জম্মু কাশ্মীরকে ফের রাজ্য ঘোষণা করবে মোদী সরকার, তুঙ্গে চর্চা

1463
জম্মু কাশ্মীরকে ফের রাজ্য ঘোষণা করবে মোদী সরকার, তুঙ্গে চর্চা
জম্মু কাশ্মীরকে ফের রাজ্য ঘোষণা করবে মোদী সরকার, তুঙ্গে চর্চা

জম্মু কাশ্মীরকে ফের; রাজ্য ঘোষণা করবে মোদী সরকার? দিল্লিতে তুঙ্গে চর্চা। আগামী বৃহস্পতিবার, ২৪ জুন জম্মু ও কাশ্মীরের একটি সর্বদলীয় বৈঠকের; ডাক দিলেন প্রধানমন্ত্রী ন‌রেন্দ্র মোদী। নয়াদিল্লিতেই ওই বৈঠক হবে। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু কাশ্মীরের গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতা-নেত্রীদের; ওই বৈঠকে থাকতে বলা হয়েছে। ২০১৯ সালের আগস্টে; জম্মু ও কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা বাতিল করা হয়। সেই সময়ই রাজ্যকে; দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়। সেই সিদ্ধান্তের পর এই প্রথম; এমন রাজনৈতিক বৈঠকের ডাক দেওয়া হয়েছে।

জম্মু কাশ্মীর নিয়ে কি ফের; বড়সড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার? জম্মু কাশ্মীর নিয়ে, শাহ-ডোভাল-র-ইন্টেলিজেন্স বৈঠকের পর; এমন প্রশ্নই উঠেছে দিল্লির প্রশাসনিক মহলে। অমিত শাহের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠকে, জাতীয় নিরাপত্তা আধিকারিক অজিত ডোভাল; র চীফ সামন্ত কুমার গোয়েল; ইন্টেলিজেন্স ব্যুরো চীফ অরবিন্দ কুমার; কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ​​ভাল্লা; সিআরপিএফ চীফ কুলদীপ সিং; জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং; জম্মু-কাশ্মীরের উপ রাজ্যপাল মনোজ সিনহা। প্রমুখ আধিকারিকদের নিয়ে, অমিত শাহের হাই লেভেল মিটিং! বড় কিছু অ্যাকশনের সম্ভবনা; জম্মু কাশ্মীরে।

আরও পড়ুন; জম্মু কাশ্মীর নিয়ে ফের বড়সড় সিদ্ধান্ত মোদী সরকারের, শাহ-ডোভাল-র-ইন্টেলিজেন্স বৈঠক

জম্মু ও কাশ্মীরকে কেন্দ্র ফের, পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেবে কি না; তা নিয়ে ফের জল্পনা জাতীয় রাজনীতিতে। সৌজন্য, অমিত শাহের বৈঠকের পরে; প্রধানমন্ত্রী মোদীর কাশ্মীর নিয়ে সর্বদল বৈঠক। ফেব্রুয়ারি মাসে লোকসভায়, ‘জম্মু কাশ্মীর পুনর্গঠন (সংশোধন) বিল’ পেশের সময়; কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন; ‘‘যখন কাশ্মীর বিভক্ত করা হয়েছিল; তখন কোথাও লেখা ছিল না, ভূস্বর্গ আবার রাজ্যের মর্যাদা ফিরে পাবে না। সঠিক সময়ে রাজ্যের মর্যাদা; ফিরিয়ে দেওয়া হবে জম্মু কাশ্মীরকে’’। সেটাই কি এবার করতে চলেছে; মোদী সরকার?

বৃহস্পতিবারের সর্বদল বৈঠকে, এখনও পর্যন্ত ৯টি দল; আমন্ত্রণ পেয়েছে। মোট ১৬টি দলের নেতারা; ডাক পেতে পারেন বলেই মনে করা হচ্ছে। কিন্তু কেন হঠাৎ এমন; বৈঠকের আয়োজন? সূত্রের দাবি, বৈঠকের অন্যতম আলোচ্য বিষয় হতে পারে; জম্মু ও কাশ্মীরকে ফের রাজ্যের মর্যাদা দান। কয়েকদিন আগেই শোনা গিয়েছিল, এবছরের নভেম্বর কিংবা আগামী বছরের শুরুতেই; জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের আয়োজন করতে চলেছে কেন্দ্র।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন