চাকরি কোথায়, টেট পরীক্ষা নিয়ে বড় নিয়ম আনল মোদী সরকার

523
চাকরি কোথায়, টেট পরীক্ষা নিয়ে বড় নিয়ম আনল মোদী সরকার
চাকরি কোথায়, টেট পরীক্ষা নিয়ে বড় নিয়ম আনল মোদী সরকার

চাকরি থাকুক আর নাই থাকুক; টেট পরীক্ষা নিয়ে বড় নিয়ম আনল মোদী সরকার। খুশির খবর; পাশ করা যুবক-যুবতীদের ক্ষেত্রে। টেট নিয়ে নয়া নিয়ম; চালু করল কেন্দ্রীয় শিক্ষা দফতর। একবার পরীক্ষা দিয়ে পাশ করলেই; সারাজীবন আর পরীক্ষা দিতে হবে না। আজীবন বৈধ থাকবে; টেট পাশ সার্টিফিকেট। টেটের নম্বর অবশ্য, মূল নিয়োগের পরীক্ষার সঙ্গে; যোগ করা হবে না, জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। টেট পরীক্ষায় পাশ করলে, যে সার্টিফিকেট পাওয়া যায়; তা সাত বছর পর্যন্ত বৈধ থাকত। সাত বছর পরে ফের; টেট পরীক্ষায় বসতে হত। এবার সেই নিয়মে বদল আনল; কেন্দ্র সরকার।

একবার টেট পাশ করলেই; এবার বৈধতা থাকবে আজীবন। এমনই সিদ্ধান্ত নিয়েছে; কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। এতদিন, কেউ টেট পাশ করলে; তার বৈধতা থাকতো ৭ বছর। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক; টেটের ক্ষেত্রে নয়া ঘোষণা করলেন। একটি ট্যুইট করে, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান; “টেট উত্তীর্ণদের বৈধতা আগে; সাত বছর ছিল। এবার থেকে সারাজীবনের জন্য; ওই সার্টিফিকেটের বৈধতা থাকবে। ২০১১ সাল থেকে যারা; টেট পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। তারা প্রত্যেকেই এই সুবিধা পাবেন”।

আরও পড়ুনঃ ভোটের আগে বিজেপি-তে যাওয়া ‘গদ্দার’রা, কি ফের ‘সন্ন্যাসী’ হয়ে তৃণমূলে

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এদিন জানিয়েছেন; “দেশের বেকারত্ব বৃদ্ধি রুখতে; এটি ইতিবাচক পদক্ষেপ হবে”। তবে শুধু কেন্দ্রীয়-স্তরে নয়, একই নিয়ম মানার জন্য; রাজ্যগুলির কাছেও; নির্দেশ দেওয়া হয়েছে। ট্যুইটে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান, নতুন এই ঘোষণা; কার্যকারী করতে হবে রাজ্যগুলিকেও। এখনও পর্যন্ত যে সমস্ত টেট সার্টিফিকেটগুলির মেয়াদ ফুরিয়েছে; সেগুলিকে পুনরায় বৈধতা দেওয়ার কাজ শুরু করার; নির্দেশ দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুনঃ ‘মিশন ২০২৪’, রাজনীতির ময়দানে নতুন দায়িত্বে প্রশান্ত কিশোরের আইপ্যাক

২০১১-এ যাঁরা টেট দিয়েছিলেন; তাঁদের সময় থেকেই নয়া নিয়ম চালু হচ্ছে; এমনটাই জানিয়েছে কেন্দ্র। ইতিমধ্যেই যাঁদের টেট শংসাপত্রের মেয়াদ, সাতবছর পেরিয়ে গিয়েছে; তাঁদের নয়া শংসাপত্র দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র। পরিসংখ্যান অনুযায়ী লকডাউনে; কর্মহীন হয়েছে ১কোটিরও বেশি মানুষ। টেট উত্তীর্ণ হবার পরেও, দীর্ঘদিন কোনও সরকারি স্কুলের নিয়োগপত্র না পেয়ে; বিকল্প পেশা বেছে নিয়েছেন অনেকেই। নতুন নিয়ম লাগু হবার পর; নতুন করে আশার আলো দেখতে পাচ্ছেন এই পরীক্ষার্থীরা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন