যুদ্ধের মধ্যেই পুতিনকে ফোন মোদীর, ভারতীয়দের নিরাপদে ফেরাতে সেফ প্যাসেজ দিল রাশিয়া

127
Indian Students on Russia Ukraine Crisis
যুদ্ধের মধ্যেই পুতিনকে ফোন মোদীর, ভারতীয়দের নিরাপদে ফেরাতে সেফ প্যাসেজ দিল রাশিয়া
Simple Custom Content Adder

রাশিয়া-ইউক্রেন প্রবল যুদ্ধের মধ্যেই পুতিনকে ফোন মোদীর; ভারতীয়দের নিরাপদে ফেরাতে সেফ প্যাসেজ দিল রাশিয়া। আলোচনায় সমাধান সূত্র আদৌ বেরোবে কি, না যুদ্ধ আরও ভয়ঙ্কর আকার ধারণ করবে; রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধ পরিস্থিতির দিকে তাকিয়ে গোটা বিশ্ব। বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে; “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পরিস্থিতির পর্যালোচনা করেছেন, বিশেষত খারকিভ, যেখানে বহু ভারতীয় পড়ুয়া আটকে রয়েছেন; তা নিয়ে আলোচনা হয়েছে”।

খারকিভের উপরে রুশ সেনা আরও হামলা বাড়াতেই; দ্রুত ভারতীয় পড়ুয়াদের ওই শহর ছেড়ে বেরিয়ে আসার নির্দেশ দেওয়া হয়। পরিস্থিতি জটিল হয়ে উঠতেই, বুধবার রাতে ফের একবার রাশিয়ার প্রেসিডেন্ট ভেলাদিমির পুতিনের সঙ্গে কথা বলেন; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরই খারকিভে আটকে পড়া ভারতীয় ছাত্রীদের জন্য; ‘সেফ প্যাসেজ’-র ব্যবস্থা করে দেয় রাশিয়ার সেনা, এমনটাই সরকারি সূত্রে জানা গিয়েছে।

পরিস্থিতি জটিল আন্দাজ করেই গতকাল ভারতীয় দূতাবাসের তরফে; খারকিভে আটকে থাকা সমস্ত ভারতীয়দের দ্রুত শহর ছাড়ার নির্দেশ দেওয়া হয়। সন্ধে ৬টার মধ্যেই সকলকে বেরিয়ে আসতে বলা হয়। যাতায়াতের জন্য ট্রেন-বাস না পেলে; ভারতীয়রা যেন পায়ে হেঁটেই চলে আসেন তাঁরা, সেই নির্দেশও দেওয়া হয়।

গত বৃহস্পতিবার রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার পর থেকেই; সেই দেশের পরিস্থিতি যথেষ্ট জটিল অবস্থায় চলে গিয়েছে। বিশেষ করে ইউক্রেনে আটকে থাকা একাধিক ভারতীয় পড়ুয়াদের; দেশে ফিরিয়ে আনা নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছিল। কারণ ইউক্রেনের বিমানবন্দরগুলি যুদ্ধ পরিস্থিতির মধ্যে; বন্ধ করে রাখা হয়। এই অবস্থায় ভারত সরকার অপরেশন গঙ্গা চালু করে এবং বিকল্প রাস্তা দিয়ে ভারতীয়দের ফিরিয়ে আনার বন্দোবস্ত করা হয়। বুধবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানিয়েছেন যে; গত ২৪ ঘণ্টায় ইউক্রেন থেকে ভারতে ফিরিয়ে আনা হয়েছে ১৩৭৭ জন নাগরিককে।

ইউক্রেনের ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে জরুরি ভিত্তিতে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে; খারকিভের ভারতীয় নাগরিকদের উদ্দেশ্যে। ভারতীয় নাগরিকদের দ্রুত এই শহর ছেড়ে; চলে যাওয়ার কথা বলা হয়েছে। দূতাবাসের পক্ষ থেকে বলা হয়; ‘‌ভারতীয়রা নিজেদের সুরক্ষার খাতিরে পেসোচিন, বাবায়ে এবং বেজলিউডভকাতে চলে যান যত দ্রুত সম্ভব। যে কোন পরিস্থিতিতে তাঁদের অবশ্যই আজকের মধ্যে এই এলাকাগুলিতে পৌঁছাতে হবে’‌।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন