করোনার পর এবার ব্ল্যাক ফাঙ্গাসকে দেশে মহামারীর আখ্যা মোদী সরকারের

1988
করোনার পর এবার ব্ল্যাক ফাঙ্গাসকে দেশে মহামারীর আখ্যা মোদী সরকারের
করোনার পর এবার ব্ল্যাক ফাঙ্গাসকে দেশে মহামারীর আখ্যা মোদী সরকারের

করোনার পর এবার ব্ল্যাক ফাঙ্গাসকে; দেশে মহামারীর আখ্যা মোদী সরকারের। করোনা বিপদের মধ্যেই ব্যপক হারে ছড়াচ্ছিল; নতুন রোগ মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস। ইতিমধ্যেই এই রোগকে মহামারী আখ্যা দিয়েছে; রাজস্থান ও তেলঙ্গানা রাজ্য সরকার। এবার আরও একধাপ এগোল; কেন্দ্র সরকার। রাজ্যগুলিকে ব্ল্যাক ফাঙ্গার রোগটিকে; মহামারী আইনের আওতায় আনার নির্দেশ দিল মোদী সরকার। সব রাজ্যকেও এই রোগকে; মহামারী ঘোষণা করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি এই রোগে আক্রান্তদের রিপোর্ট; দিল্লি পাঠাতে হবে বলেও জানিয়েছে কেন্দ্র।

দেশে করোনার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে; ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ। তেলঙ্গানা, মহারাষ্ট্র এবং রাজস্থানে; ইতিমধ্যেই বহু মানুষ এই রোগের সংক্রমণে মারা গিয়েছেন। ব্ল্যাক ফাঙ্গাস কি দেশে; নতুন কোনও অতিমারির আকার নিতে চলেছে? এই প্রশ্ন উঠে আসছে; বিভিন্ন মহল থেকে। এই অসুখটি নিয়ে; নির্দেশিকা প্রকাশ করেছে এইমস। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম স্বাস্থ্যসচিব লব আগরওয়াল; চিঠি দিয়ে রাজ্যগুলিকে জানিয়েছেন; প্রত্যেক সরকারি, বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রকে এই নির্দেশিকা মেনে চলতে হবে।

আরও পড়ুনঃ বৈঠকে ডেকেও মমতাকে মুখ খুলতে দিলেন না মোদী, ‘অপমানিত’ মুখ্যমন্ত্রী

এইমস-এর ওই নির্দেশিকায় বলা হয়েছে, যাঁদের ডায়াবিটিসের সমস্যা আছে; যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম; ক্যানসারের চিকিৎসা চলছে যাঁদের; তাঁদের ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের ঝুঁকি; বা তা বাড়াবাড়ি জায়গায় পৌঁছনোর আশঙ্কাও অনেক বেশি। যাঁদের চিকিৎসার প্রয়োজনে বেশি মাত্রায় স্টেরয়েড নিতে হয়; দীর্ঘদিন এই ধরনের চিকিৎসা চলছে; তাঁদের সাবধান করা হয়েছে এই নির্দেশিকায়। পাশাপাশি সেই সব করোনা আক্রান্তদেরও সতর্ক থাকতে বলা হয়েছে; যাঁদের দীর্ঘদিন ধরে নলের মাধ্যমে অক্সিজেন নিতে হচ্ছে বা হয়েছে।

ব্ল্যাক ফাঙ্গাসের উপসর্গ কি কি?
১. নাক থেকে অস্বাভাবিক রকমের কালো তরল বা রক্ত বের হওয়া; কিংবা নাকের উপর কালো শক্ত ভাব
২. নাক বন্ধ হয়ে যাওয়া, মাথা বা চোখ ব্যাথা; চোখের চারপাশে ফোলা ভাব, চোখ লাল হয়ে যাওয়া; অস্পষ্ট দেখা বা কিছুই দেখতে না পাওয়া, চোখ খুলতে না পারা
৩. মুখে অসাড়বোধ বা অদ্ভুত শিরশিরানি অনুভব
৪. মুখ খুলতে বা খাবার চেবাতে অসুবিধা
৫. দাঁত পরে যাওয়া, মুখের ভিতর, দাঁতের আশেপাশে; ফুলে যাওয়া বা কালো ছোপ সৃষ্টি

রোগীর নিজেরই প্রতিদিন পরীক্ষা করা উচিত; বলে মনে করছেন এইমস-এর চিকিৎসকেরা। দিনের আলোয় মুখের কোথাও ফুলেছে কিনা; বিশেষত নাক, গাল বা চোখের পাশে, কালো দাগের সৃষ্টি, মুখের কোথাও হাত দিলে; শক্ত অনুভব বা ব্যথা হলেই চিকিৎসককে জানানো উচিত।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন