স্বাস্থ্য খাতে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে বিপুল অর্থ বরাদ্দ মোদী সরকারের

3851
স্বাস্থ্য খাতে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে বিপুল অর্থ বরাদ্দ মোদী সরকারের
স্বাস্থ্য খাতে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে বিপুল অর্থ বরাদ্দ মোদী সরকারের

স্বাস্থ্য খাতে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে; বিপুল অর্থ বরাদ্দ মোদী সরকারের। করোনা আবহে দেশের; স্বাস্থ্য ব্যবস্থার বেহাল দশা। সরকারি ও বেসরকারি হাসপাতালে বেডের অপ্রতুলতা; অক্সিজেনের জোগান; মহামারীতে মৃত্যুহার; সবমিলিয়ে ভয়াবহ অবস্থায় দেশ। এরকম অবস্থায় রাজ্যগুলির স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে; বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য; মোট ৭০ হাজার ৫১ কোটি টাকার প্যাকেজ; ঘোষণা করেছে মোদী সরকার। আর তাতে বাংলার বরাদ্দও; বেশ ভালো।

গোটা দেশের জন্য স্বাস্থ্যখাতে, মোট ৭০ হাজার ৫১ কোটি টাকার প্যাকেজ; ঘোষণা করেছে মোদী সরকার। কেন্দ্রের এই আর্থিক প্যাকেজের মধ্যে; রয়েছে পশ্চিমবঙ্গ‌ও। পশ্চিমবঙ্গের জন্য বরাদ্দ করা হয়েছে; প্রায় ৪ হাজার ৪০২ কোটি টাকা। এই টাকা দিয়ে উন্নত করা হবে; বাংলার চিকিৎসা ব্যবস্থাকে। কেন্দ্রের এই বিপুল অর্থ দিয়ে সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্র; আরও উন্নতমানের করা হবে।

আরও পড়ুন; মানুষের পাশে দাঁড়ানো সোনু সুদের বাড়ি সহ ছয় জায়গায় আয়কর হানা

জানা গেছে, কোচবিহার, জলপাইগুড়ি ও আরও দুটি জেলায়; একশো শয্যার নতুন হাসপাতাল বানানো হবে। পাশাপাশি ভবিষ্যতের কথা ভেবে; কলকাতার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন ও কল্যাণীর জিনোম সিকোয়েন্স ল্যাবরেটরির মতো; অত্যাধুনিক পরীক্ষাগার তৈরি করা হবে বাংলায়। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ডা অজয় চক্রবর্তী বলেছেন; ‘কেন্দ্রীয় সরকার থেকে প্রাপ্ত, প্রায় ৪ হাজার ৪০২ কোটি টাকার প্যাকেজে; গ্রামীণ স্বাস্থ্য পরিকাঠামো উন্নয়নে ৬৩ শতাংশ অর্থ খরচ হবে। এবং বাকি অংশ শহরের স্বাস্থ্য ব্যবস্থার জন্য; ব্যবহার হবে।

আরও পড়ুন; হিন্দু দেব-দেবী নিয়ে যা খুশি, হিজাব পরিহিতা মা দুর্গার ছবি আঁকলেন বাংলার চিত্রশিল্পী

এতদিন পর্যন্ত পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের জন্য, অর্থ পাঠানো হলেও; এই ক্ষেত্রে সরাসরি রাজ্যকেই অর্থ দিচ্ছে কেন্দ্র। কেন্দ্রীয় নির্দেশ মোতাবেক, আগামী পাঁচ বছরের মধ্যে; এই প্রকল্প শেষ করতে হবে। তবে সরাসরি রাজ্য সরকারের হাতে টাকা দেওয়ার; সমালোচনা করেছে বঙ্গ বিজেপি নেতারা। তাদের দাবি, “রাজ্যের হাতে টাকা দিলেই; তা তৃণমূল নেতাদের পকেটেই ঢুকবে”। তবে তৃণমূলের তরফে বলা হয়েছে; “কেন্দ্রের কাছে রাজ্যের যা পাওনা আছে; তার তুলনায় কিছুই নয় এই আর্থিক প্যাকেজ”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন