কিভাবে বাঁচবে দেশের অর্থনীতি, মোদীকে গাইড করলেন মনমোহন

1115
কিভাবে বাঁচবে দেশের অর্থনীতি, মোদীকে গাইড করলেন মনমোহন

কিভাবে বাঁচবে দেশের অর্থনীতি; মোদীকে গাইড করলেন মনমোহন। করোনা অতিমারি থাবা বসিয়েছে; ভারতীয় অর্থনীতিতে। করোনার মারে একপ্রকার কোমর ভেঙে গিয়েছে; দেশের অর্থনীতির। মোদী সরকার দু-দফায় ২০ লক্ষ কোটি টাকার; আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন; তবে বাস্তবের মাটিতে তা কতটা সফল হবে; তা নিয়ে সংশয় প্রকাশ করেছে দেশের অর্থনৈতিক মহল। এই পরিস্থিতিতে অর্থনীতির হাল ফেরাতে; মোদীকে পরামর্শ দিল; প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং।

আরও পড়ুনঃ আত্মনির্ভর ভারতে আত্মনির্ভর ভারতীয় সেনা, বড় ঘোষণা মোদী সরকারের

বিজেপি সরকারকে তিনটি পরামর্শ দিলেন; প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। যার মূলে রয়েছে, খোলাবাজারে আরও বেশি বেশি; নগদের জোগান রাখতে হবে। তাঁর তিন পরামর্শের প্রথমটিতে; মনমোহন বলেছেন; সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা বাড়াতে; সরাসরি প্রচুর পরিমাণ নগদ দিয়ে, সহযোগিতা করতে হবে। দুই; বাজারে মূলধন বাড়ানোর; সুনিশ্চিত ব্যবস্থা করতে হবে সরকারকে। বাড়াতে হবে ব্যবসায়ীদের অর্থের জোগান। তিন, কোনও সংস্থার নিজস্ব কোনও পদক্ষেপে; সরকারের হস্তক্ষেপ করা চলবে না।

আরও পড়ুনঃ কথা রাখলেন মোদী, ৮.৫ কোটি চাষির ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি ঢুকে গেল ১৭,১০০ কোটি

কিভাবে বাঁচবে দেশের অর্থনীতি, মোদীকে গাইড করলেন মনমোহন

অর্থাৎ সমস্ত অর্থনৈতিক ক্ষেত্রকেই; প্রাতিষ্ঠানিক স্বায়ত্বশাসন দিতে হবে। এখন প্রশ্ন হল, এই পদক্ষেপগুলির করার জন্য; যে প্রচুর অর্থ প্রয়োজন; তাই তো নেই সরকারের কোষাগারে। তাহলে সেই অর্থ আসবে কোত্থেকে? করোনা আবহে সরকারি কোষাগার তো শূন্য হতে বসেছে; সেক্ষেত্রে, অন্য কোনও বিকল্প না থাকলে; টাকা ছাপানো যেতে পারে; জানান প্রাক্তন প্রধানমন্ত্রী। তবে সেটি হতে পারে’ একমাত্র যদি কোনও রাস্তা খুঁজে না পাওয়া যায়। তবে, কেন্দ্রের তরফ থেকে বা বিজেপির তরফ থেকে; এই নিয়ে এখনও কোন মন্তব্য করা হয়নি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন