বিল গেটস, জেফ বেজোসের থেকেও ধনী, ৪০০ বিলিয়ন ডলারের মালিকের সন্ধান মিলেছে

8974
বিল গেটস, জেফ বেজোসের থেকেও ধনী, ৪০০ বিলিয়ন ডলারের মালিকের সন্ধান মিলেছে

বিল গেটস, জেফ বেজোসের থেকেও ধনী; ৪০০ বিলিয়ন ডলারের মালিকের সন্ধান মিলেছে। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি কে? নিশ্চয় মাথায় আসবে বিল গেটস বা জেফ বেজোস। উত্তরটা ভুল। এরা কিন্তু সর্বকালের ধনী নন। সবচেয়ে ধনী ব্যক্তি এমন একজন; যার সম্পত্তির ধারে কাছেও আসবেন না তাঁরা। ইতিহাসের কোনও রাজা; সম্পত্তির বিচারে তাঁকে ছুঁতে পারবে না। ফোর্বস ম্যাগাজিন অনুসারে; ২০১৮ সালে বিশ্বের সবচেয়ে ধনীর খেতাব পান; আমাজনের সিইও জেফ বেজোস। তার সম্পত্তির পরিমান; ১১২ বিলিয়ন ডলার। দ্বিতীয় স্থানে ছিলেন; মাইক্রোসফ‌্ট অধিকর্তা বিল গেটস। তার মোট সম্পত্তির পরিমাণ; ৯০ বিলিয়ন ডলার। আর ইনি ৪০০ বিলিয়ন ডলারের মালিক!

আরও পড়ুনঃ ভারতে করোনার তাণ্ডব কবে শেষ, জানিয়ে দিল মোদী সরকার নিযুক্ত কমিটি

ভারতের মধ্যে সবচেয়ে ধনী মুকেশ অম্বানী। সর্বকালের সবচেয়ে ধনী ব্যক্তির সম্পত্তির পরিমাণের কাছে; এনারা ধোপে টিকবেন না; যার সম্পত্তির পরিমাণ ৪০০ বিলিয়ন ডলার। নিশ্চয় জানতে ইচ্ছে করছে কে তিনি? তবে বলে রাখি ইনি হলেন; আফ্রিকার গরীব দেশ; মালি-র রাজা মুসা। মালি আজ গরীব হলেও; সেই সময় কিন্তু ধনী দেশ ছিল। ১৩১২ সালে মালি-র সিংহাসনে বসেন; মুসা কেইটা-১।

আরও পড়ুনঃ পুজো হলেও উৎসব বাদ, মমতার বাংলাকে ‘শিক্ষা দিল’ হাসিনার বাংলা

ইতিহাসবিদদের মতে, তাঁর সম্পত্তির পরিমাণ এত ছিল যে; তার ধারে কাছে আসবেন না কেউই। প্রশ্ন উঠতেই পারে, আফ্রিকার মালি-র মতো এত গরিব দেশের রাজা; বিল গেটস, জেফ বেজোসের থেকেও ধনী কি করে? ইতিহাস বলছে, সেই সময় আফ্রিকা; আর আজকের আফ্রিকার মালি-র মধ্যে বিরাট পার্থক্য। ১৩১২ সালে মালি সাম্রাজ্য ছিল; মূল্যবান প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ। সোনা ফলত মালির মাটিতে। আর সেই সোনাই তাঁকে; সর্বকালের সবচেয়ে ধনী ব্যক্তিতে পরিণত করেছিল।

ক্ষমতায় আসার পর, সেনেগাল; গাম্বিয়া, গিনিয়া, বুরকিনা ফাসো, মালি, নাইজেরিয়ার উপর; আধিপত্য বিস্তার করেন নিজের সামাজ্যের বিস্তৃতি ঘটিয়েছিলেন মুসা।ইতিহাসবিদদের মতে, ১৩২৪ সালে মুসা মক্কা যাত্রা করেন। সোনা বয়ে নিয়ে যাওয়ার জন্য; কাজে লাগানো হয় উট এবং ঘোড়াদেরও। বিভিন্ন জায়গায় সোনা দান করেছিলেন মুসা। সম্প্রতি আমেরিকার ইভানস্টোনে নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে; তাঁর জীবন নিয়ে একটি প্রদর্শনীও হয়।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন