মোবাইল কম্পিউটার দেখে চোখ জ্বলছে, এখনই জানুন কিভাবে চোখ ঠিক রাখবেন

276
মোবাইল কম্পিউটার দেখে চোখ জ্বলছে, এখনই জানুন কিভাবে চোখ ঠিক রাখবেন/The News বাংলা
মোবাইল কম্পিউটার দেখে চোখ জ্বলছে, এখনই জানুন কিভাবে চোখ ঠিক রাখবেন/The News বাংলা

অফিস থেকে বাড়ি; আমাদের জীবনের অনেকখানি জায়গা জুড়ে রয়েছে নানা ইলেকট্রনিক গ্যাজেট। এতে আমাদের রোজের জীবন অনেক সহজ হয়েছে বটে; তবে সঙ্গে করে বয়ে বেড়াচ্ছি হাজার সমস্যা। অফিসে সারা দিন কাটে ল্যাপটপের সামনে; আর বাকি দিন কাটে ফোনের মধ্যে। ফলস্বরূপ চোখে নানা সমস্যা; কখনও চোখ ব্যথা তো আবার কখনও চোখ থেকে জল পড়া। তা হলে উপায়? উপায় আছে অনেকগুলোই। তার মধ্যে সবচেয়ে বেশি কার্যকরী হল বেশ কিছু যোগাসন। চোখ ঠিক রাখতে এবং চোখের নানা সমস্যা এড়াতে এই যোগাসনগুলো করে দেখতে পারেন।

ফোকাসিং; বেশিরভাগ চোখের চিকিৎসক কিন্তু এই যোগাসনটি করার পরামর্শ দেন, এতে শুধু চোখের দৃষ্টি ভাল হয় তা নয়, মনঃসংযোগ বাড়াতেও এই আসনটি সাহায্য করে।
কীভাবে করবেন ; দেওয়ালের দিকে মুখ করে দাঁড়ান। এক হাত দূরত্বে একটি পেন বা পেনসিল ধরে রাখুন এবং একদৃষ্টে তাকিয়ে থাকুন। এবারে পেনসিলটি একবার ডানদিকে এবং একবার বাঁদিকে সরান এবং সে সঙ্গে চোখও সরান। মনে রাখবেন, ঘাড় জেন না নড়ে। এবারে আবার আগের জায়গায় পেনসিল ও চোখ নিয়ে আসুন।

আরও পড়ুনঃ কীভাবে শরীরে হিমোগ্লোবিনের পরিমাণ ঠিক রেখে সুস্থ থাকবেন

আই রোটেশন; এই যোগাসনটি হয়ত আমরা অনেকেই না জেনেই করে থাকি। কাজ করতে-করতে বা টেলিভিশন দেখতে-দেখতে অথবা মোবাইল ঘাঁটতে-ঘাঁটতে অনেকসময়েই আমাদের চোখে ব্যথা করে; তখন এই যোগাসনটি করতে পারেন।
কীভাবে করবেন; শান্ত হয়ে এক জায়গায় বসুন। এবারে চোখ বন্ধ করে ১০ বার ক্লকওয়াইজ এবং ১০ বার অ্যান্টি ক্লকওয়াইজ চোখের মণি ঘোরান। এভাবে বেশ কয়েকবার করুন এবং ধীরে-ধীরে চোখ খুলুন।

জুম ইন–জুম আউট; এই যোগাসনটি করার জন্য; ক্যামেরার প্রয়োজন নেই; আপনার চোখই ক্যামেরা!
কীভাবে করবেন; এক জায়গায় বসুন। এবারে ডান হাত চোখের সামনে বাড়িয়ে ধরুন; এবং নিজের বুড়ো আঙুলের দিকে; একদৃষ্টে তাকিয়ে থাকুন। এবারে ধীরে-ধীরে বুড়ো আঙুল; নাকের কাছে নিয়ে আসুন; ঠিক যেভাবে ক্যামেরায় জুম ইন করা হয় সেভাবে; আবার দূরে নিয়ে যান। এভাবে বারদশেক করুন।

২০-২০-২০; যাঁদের দৃষ্টিশক্তি দুর্বল এবং যারা বেশিরভাগ সময়ে ল্যাপটপে কাজ করেন; বা ফোন নিয়ে ঘাঁটেন; বা সারাদিন টেলিভিশন দেখেন; তাঁদের জন্য এই যোগাসনটি খুব ভাল।
কীভাবে করবেন; আপনার থেকে কুড়ি ফুট দূরত্বে রয়েছে; এমন কোনও একটি বস্তুর দিকে ২০ সেকেন্ড; একভাবে তাকিয়ে থাকুন। আবার ২০ মিনিট পর; একইভাবে তাকান। সারাদিনে ২০ মিনিট পর পর; ২০ সেকেন্ড করে করে ফেলতে পারেন এই আসন।

এছাড়াও, রোজকার খাবারে ওমেগা ৩, জিঙ্ক, ভিটামিন সি এবং ই যোগ করুন। মাঝেমাঝেই চোখে জলের ঝাপটা দিন। আপনি যদি দিনের মধ্যে অনেকটা সময়; মোবাইল ফোন বা ল্যাপটপে কাজ করেন; তা হলে অ্যান্টিরিফ্লেক্টরি লেন্স-এর চশমা পরুন। মাঝে-মাঝে চোখকে একটু বিরতি দিন। আর প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ; নিতে দ্বিধা করবেন না।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন