ভারতে ৬০ বছরে যা হয়নি, মোদী সরকারের ১০০ দিনে সেটাই হল

254
ভারতে ৬০ বছরে যা হয়নি, মোদী সরকারের ১০০ দিনে সেটাই হল/The News বাংলা
ভারতে ৬০ বছরে যা হয়নি, মোদী সরকারের ১০০ দিনে সেটাই হল/The News বাংলা

৯ সেপ্টেম্বর মোদী সরকারের ১০০ দিন; এদিন রোহতকের সভায় সাফল্যের খতিয়ান; খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কন্ঠে। মোদী সরকারের দ্বিতীয় ইনিংসের ১০০ দিন পূর্ণ হল সোমবার। এদিন মোদী বলেন; “ভারতে ৬০ বছরে যা হয়নি; মোদী সরকারের ১০০ দিনে সেটাই হল”। মোদীর ইঙ্গিত ছিল সংসদে বিল পাশ নিয়ে। কিন্তু এর মধ্যেই কংগ্রেসের সমালোচনায়; মোদী সরকার। ১০০ দিনের সাফল্যের সুরে; বেসুর আনছে দেশের অর্থনৈতিক পরিস্থিতি।

মোদী সরকারের বক্তব্য অনুযায়ী; ১০০ দিনে সংসদে যত বিল পাস হয়েছে; দেশে ৬০ বছরেও তা হয়নি। অন্যদিকে বিল পাসের প্রশংসায় না গিয়ে; দেশের অর্থনৈতিক মন্দার কথা তুলে ধরেন রাহুল গান্ধী। তিনি জানিয়েছেন; একশো দিনে; কোনও উন্নয়ন-ই নেই।

আরও পড়ুনঃ বিজেপিতে যোগ দিয়েও রেহাই নেই, সিবিআই জালে বৈশাখীর শোভন

১০০ বছরের পূর্ণতায় প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী টুইট করে জানান; “এই একশো দিনে গণতন্ত্রকে ধ্বংস করা হয়েছে। কৃষকদের শ্বাসরোধ করা হয়েছে। বিধ্বস্ত অর্থনীতিকে তুলে ধরতে যে উদ্যোগে প্রয়োজন; তার কোনও পরিকল্পনা নেই”।

অর্থনৈতিক পরিকাঠামো একেবারেই খারাপ হতে চলেছে দেশে। সেই দিকেই বেশি গুরুত্ব দিয়েছেন রাহুল গান্ধী। তবে মোদী সরকারের সাফল্যের তালিকায় আছে; জম্মু-কাশ্মীরে আর্টিক্যাল ৩৭০ রদ; জম্মু কাশ্মীরকে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে তৈরি করা; তিন তালাক বিরোধী আইন; কড়া সন্ত্রাস বিরোধী আইন নিয়ে আসা প্রভৃতি।

আরও পড়ুনঃ মমতা ব্যানার্জীকে চন্দ্রযানে বেঁধে চাঁদে পাঠানো হোক, মহাকাশযানের পিঠে মমতার ছবি ভাইরাল

তবে দেশের কথাও ভুলে যাননি প্রধানমন্ত্রী। তাই তিনি দেশের সাফল্যের পাশাপাশি; আর কি কি গুরুত্বপূর্ন পদক্ষেপ নেওয়া দরকার সে কথাও বলেছেন। কিন্তু তাও মোদীর সাফল্যের পাশাপাশি থেকে যাচ্ছে; অর্থনৈতিক অবনতির চিহ্ন।

দেশে ব্যাঙ্ক ব্যবস্থায় ব্যাপক মন্দ সৃষ্টি হয়েছে। নগদ ঘাটতি দেখা গিয়েছে বাজারে। ব্যাঙ্ক এবং ব্যাঙ্ক নয় এমন আর্থিক সংস্থাগুলিকে সাবলীল করতে একাধিক পদক্ষেপ নিয়েছে মোদী সরকার। এক্ষেত্রে আগামী দিনের কথা ভেবে চিন্তিত গোটা দেশ।

মারুতি; পার্লে-এর মতো একাধিক বড় বড় কারখানা বন্ধ হয়ে যাওয়া; মূল্যবৃদ্ধি ইত্যাদির চাপে পড়তে হচ্ছে প্রতিটি মানুষকে। বিল পাশের সাফল্যই শেষ কথা হয়ে থেকে যাচ্ছে না। বাস্তব উঠে আসছে প্রতিটি মানুষের সামনে; মত অর্থনৈতিক মহলের।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন