ভোটের আগে ভাতা, ইমাম ভাতার সময় পুরোহিতদের তাড়ানো হয় কালীঘাট থেকে

2048
ভোটের আগে ভাতা, ইমাম ভাতার সময় পুরোহিতদের তাড়ানো হয় কালীঘাট থেকে

“ভোটের আগে ভাতা, ইমাম ভাতা দেওয়ার সময়; পুরোহিতদের তাড়ানো হয় কালীঘাট থেকে”। পুরোহিতদের ১০০০ টাকা করে ভাতা দেবে রাজ্য সরকার; সঙ্গে বাংলার আবাস যোজনায় বাড়ি; ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরেই শুরু হয়েছে জোর বিতর্ক। ইমাম ভাতা দেওয়ার সময় পুরোহিতদের দাবি উড়িয়ে; তাড়ানো হয় কালীঘাট থেকে; দাবি বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের। পাল্টা দিয়েছে তৃণমূল। পুরোহিত ভাতা নিয়ে; জমজমাট বাংলার রাজনৈতিক লড়াই।

আরও পড়ুনঃ অভিষেককে ঝুলন্ত উদ্ধার করা হলে, কি করতেন আপনি, জয়াকে একহাত নিলেন কঙ্গনা

গরিব পুরোহিত, দরিদ্র সনাতনী ব্রাহ্মণ, হয়তো সারা বছর খুব বেশি পুজো পান না; আর্থিক সমস্যায় রয়েছেন, তাঁদের কথা মাথায় রেখে এবার পুরোহিত ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন; ‘এরকম ৮০০০ পুরোহিতের তালিকা আমরা পেয়েছি। তাঁদের পূজোর মাস থেকে ১০০০/ টাকা করে দেওয়া হবে।’ পাশাপাশি, যাঁদের বাড়ি নেই তাঁদের বাংলার আবাস যোজনার বাড়ি দেওয়া হবে।

আরও পড়ুনঃ রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী, বিরোধী নেতা-নেত্রী, চিফ অফ ডিফেন্স, গোপন নজরে রেখেছে চিন

এছাড়াও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন; ‘সনাতন ধর্মের অনেকেই একটা অনুরোধ করেছেন; তাঁদের জন্য তীর্থস্থান গড়ে দেওয়ার জন্য। আমরা তা গড়ার জন্য কোলাঘাটে জমি চিহ্নিত করেছি।’ পাশাপাশি মুখ্যমন্ত্রী জানান; আজ হিন্দী দিবস। বাংলা মাতৃভাষা হলেও; বাঙালিরা সমস্ত ভাষাকেই সম্মান করেন। কোনও ভাষাকে অবজ্ঞা করা হয় না। তাঁর কথায়; ‘আমরা ২০১১ সালেই একটি হিন্দী অ্যাকাডেমি গঠন করেছিলাম; আজ হিন্দী অ্যাকাডেমি কমিটিও গঠন করছি। এছাড়া দলিত সাহিত্য অ্যাকাডেমিও গঠন করার সিদ্ধান্ত নিয়েছে; রাজ্য সরকার।

আরও পড়ুনঃ করোনা আবহেও দেশের প্রতিরক্ষা আধুনিকীকরণে, ৯০ হাজার কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র

আর এরপরেই শুরু হয় বিতর্ক। বিরোধী বাম বিজেপি কটাক্ষ করেছে; মমতাকে। ভোটের দিকে তাকিয়েই এই সিদ্ধান্ত; মত বিরোধীদের। মমতার এই সিদ্ধান্তের বিরোধীতা করেছে বাম বিজেপি। দুদলেরই বক্তব্য; “ইমাম ভাতার সময়; পুরোহিতদের তাড়ানো হয় কালীঘাট থেকে”। তবে বিরোধীদের এই দাবি উড়িয়ে দিয়েছে তৃণমূল। “মমতা বন্দ্যোপাধ্যায় ইমামদের দেখেছেন; এবার পুরোহিতদের দেখবেন, এর মধ্যে বিতর্ক কোথায়”; জানিয়েছে তৃণমূল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন