কেন্দ্রীয় সরকারী কর্মীদের বিপুল বোনাস দিল মোদী সরকার, বরাদ্দ ৩,৭৩৭ কোটি টাকা

2170
কেন্দ্রীয় সরকারী কর্মীদের বিপুল বোনাস দিল মোদী সরকার, বরাদ্দ ৩,৭৩৭ কোটি টাকা
কেন্দ্রীয় সরকারী কর্মীদের বিপুল বোনাস দিল মোদী সরকার, বরাদ্দ ৩,৭৩৭ কোটি টাকা

কেন্দ্রীয় সরকারী কর্মীদের বিপুল বোনাস; দিল মোদী সরকার। তার জন্য বরাদ্দ হল প্রায় ৩,৭৩৭ কোটি টাকা। খুশি ফুটল কেন্দ্রীয় সরকারী কর্মীদের মুখে। উৎসবের জন্য বিপুল বোনাস; বড় ঘোষণা মোদী সরকারের। উৎসবের মরশুমে বোনাসের দাবিতে; ক্রমশ চাপ বাড়ছিল কেন্দ্রের উপর। বৃহস্পতিবার দেশজুড়ে দু’ঘণ্টার ধর্মঘটেরও; ডাক দিয়েছে রেলকর্মীদের একটি সংগঠন। অন্যান্য অংশের কর্মচারীদের মধ্যেও; ক্ষোভের মাত্রা বাড়ছিল। তারই মধ্যে পঞ্চমীতে সরকারি কর্মচারীদের জন্য; ৩,৭৩৭ কোটি টাকার বোনাসে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

বুধবার দুপুরে সাংবাদিক বৈঠকে; কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানান; “২০১৯-২০ অর্থবর্ষের জন্য; প্রোডাক্টিভিটি এবং নন-প্রোডাক্টিভিটি বোনাসে; অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর জন্য খরচ পড়বে; ৩,৭৩৭ কোটি টাকা ৷ এর ফলে উপকৃত হবেন; দেশের ৩০ লাখের বেশি নন-গেজেটেড সরকারি কর্মচারী”। সরকারের আশা এর ফলে বাজারে; চাহিদা বৃদ্ধি পাবে ৷ নগদ হাতে আসলে; উৎসবের মরশুমে কেনাকাটা বাড়বে।

আরও পড়ুনঃ পুজো উদ্যোক্তাদের আবেদনে সাড়া দিল না হাইকোর্ট, বাংলার দুর্গা পুজো এবার দর্শকশুন্যই

কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, দশমীর আগেই; সরাসরি সরকারি কর্মচারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে; সেই বোনাসের টাকা পৌঁছে যাবে। অর্থাৎ আগামী সোমবারের মধ্যেই; উৎসবের মরশুমে বোনাস পেয়ে যাবেন সরকারি কর্মচারীরা। বোনাসের দাবি তুলে কয়েকদিন ধরেই; সরব সরকারি কর্মচারীরা ৷ ক্রমশ ক্ষোভের মাত্রা বাড়ছিল। দেওয়া হয়েছে ধর্মঘটের ডাক। তার আগেই মোদি সরকারের; এই বড় ঘোষণা ৷

বোনাসের এই ঘোষণার ফলে, উপকৃত হবেন এমপ্লয়িজ প্রফিডেন্ট ফান্ড; ভারতীয় ডাক সহ সরকারের বিভিন্ন দফতর; ও প্রতিষ্ঠানে কর্মরত সরকারি কর্মচারীরা। কেন্দ্রের বোনাস অনুমোদনের ফলে; রেল, ভারতীয ডাক, এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও); এমপ্লয়িজ স্টেট ইনসিওরেন্স কর্পোরেশনের (ইএসআইসি) মত; বিভিন্ন প্রতিষ্ঠানের ১৭ লাখ নন-গেজেটেড কর্মী; ‘প্রোডাক্টিভিটি’ বোনাস পাবেন। ‘নন-প্রোডাক্টিভিটি’ বোনাস পাবেন; বাকি ১৩ লাখের মতো কেন্দ্রীয় সরকারি কর্মী।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন