বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে ‘Biggest Airlift’ মোদী সরকারের

1658
বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে 'Biggest Airlift' মোদী সরকারের
বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে 'Biggest Airlift' মোদী সরকারের

বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে; ‘Biggest Airlift’ পরিকল্পনা মোদী সরকারের। করোনা ভাইরাসের কারণে লকডাউনে; ভারত-সহ বিশ্বের অনেক দেশ। বিদেশে আটকে প্রেছেন;অনেক ভারতীয়। এই অবস্থায়, দেশের ‘Biggest Airlift’ বা এয়ার লিফট করে; বিদেশে আটক প্রায় ১৫,০০০ ভারতীয়কে দেশে ফেরানোর পরিকল্পনা করেছে কেন্দ্র সরকার। বৃহস্পতিবার থেকেই শুরু হবে; ভারতের এই মেগা মিশন।

স্বাধীনতার পরে এত বড় ‘Overseas Evacuation’; বা বিদেশে আটক ভারতীয়দের ফিরিয়ে আনার অভিযান হয়নি। ১৩টি দেশে আটকে থাকা ১৪,৮০০ ভারতীয়কে; ৬৪টি বিমানে করে ফিরিয়ে আনবে ভারত। এছাড়া পশ্চিম এশিয়া এবং মালদ্বীপ থেকে তিনটি জাহাজে করে; ফিরিয়ে আনা হবে আটক ভারতীয়দের। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এই মিশনের প্রথম দিনেই; ১০টি বিমানে ফেরানো হবে ২,৩০০ জন ভারতীয়কে।

৯ মে অর্থাৎ বৃহস্পতিবার থেকে; বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার কাজ; শুরু হবে বলে আগেই জানিয়েছিল কেন্দ্র। এবার কী ভাবে সেই কাজ হবে; তার পরিকল্পনার ব্যাপারে বিস্তারিত জানানো হল। জানা গিয়েছে, এই মুহূর্তে ১৩ টি দেশে; ১৪৮০০ ভারতীয় আটকে রয়েছেন। তাঁদের বিমান ও জাহাজে করে; ফিরিয়ে আনা হবে দেশে। স্বাধীনতার পরে এটাই হতে চলেছে; ভারতের সবথেকে বড় দেশে ফেরানোর প্রক্রিয়া।

কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে; এই ১৩টি দেশ থেকে ভারতীয়দের ফিরিয়ে আনা হবে ৬৪টি বিমানে। সেইসঙ্গে ভারতীয় নৌবাহিনীর তিনটি জাহাজে করেও; ফিরিয়ে আনা হবে তাঁদের। পুরো প্রক্রিয়ার ব্লু-প্রিন্ট তৈরি হয়ে গিয়েছে; বলেই জানিয়েছে বিদেশমন্ত্রক।

দেশে করোনা আক্রান্তের সংখ্যা; লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এরই মাঝে বিদেশে আটকে পড়া হাজার হাজার ভারতীয় নাগরিককে; ফেরানোর তোড়জোড় শুরু করে দিল ভারত সরকার। কেন্দ্র সরকারের পক্ষ থেকে জারি করা এক বিবৃতিতে জানানো হয়েছে; করোনা মহামারীর জেরে বিশ্বের বিভিন্ন প্রান্তে যে সমস্ত ভারতীয় নাগরিক আটকে পড়েছেন; ৭ মে থেকে তাদের ধাপে-ধাপে দেশে ফেরানো হবে।

জানা গেছে, বিমান ও সমুদ্রপথে তাঁদের ফিরিয়ে আনা হবে। কিন্তু যারা আসবেন তাদের প্রত‍্যেককেই; ফেরার ভাড়া দিতে হবে। প্রথম সপ্তাহে ৬৪টি ফ্লাইটে ১৩টি দেশ ‌থেকে; মোট ১৪,৮০০ জনকে ফেরানো হবে বলে জানিয়েছে বিদেশ মন্ত্রক। প্রথম উপসাগরীয় যুদ্ধের পর; ভারতের ইতিহাসে সবচেয়ে বড় এয়ারলিফট এটা।

বিদেশ মন্ত্রকের পরিকল্পনা অনুযায়ী; প্রথম দিন অর্থাৎ ৭ মে ১০টি ফ্লাইটে ২,৩০০ জন ভারতীয়কে ফেরানো‌ হবে। প্রথম দিন মার্কিন যুক্তরাষ্ট্র, ফিলিপিন্স,‌ সিঙ্গাপুর, ব্রিটেন, বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরশাহি; সৌদি আরব, কাতার, ওমান, বাহরিন ও কুয়েতে বিমান যাবে। এর পরের দিন মধ‍্য প্রাচ‍্য, ইউরোপ, দক্ষিণ-পূর্ব এশিয়া; ও ইউএসের ১৩টি দেশে বিমান যাবে। এরপরের দিন আমেরিকা, ইংল্যান্ড ও সংযুক্ত আরব আমিরশাহী থেকে; আটকে পড়া ভারতীয়দের আনতে আটটি বিমান পাঠানো হবে।

প্রতিটি বিমানে ২০০ থেকে ৩০০ যাত্রী থাকবেন। যাত্রীদের শারীরিক দূরত্ব বিধি বজায় রাখতে হবে। এবং অবশ্যই বিমানে ওঠার আগে; যাত্রীদের স্ক্রিনিং করা হবে। সর্দিকাশি-জ্বর-শ্বাসকষ্টজনিত সমস‍্যার মত; কোনো উপসর্গ যাদের থাকবে না তাদেরই ফিরিয়ে আনা হবে। অন্তঃসত্ত্বা মহিলা, বয়স্ক ব‍্যক্তি, অন‍্যান‍্য রোগে আক্রান্ত ব‍্যক্তি; পরিবারের কেউ গুরুতর অসুস্থ বা পরিবারে কোনো দুর্ঘটনা ঘটেছে; ফেরার জন্য এরকম ব‍্যক্তিদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন