বাংলার চিকিৎসা ব্যবস্থায় মিরাকেল, মৃত্যুর মুখ থেকে ফিরল ক্যান্সার রোগী

246
অসাধ্য সাধন করল কলকাতা মেডিক্যাল হাসপাতাল, ক্যান্সার নিরাময়ে জোড়া সাফল্য লাভ/The News বাংলা
অসাধ্য সাধন করল কলকাতা মেডিক্যাল হাসপাতাল, ক্যান্সার নিরাময়ে জোড়া সাফল্য লাভ/The News বাংলা

অসাধ্য সাধন করল কলকাতা মেডিক্যাল হাসপাতাল। ক্যান্সারের মতো কঠিন রোগ সম্পূর্ণ নির্মূল করে তুলল; কলকাতা মেডিক্যাল হাসপাতাল। এক অভাবনীয় সাফল্য লাভ করেছে বাঙালি চিকিৎ্‌সকরা। একসঙ্গে দুই ফুসফুস ক্যান্সার রোগী হাওড়ার বাগনানের বাসিন্দা সোমা দলুই ও হালিশহরের বাসিন্দা অমিত চট্টোপাধ্যায় মৃত্যুর মুখ থেকে ফিরে এলেন।

ওসুধেই রোগের নিরাময় হয়ে গেল। ফুসফুসে ক্যান্সারের চতুর্থ স্টেজ থেকে সম্পূর্ণ সুস্থ হয়ে ফিরে এলো হালিশহরের বাসিন্দা অমিত চট্টোপাধ্যায়। ক্যানসার হওয়ার প্রায় আট মাস পরে চিহ্নিত হয় তা।

আরও পড়ুনঃ কৃত্রিম কিডনি আবিষ্কার করে বিশ্বকে চমকে দিলেন বাংলার শুভ রায়

ফলে ততক্ষণে চতুর্থ স্টেজে পৌঁছে গেছে ক্যানসার। বেসরকারি সংস্থা থেকে সরে এসে; তিনি কলকাতা মেডিক্যালে চিকিৎসা শুরু করেন। ৬ মাস ধরে চলে চিকিৎসা। তারপর ৮ মাসের মাথায় সম্পূর্ণ সুস্থ হয়ে রোগী অফিস যেতে শুরু করেন।

অপরদিকে হাওড়ার বাগনানের বাসিন্দা সোমা দলুই এই একই রোগে আক্রান্ত। রোগীর পরিবারের আর্থিক অবস্থা খুবই খারাপ। ডাক্তারের সঙ্গে পরামর্শ করলে জানানো হয়; চিকিৎ্‌সার জন্য প্রতিমাসে প্রায় দেড় লক্ষ টাকা খরচ পড়বে। এই ব্যয়ভার বহন করার মতো পরিস্থিতি তাদের ছিল না।

রোগীর বাঁচার আশা প্রায় ছেড়েই দিয়েছিল পরিবারের সদস্যরা। চিকিৎসা চালাতে সরকারের কাছে সরাসরি আবেদন জানাতেই; সরকার থেকে তাঁর জন্য ৯ লক্ষ টাকা বরাদ্দ করা হয়। সেই টাকাতেই চিকিৎ্‌সা চলতে শুরু করে।

প্রথম ৪ মাস ওষুধ খাওয়ার পর; সিটি স্ক্যানে দেখা যায় অনেকটাই রোগের নিরাময় হয়েছে। তারপর আরও ২ মাস পর; যখন রোগীর ক্যান্সারের পরিমাণ নিরিখ করা হয়; তখন দেখা যায়; শুধু ফুসফুসই নয়; সংলগ্ন অন্ত্রগুলোও ঠিক হয়ে গেছে।

ক্যান্সারের চতুর্থ পর্যায় থেকে যে এভাবে ফিরে আসা যায়; তা বাঙালি কেন! ভারতীয়দের কাছেও অভাবনীয়। সেই অসাধ্য সাধন করল কলকাতা মেডিক্যাল হাসপাতাল। অতিরিক্ত ব্যয় ভাড়ের চাপে; অধিকাংশ মানুষই ক্যান্সার রোগের হাত থেকে; বেঁচে উঠতে পারেন না।

অনেক সময় সঠিক সময়ে ওষুধ দেওয়া হলেও; রোগীর রোগ সাফল্য পাওয়া যায় না। চিকিৎ্‌সকদের মতো এই সাফল্য অত্যন্ত দুর্লভ। এবার একসাথে দুই ক্যান্সার রোগী; সম্পূর্ণ সুস্থ হয়ে উঠলেন কলকাতা মেডিক্যাল হাসপাতাল থেকে। এই সাফল্যে গর্বিত সমগ্র বাঙালি।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন