মানস ভুঁইয়া, শঙ্কর সিং, মুকুল রায়, বিধানসভায় মমতার ‘পিএসি খেলা’ অব্যহত

542
মানস ভুঁইয়া, শঙ্কর সিং, মুকুল রায়, বিধানসভায় মমতার 'পিএসি খেলা' অব্যহত
মানস ভুঁইয়া, শঙ্কর সিং, মুকুল রায়, বিধানসভায় মমতার 'পিএসি খেলা' অব্যহত

মানব গুহ, কলকাতাঃ মানস ভুঁইয়া, শঙ্কর সিং, মুকুল রায়; বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘পিএসি খেলা’ অব্যহত। বাংলা রাজনীতির নতুন টার্ম; ‘পিএসি খেলা’। ‘পিএসি’ বা রাজ্য বিধানসভার; পাবলিক অ্যাকাউন্টস কমিটি। রাজ্য সরকারের যাবতীয় উন্নয়নমূলক কাজের, অডিটের বিষয়ে; এই কমিটির চেয়ারম্যান বিশেষ ভূমিকা নেন। এককথায় বলা যায়, রাজ্য সরকার উন্নয়নমূলক কাজ ঠিকঠাক করছে কিনা; তা দেখার দায়িত্ব ভারতীয় সংবিধান দিয়েছে; বিরোধী দলের হাতেই। আর তাই, বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির দায়িত্ব; নিজেদের বা নিজের কাছের বিরোধী নেতার হাতে রাখতে; সবসময় চেষ্টা করে যান মুখ্যমন্ত্রী মমতা।

বিধানসভার সবচেয়ে গুরুত্বপূর্ণ কমিটি হল; পাবলিক অ্যাকাউন্টস কমিটি। বিভিন্ন সরকারি খরচের; স্ক্রুটিনি করে এই কমিটি। বিধানসভার নিয়ম অনুযায়ী; পিএসসি-র চেয়ারম্যান হন বিরোধী দলের নেতা। এই কমিটির মোট সদস্য; সংখ্যা ২০। বিধানসভা সূত্রে খবর, এরই মধ্যে ১৩ জন তৃণমূল বিধায়কের নাম; জমা পড়েছে। বিজেপির তরফে জমা দেওয়া হয়েছে; ৬ জনের নাম। কমিটির চেয়ারম্যান পদটি; সবসময় বিরোধী দলকেই দেওয়া হয়। কিন্তু বাংলা বিধানসভায়; সেটা হয়েও হয় না।

আরও পড়ুনঃ স্কুল বন্ধ পরীক্ষা বাতিল, “এখনই ভোট চাই” দাবি মমতার

বিধানসভার পিএসি চেয়ারম্যান বিতর্কে; ইতিমধ্যেই মুখ খুলেছেন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, “পিএসি-র চেয়ারম্যান পদে; তৃণমূল সমর্থন জানাবে মুকুলকে। অর্থাৎ খাতায়-কলমে বিজেপি বিধায়ক মুকুল রায়ের হাতেই; মমতা রাখতে চান কমিটির দায়িত্ব। ঠিক যেমন গত বিধানসভায়, এই কমিটির চেয়ারম্যান ছিলেন; খাতায়-কলমে কংগ্রেস বিধায়ক শঙ্কর সিং। কিন্তু, ততদিনে তৃণমূলে যোগ দেওয়ায়, শঙ্কর সিংকে; সেই পদে বসানোয় আপত্তি জানিয়েছিল কংগ্রেস। কিন্তু, তাঁকে পদ থেকে; সরানো হয়নি।

২০১৬-তে কমিটির চেয়ারম্যান করা হয়েছিল; মমতার কাছের কংগ্রেস নেতা মানস ভুঁইয়া-কে; যিনি পরে তৃণমূলে যোগ দিয়ে বিধায়ক-সাংসদ হয়েছিলেন। কংগ্রেসের বিধায়ক হয়েও, দলের বিরোধিতা করে; মমতার পছন্দমত, কমিটির চেয়ারম্যান হয়েছিলেন মানস। বারবার, নিজের পছন্দের লোককেই; কমিটির চেয়ারম্যান করেছেন মুখ্যমন্ত্রী মমতা। এবারও যে তার ব্যতিক্রম হবে না; বুঝিয়ে দিয়েছেন মমতা।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, “বিধানসভায় পিএসি-র চেয়ারম্যান পদে; যে কেউ মনোনয়ন দিতেই পারেন। মুকুল রায়; বিজেপির পার্টি মেম্বার। মুকুলকে বিনয় তামাঙ্গদের দলও; সমর্থন জানিয়েছে। আমরাও মুকুল রায়কে; সমর্থন জানাব। ভোটাভুটি হলে দেখব; কে জেতে”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন