করোনা যুদ্ধে দরাজহস্ত প্রধানমন্ত্রী মোদী

1477
করোনা আটকাতে দরাজহস্ত প্রধানমন্ত্রী মোদী/The News বাংলা

করোনা আটকাতে দরাজহস্ত প্রধানমন্ত্রী মোদী। দেশবীসাকে দু হাত খুলে দিলেন মোদী। একের পর এক ঘোষণা করে; এই বিপদে জনতাকে ভরে দিল মোদী সরকার। ১,৭০,০০০ কোটি টাকার গরীব কল্যান প্যাকেজ ঘোষণা করলেন; মোদী। কি ঘোষণা করলেন; মোদী সরকারের বিভিন্ন দফতরের মন্ত্রী। ৮০ কোটি অর্থাৎ দেশের প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ মানুষের জন্য সাহায্য ঘোষণা করলেন মোদী সরকার।

নির্মলা সীতারমন দরিদ্র; ভবঘুরে যারা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত সেই সব শ্রেণীর জন্য বিশাল অঙ্কের আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন। আশা ওয়ার্কার ও স্যানিটেশন ওয়ার্কার বা তাদের পরিবারের কেউ করোনা আক্রান্ত হলে; তাদের জন্য ৫০ লক্ষ টাকার; চিকিৎসা বিমার ঘোষণা কেন্দ্রের। ৩ মাসের জন্য এই চিকিৎসা বিমা। ৮০ কোটি মানুষকে ৩ মাস বিনা পয়সায়; রেশন দেওয়া হবে।

এর আওতায় রয়েছেন চিকিৎসক ও প্যারামেডিক্যাল স্টাফরাও। অর্থ দফতরের গরীব কল্যাল অন্ন যোজনা; ২০ কোটি মানুষকে সাহায্য করবে। আগামি পাঁচ মাসের জন্য বাড়তি পাঁচ কেজি করে চাল ও আটা পাবে তারা। কৃষকরা কৃষক সম্মান নিধি থেকে; প্রথম ইন্সটলমেন্টে পাবেন ২০০০ টাকা; বছরে পাবেন ৬০০০ টাকা। জনধন প্রকল্পে মহিলাদের আকাউন্তে; সরাসরি ১৫০০ টাকা করে দেওয়া হবে।

৮ কোটি ৭৬ লক্ষ কৃষকের জন্য এপ্রিলের শুরুতেই ২ হাজার টাকা করে দেওয়া হবে। একশ দিনের কাজের মজুরি ১২০ টাকা থেকে ২০২ টাকা। ৩ কোটি প্রবীন বিধবা ও বিশেষভাবে সক্ষমদের জন্য অর্থ সাহায্য ঘোষণা মোদীর। দারিদ্র সীমার নীচে বসবাসকারী মানুষদের জন্য বিশেষ সুবিধে প্রদান করবে মোদী সরকার।

মোদীর ঘোষণায় খুশি কংগ্রেস বাম শ বিরোধীরাও। দরাজ হাতে বিভিন্ন প্রকল্প ঘোষণা করে; মোদী সরকার জানিয়ে দিল; চিন্তা নেই ভারতবাসীর। তবে এই সব ঘোষণার প্রয়োগ কি করে হয়; সেটাই এখন দেখার। প্রশাসনের হাত ঘুরে সাধারণ মানুষের কাছে সবটা পৌঁছবে তো? এটাই এখন বড় প্রশ্ন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন