অসমের পর ক্ষোভের আগুন বাংলায়, মহানগরির রাস্তায় মিছিল করে ক্যাবের প্রতিবাদ সংখ্যালঘুদের

573
অসমের পর ক্ষোভের আগুন বাংলায়, মহানগরির রাস্তায় মিছিল করে ক্যাবের প্রতিবাদ সংখ্যালঘুদের/The News বাংলা
অসমের পর ক্ষোভের আগুন বাংলায়, মহানগরির রাস্তায় মিছিল করে ক্যাবের প্রতিবাদ সংখ্যালঘুদের/The News বাংলা

অসমের পর নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে; সোচ্চার হয়েছে বাংলা। শুক্রবারই বিলের বিরোধীতামূলক একাধিক কর্মসূচি লাগাতার চলবে; বলে সাংবাদিক সম্মেলনে জানিয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার থেকে কলকাতা সহ জেলা জুড়ে; প্রতিবাদ মিছিলে পা মেলাবে শাসকদল সহ রাজ্যের মানুষ, এমনটাই জানান তিনি। তার আগেই; নাগরিকত্ব সোশোধনী বিলের বিরুদ্ধে উত্তপ্ত হয়ে উঠল পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা।

এদিন দুপুর থেকেই রাজ্যের বিভিন্ন জায়গায়; অশান্তির ছবি ধরা পড়ে। মোদী ও অমিত শাহের কুশপুতুল জ্বালিয়ে সংখ্যালঘুরা পথে নেমে; বিলের বিরোধীতায় সরব হয়। এদিন সকাল থেকে খবরের শিরোণামে ছিল উলুবেড়িয়া। উলুবেড়িয়া স্টেশনে তাণ্ডব চালায় সংখ্যালঘুরা। রেল পুলিশের ডাক পাওয়ার পর; উলুবেড়িয়া স্টেশনের দখল নেয় রাজ্যের পুলিশ। পরিস্থিতি স্বাভাবিক করার দিকে উদ্যোগী হয় তারা। রাজ্য পুলিশ আধিকারিকদের অবিলম্বে শান্তি কায়েম করার জন্য; নির্দেশ দেন মমতা।

আরও পড়ুনঃ পশ্চিমবঙ্গ কি বাংলাদেশ হওয়ার পথে, শিশুদের হাতে বাংলাদেশের পতাকা কেন উঠছে প্রশ্ন

রেল অবরোধ; অশান্তি যাতে না-হয়; তার জন্য সংবাদ মাধ্যমে ভিডিও বার্তা দেন মুখ্যমন্ত্রী। নাগরিকত্ব বিলের বিরোধিতা করে; প্রায় দু হাজার লোক নিউটাউন আলিয়া ইউনিভার্সিটির সামনে থেকে মিছিল করে নারকেল বাগান দিকে যায়। সেখানেও উত্তেজনা ছড়ায়।

আরও পড়ুন: জেলে যেতেও রাজি, তাও দেশকে ভাগ করতে দেব না

অপরদিকে দক্ষিণ ২৪ পরগনার হাতিশালা থেকে; প্রায় পাঁচ হাজার সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ মিছিল করে নারকেল বাগানের দিকে যায়। পুলিশ মিছিল আটকাতে গেলে; পুলিশের সঙ্গে বচসা হয় সংখ্যালঘুদের। পুলিশের বাধা না মেনে; দুটোই মিছিল এগিয়ে যায় নারকেল বাগানের দিকে। শুরু হয়ে যায় অশান্তি।

আরও পড়ুন: রাহুলের বিরুদ্ধে সোচ্চার বিজেপি, হাত গুটিয়ে বসেই রইলেন মমতার সাংসদরা

এই মিছিলের ফলে; নিউটাউনের রাস্তায় প্রচুর যানজটের সৃষ্টি হয়। অন্যদিকে নিউ টাউন থানা ও টেকনাফ থানা ও ইকো-পার্ক থানার বিশাল পুলিশবাহিনী নারকেলবাগান মোড়ে দাঁড়িয়ে ছিল; পরিস্থিতি সামাল দেওয়ার জন্য। রাজারহাট লাউহাটি মোড়ে ক্যাব বিলের প্রতিবাদ জানিয়ে; সংখ্যালঘু সম্প্রদায়ের লোকেরা পথ অবরোধ করে। ঘন্টাখানেক অবরোধ চলার পর; সেই বিলের প্রতিলিপি পুড়িয়ে উঠে যায়। খবর পেয়ে ঘটনাস্থলে যায় রাজারহাট থানার পুলিশ। আগামি দিনে এই বিক্ষোভের পারদ চড়বে বলেই মনে করা হচ্ছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন