মোদী সরকারের ‘সিজোফ্রেনিয়া’ হয়েছে, কড়া সমালোচনায় নোবেল জয়ী অমর্ত্য সেন

2510
মোদী সরকারের 'সিজোফ্রেনিয়া' হয়েছে, কড়া সমালোচনায় নোবেল জয়ী অমর্ত্য সেন
মোদী সরকারের 'সিজোফ্রেনিয়া' হয়েছে, কড়া সমালোচনায় নোবেল জয়ী অমর্ত্য সেন

মোদী সরকারের ‘সিজোফ্রেনিয়া’ হয়েছে; কড়া সমালোচনায় নোবেল জয়ী অমর্ত্য সেন। করোনা মোকাবিলা নিয়ে ফের কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের; কড়া সমালোচনায় নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। এদিন তাঁর কটাক্ষ, কোভিড মোকাবিলায় কাজ না করে; কৃতিত্ব নিতেই ব্যস্ত কেন্দ্রীয় সরকার। এই ‘সিজোফ্রেনিয়া’র কারণেই দেশজুড়ে; ভয়াবহ হয়ে উঠেছে করোনার দাপট। অমর্ত্য সেন বলেছেন; ‘বিশ্বকে বাঁচিয়ে দেবে ভারত; এমন একটা প্রচারের চেষ্টা হয়েছে; মোদী সরকারের তরফ থেকে”।

আরও পড়ুনঃ ‘ভাইপো-তেই ভরসা’, মুকুলের ‘সর্বভারতী’য় পদে অভিষেককেই বসালেন মমতা

করোনা অতিমারী মোকাবিলায়; মোদী সরকারকে ‘দ্বিধাগ্রস্ত’ বলেও উল্লেখ করেছেন অর্মত্য। তিনি বলেছেন, “এই অতিমারীর মোকাবিলায় শক্তি অনুযায়ী; কাজ করতে পারেনি ভারত; কারণ সরকার ছিল দ্বিধাগ্রস্ত”। মোদী সরকারকে অর্মত্যর ব্যঙ্গ; ‘কাজ না করেই কৃতিত্ব নেওয়ার চেষ্টা কম বুদ্ধির লক্ষণ; ভারত সরকার সেটাই করেছে। কেউ ভাল কাজ করলে; সে আপনা আপনিই কৃতিত্ব অর্জন করে”।

আরও পড়ুনঃ জিন্স টিশার্ট ‘নিষিদ্ধ’, পুরুষ মহিলা কর্মীদের ‘পোশাক ফরমান’ দিল সিবিআই

করোনা মোকাবিলায় কেন্দ্র সরকারের বিরুদ্ধে; ব্যর্থতার অভিযোগ এনেছেন অমর্ত্য। তিনি বলেছেন, সরকার এতটাই সংশয়াচ্ছন্ন যে; করোনা মোকাবিলায় কাজ না করে; গৃহীত ব্যবস্থার কৃতিত্ব নেওয়ার জন্যই ব্যস্ত। এটা সিজোফ্রেনিয়ার কারণেই হচ্ছে; মোদী সরকার সিজোফ্রেনিয়ায় আক্রান্ত। অমর্ত্য বলেছেন, “ভারত নিজের শক্তি অনুযায়ী কাজ করতে পারেননি; মোদী সরকারের দ্বিধাগ্রস্ত মনোভাবের কারণেই; করোনা সংকট মোকাবিলায় যথাযথ কাজ হয়নি দেশে”।

আরও পড়ুনঃ অবসরপ্রাপ্ত আমলাদের আবার চাকরি, মমতাকে জব্দ করতে নতুন আইন মোদী সরকারের

তবে তাঁকে পাল্টা দিয়েছেন; বিজেপি নেতারা। বিজেপির তরফ থেকে বলা হয়েছে; “আপনি একমাত্র ভারতরত্ন; যিনি বিনাপয়সায় বিমানে ভ্রমণ করেন। ৪ বছরে ২১ বার বিদেশ থেকে ভারতে এসেছেন; বিনাপয়সায় ভ্রমণ করে ভারত সরকারের সমালোচনা করতে। জীবনে নিজের দেশের জন্য; সামান্যতম উপকার করেননি। আপনাকে দেশের মানুষ; পছন্দ করে না। কারণ আপনি দেশের জন্য; কিছুই করেননি। তাই আপনার ভারত সরকারের সমালোচনা; শুধুই হাস্যকর”।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন