৩৭০ ধারা বাতিলের পর, জম্মু কাশ্মীর নিয়ে ফের বড় ঘোষণা মোদী সরকারের

216
৩৭০ ধারা বাতিলের পর, জম্মু কাশ্মীর নিয়ে ফের বড় ঘোষণা মোদী সরকারের/The News বাংলা
৩৭০ ধারা বাতিলের পর, জম্মু কাশ্মীর নিয়ে ফের বড় ঘোষণা মোদী সরকারের/The News বাংলা

৩৭০ বাতিলের পর; কাশ্মীরে ফের বড় ঘোষণা করতে চলেছে মোদী সরকার। সরকারের তরফে জানিয়ে দেওয়া হল; জম্মু কাশ্মীরে এই বছরেই হতে চলেছে পুরসভা ভোট। আগামী দু এক দিনের মধ্যেই; মোদী সরকারের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হবে কাশ্মীরে পুরভোটের তারিখ। তবে ৩৭০ ধারা বাতিল করে; জম্মু কাশ্মীর থেকে বিশেষ সুবিধা তুলে নেওয়ার পর; এই ভোটে কি হয় সেটাই এখন প্রশ্ন।

২০১৮ সালের অক্টোবরে এই মোদী সরকারের আমলেই ১৩ বছর পর; পৌর প্রতিনিধি নির্বাচনের সুযোগ পায় জম্মু-কাশ্মীর শহরের ভোটাররা। তৎকালীন জম্মু কাশ্মীর রাজ্যে চার দফায় পুর নির্বাচন করিয়ে ছিল মোদী সরকার। ৬৫ শতাংশের কাছাকাছি ভোটও পড়েছিল গতবছর।

আরও পড়ুনঃ জর্জ বেকার ও তসলিমা নাসরিন আমার বাবা মা, মেয়ের স্বীকৃতি আদায়ে লড়াই অঙ্কিতার

২০১৮ তে উপত্যকার দুই প্রধান দল; ন্যাশনাল কনফারেন্স ও পিডিপি পুরসভা নির্বাচনকে বয়কট করলেও; ভোটে লড়ে কংগ্রেস, বিজেপি এবং নির্দল প্রার্থীরা। জম্মু-কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা প্রথম থেকেই; জনগণকে ভোট বয়কট করার আহ্বান দিয়ে রাখে। যাতে কোনওরকম অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয়; তার জন্য প্রত্যেকটি বুথেই আঁটোসাটো নিরাপত্তার ব্যবস্থা করা হয়।

আরও পড়ুনঃ রাজ্যে লুঙ্গি পরা বন্ধ করে দিলেন মুখ্যমন্ত্রী

এবারেও ৩৭০ ধারা বাতিল করার পর; ন্যাশনাল কনফারেন্স ও পিডিপি এই ভোটে অংশ নেয় কিনা সেটাই এখন প্রশ্ন। কারণ ৩৭০ ধারা জারির আগে থেকে; এখন পর্যন্ত গৃহবন্দি দুই দলের বড় নেতারা। তারা অংশ না নিলে এবারেও লড়াই সেই কংগ্রেস ও বিজেপির মধ্যে।

আরও পড়ুনঃ জম্মু-কাশ্মীর ভারতেরই অংশ, স্বীকার করে নিলেন পাক মন্ত্রী

কবে ভোটের দিন ঘোষণা করে মোদী সরকার; সেটাই এখন দেখার। মোদী সরকারের কাছেও এটা অগ্নিপরীক্ষা। এই অবস্থায় কাশ্মীরে ভোট করাটাও এখন বড় চ্যালেঞ্জের। নিরাপত্তার দিকটাও করা নজরে রাখতে হবে কেন্দ্রীয় সরকারকে। কাশ্মীরে ৩৭০ তুলে নেবার পর থেকেই; ভারতের বিরোধিতা করে আসছে পাকিস্তান।

কাশ্মীরে ভোট বানচাল করতেও যে তারা কসুর করবে না; এটাই মনে করছে আন্তর্জাতিক মহল। আগামী দু-দিনের মধ্যেই জানা যাবে; কবে রাস্তায় নেমে ভোট দেবে জম্মু-কাশ্মীরের মানুষ। কাশ্মীর থেকে ৩৭০ তুলে দেবার পরে; পুরভোটে বিজেপি কি ফল করে সেটাও দেখার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন