুলিশ কর্মীরা। বছরে পুলিশ কর্মীদের ১৩ মাসের বেতন দেওয়া হয়। কিন্তু, এবছর থেকে আরও ২২ দিনের অতিরিক্ত বেতন দেওয়া হবে”। ফলে, বছর শেষে ৫২ দিনেরই; অতিরিক্ত বেতন পাবেন পুলিশ কর্মীরা। আর এরপরেই উঠে গেছে প্রশ্ন। পুলিশকে ফের নিজের মুঠিতে রাখতেই; কি এই ২২ দিনের অতিরিক্ত বেতন?

আরও পড়ুনঃ মুসলিম স্কুলে খাবার ঘর, বিতর্কের জেরে সার্কুলার প্রত্যাহার করে নিলেন মমতা

লোকসভা ভোটে শেষ তিন দফায়; তৃণমূলের ছকে না গিয়ে; নির্বাচন কমিশনের নির্দেশ মেনে কাজ করেছে পুলিশ। তাতেই অনেক জায়গায় নিজেদের মেশিনারি; চালাতে পারেননি তৃণমূল নেতারা। এমনটাই মত রাজনৈতিক মহলের। পুলিশ কথা শুনছে না; মুখ্যমন্ত্রীর কাছে অভিযোগ করেছেন অনান্য মন্ত্রী ও নেতারাও। তাই এবার পুলিশের বেতন বাড়ার দাওয়াই মমতার।

বেতন নিয়ে চূড়ান্ত ক্ষোভ ছিল; নিচু তলার পুলিশ কর্মীদের মধ্যে। তার উপর কাজের চাপ; দিনে দিনে বাড়তে থাকায় বিদ্রোহ বাড়ছিল। একইসঙ্গে নিচুতলার পুলিশ কর্মীদের উপর; জনরোষ, বদলি নিয়েও বাড়ছিল ক্ষোভ। ক্ষোভের আঁচ পেয়েই; বেতন বাড়ানোর ঘোষণা মুখ্যমন্ত্রীর।

পুলিশ নিয়ে মহাবিড়ম্বনায় পড়েছেন মমতা। সন্দেশখালি হোক বা নৈহাটি; ভাটপাড়া হোক বা পুরুলিয়া; বারবার প্রশ্নের মুখে পড়ছে পুলিশ। মমতা একাধিক রদবদল ঘটিয়েছেন; পুলিশের বেশ কিছু পদের। তাও যেন স্বস্তি নেই। পুলিশকে নিয়ে সন্দিহান মমতা; সভামঞ্চ থেকে সমালোচনাও করেছেন পুলিশের ভূমিকার। দলিয় বৈঠকে পুলিশের উপর ভরসা না রাখার; নির্দেশও দিয়েছেন মমতা।

তবে, পুলিশের সঙ্গে সংযোগ ছুটে গেলে; তার ফল কী হতে পারে মমতা ভালই জানেন। তাই পুলিশের মন ফিরে পেতেই; বেতন দাওয়াই চালু করলেন তিনি। এমনটাই মত রাজনৈতিক মহলের। তবে পুলিশমহল মমতা সরকারের এই উদ্যোগে খুশি।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন