আপনার মোবাইলে টাকা নেই, রিচার্জ করে দেবে স্বয়ং মোদী

794
আপনার মোবাইলে টাকা নেই, রিচার্জ করে দেবে স্বয়ং মোদী/The News বাংলা
আপনার মোবাইলে টাকা নেই, রিচার্জ করে দেবে স্বয়ং মোদী/The News বাংলা

আপনার মোবাইলে টাকা নেই, রিচার্জ করে দেবে স্বয়ং মোদী। প্লাস্টিক মুক্ত ভারত গড়ে তুলতে হবে। এটা প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। তাই ভারতীয় রেলের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে; আগামী ২ অক্টোবর থেকে রেলের কোথাও; সিঙ্গল ইউজ প্লাস্টিক ব্যবহার করা যাবে না। গান্ধী জয়ন্তীর দিন থেকে আইআরসিটিসি–কে দায়িত্ব দেওয়া হয়েছে; সব যাত্রীদের থেকে প্যান্ট্রি কর্মীরা যাতে খালি খাবার জলের বোতল সংগ্রহ করেন।

রেল সূত্রে খবর; প্লাস্টিক বোতল ব্যবহারের পরে; যদি বিভিন্ন রেল স্টেশনে লাগানো ‘বটল ক্রাশিং মেশিনে’ সেই বোতলগুলি যাত্রীরা ফেলেন; তাহলে মোবাইল ফোনে যোগ করে দেওয়া হবে টাকা। অর্থাৎ মোবাইলে রিচার্জের লোভে; যাত্রীদের প্লাস্টিক ত্যাগ করার নতুন উদ্যোগ নিলেন মোদী সরকার। এই উদ্যোগের নজরদারির দায়িত্ব দেওয়া হয়েছে আইআরসিটিসি –কে।

আরও পড়ুনঃ গরু ও গো মুত্র নিয়ে ব্যাবসা করলেই পাওয়া যাবে সরকারি সাহায্য

উল্লেখ্য; স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশ্যে ভাষণে; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশবাসীর কাছে আবেদন করেছিলেন; যাতে তাঁরা সিঙ্গল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ করেন; এবং প্লাস্টিকের জলের বোতলের পরিবর্তে অন্য বোতল ব্যবহার করেন।

বর্তমানে দেশে পলিউশনের মাত্রা এতো বেড়েছে যে; প্রধানমন্ত্রীর কথায় কাজ হয়নি তা বোঝাই যাচ্ছে। তাই বাধ্য হয়েই; কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান প্যাকেটজাত জল; এবং জলের বোতলের একাধিক সংস্থার সঙ্গে বৈঠক করেছেন। বিকল্প পথ কি হতে পারে! সে বিষয়েই আলোচনা করা হয়েছে।

আরও পড়ুনঃ ভারতের পেছনে লাগতে গিয়ে, পেট্রোলের চেয়ে দুধের দাম বেশি পাকিস্তানে

প্রকল্পের সূচনা হিসবে; রেলকেই বেছে নেওয়া হয়েছে প্রাথমিক পর্যায়ে। মোবাইল রিচার্জ বিষয়ে রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব জানান; প্রাথমিক পর্যায়ে দেশের বিভিন্ন স্টেশনে; মোট ৪০০টি ‘বটল ক্রাশিং মেশিন’ লাগানো হবে।

রেলযাত্রীরা এই মেশিন ব্যবহার করতে পারবেন। যারা ব্যবহার করতে চাইবেন; তাঁদের আগে ফোন নম্বর দিতে হবে। বোতল এই মেশিনের ভেতর দিলেই তাঁর ফোন নম্বর রিচার্জ হয়ে যাবে। এখন দেশের ১২৮টি স্টেশনে; ১৬০টি বটল ক্রাশিং মেশিন রয়েছে। মোদী সরকারের এই উদ্যোগ পরিবেশ রক্ষায় বেশ সতর্কতা জাগাবে বলে মনে করা হচ্ছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন