বন্দুক দিয়ে কোনো সমস্যার সমাধান হবেনা, মোদীকে জানালেন মমতা

294
বন্দুক দিয়ে কোনো সমস্যার সমাধান হয়না, কটাক্ষ মমতার/The News বাংলা
বন্দুক দিয়ে কোনো সমস্যার সমাধান হয়না, কটাক্ষ মমতার/The News বাংলা

৩৭০ ধারা বিলোপের পর; কেন্দ্রীয় সরকারের সাফল্য গোটা দেশে ছড়িয়ে পড়েছে। এর মধ্যেই রয়েছে একাধিক রাজনৈতিক ব্যক্তিত্বের; পক্ষ ও বিপক্ষ বক্তব্য। ১৬ই আগষ্ট মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়; ভারতীয় প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুবার্ষিকীতে প্রণাম জানিয়ে; কাশ্মীর কান্ড নিয়ে কেন্দ্রীয় সরকারকে মানবিকতার অভাব বলে কটাক্ষ করেন।

এদিন তিনি টুইট করে জানান; “ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীকে তাঁর প্রথম মৃত্যুবার্ষিকীতে প্রণাম জানাই”। অটল বিহারী বাজপেয়ীর বক্তব্য তুলে ধরে; কেন্দ্রীয় সরকারকেই কিছুটা কটাক্ষ করেছেন।

আরও পড়ুনঃ সিবিআইয়ের জালে এবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

তিনি বলেন; “বন্দুক দিয়ে কোনো সমস্যার সমাধান হয়না। সমস্যার সমাধান ইনসানিয়াত, জামহুরিয়াত ও কাশ্মীরীয়াত এই তিনটি নীতি দ্বারা সম্ভব”। তাঁর এই বক্তব্য থেকে বোঝা যাচ্ছে; কাশ্মীর কান্ডের দীর্ঘ অশান্তি; সীমান্তের অসন্তোষ এইসব কিছু বোঝাতেই বন্দুক দিয়ে সমস্যা সমাধানের কথা উল্লেখ করেছেন।

অটল বিহারী বাজপেয়ী ১৯৯৬ সালে প্রথমবারের মত প্রধানমন্ত্রী হন মাত্র ১৩ দিনের জন্য। এরপর ১৯৯৮ থেকে ২০০৪ পর্যন্ত ভারতীয় জনতা পার্টির নেতা হিসেবে; এবং ভারতীয় জাতীয় কংগ্রেস এর বাইরে থেকে; তিনিই প্রথম ব্যক্তি যিনি পূর্ণ মেয়াদে; ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন। ২০১৮ সালে আজকের দিনেই বার্ধক্যজনিত কারনে তিনি মারা যান।

আরও পড়ুনঃ ইমরান খান যে কথা বলেন, আমাদের দিদিমনিও সেই কথা বলেন

তবে মৃত্যুবার্ষিকীতে প্রণাম জানানো ছাড়াও; বাজপেয়ীর বক্তব্য থেকেই আরও একবার মানবিকতার পাঠ পড়ালেন মুখ্যমন্ত্রী। কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের পর; জম্মু কাশ্মীর ও লাদাখ দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত হয়েছে। কিন্তু মাননীয়া এই সিদ্ধান্তের বিরুদ্ধে ছিলেন।

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে হেয় করতে এই মন্তব্য স্পষ্ট বোঝা যায়। মাননীয়া অমিত শাহের পদক্ষেপে জম্মু ও কাশ্মীরের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতির হয়ে; তাদের মুক্তির জন্য আবেদন করেছিলেন কেন্দ্রীয় সরকারকে।

তারপর দীর্ঘদিনের কাশ্মীর সীমান্তে চলতে থাকা জঙ্গি হামলা; ও সেই সম্পর্কিত অসন্তোষকে নিয়ে এদিন বিরোধীতা করতেই; মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভারতীয় জনতা পার্টির প্রয়াত নেতা; অটল বিহারী বাজপেয়ীর মৃত্যুবার্ষিকীতে; তাঁর বক্তব্য দিয়েই কাশ্মীর ইস্যুতে মানবাধিকারে হস্তক্ষেপ করা হয়েছে বলে; কটাক্ষ করেন মোদী সরকারকে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন