দেশে মাংস বিক্রিতেও ‘ধর্ম’, ‘হালাল’ শব্দ বাদ দেবার বড় সিদ্ধান্ত মোদী সরকারের

3006
ব্যবসায় মুসলিমদের অন্যায় রুখতে রেড মিট ম্যানুয়াল থেকে 'হালালে' কোপ মোদীর

দেশে মাংস বিক্রিতেও ‘ধর্ম’; ‘হালাল’ শব্দ বাদ দেবার বড় সিদ্ধান্ত মোদী সরকারের। রেড মিট ম্যানুয়াল থেকে; ‘হালাল’ শব্দটি সরিয়ে দিল ভারত সরকার। কয়েকটি হিন্দু সংগঠনের অভিযোগের ভিত্তিতে; এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। ‘হালাল’ শব্দটি মুসলমান রফতানিকারীদের ব্যবসায়ে; অবৈধ সুবিধে দিচ্ছে; এটাই ছিল অভিযোগ। তাই কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে; এই শব্দটি সরিয়ে দেওয়া হবে। কেন্দ্র সরকারের অ্যাগ্রিকালচারাল অ্যান্ড প্রসেসড ফুড প্রডাক্টস এক্সপোর্ট ডেভলপমেন্ট অথরিটি; অর্থাৎ APEDA রেড মিটের ম্যানুয়াল থেকে ‘হালাল’ শব্দ বাদ দেবার নির্দেশ দিয়েছে।

‘হালাল’ নিয়ে হিন্দু সংগঠনগুলি; বেশ কিছুদিন ধরে মুখর হয়েছে। ফুড সেফটি ম্যানেজমেন্ট সিস্টেমের মান ও গুণ নিয়ে, যে নিয়ম; তাতে বদল আনল সরকার। আগে এতে লেখা ছিল; পশুদের হলাল করে জবাই করা হয়। এর মাধ্যমে ইসলাম ধর্মাবলম্বীদের ধর্মের দিকে; বিশেষ নজর দেওয়া হত। এখন ডকুমেন্টে এই শব্দ বদলে লেখা হবে; মাংস যে দেশ থেকে ইমপোর্ট বা এক্সপোর্ট হবে; তাদের মত করে পশুদের জবাই করা হবে।

আরও পড়ুনঃ কয়লা ও গরু পাচার কাণ্ডে, রাজ্য পুলিশের ৬ অফিসারকে নোটিশ করে তলব করল সিবিআই

হিন্দু ও শিখ ধর্মাবলম্বীদের ধর্মের নিয়ম অনুসারে; ‘হালাল’ মাংস খাওয়া মানা। তাই এখন বিভিন্ন হোটেল এবং রেস্তোঁরাগুলিকে, নির্দেশ দেওয়া হয়েছে; তারা যে মাংসের পদ বিক্রি করা হবে; তাতে লিখে রাখতে হবে ‘হালাল’ না ঝটকা। দিল্লি পুরসভার স্থায়ী সমিতির অধ্যক্ষ রাজদত্ত গহলোত জানিয়েছেন; “এই প্রস্তাব মঞ্জুর হয়ে গেলে; রেস্তোঁরা ও মাংসের দোকানে লেখা থাকবে; কী ভাবে তাঁরা মাংস বিক্রি করছেন। অর্থাৎ হালাল না ঝটকা। রেস্তোঁরা কী ধরনের মাংস পরিবেশ করছে; তা ঠিকমত জানা যাচ্ছে না; বলে তাঁদের কাছে অসংখ্য অভিযোগ জমা পড়েছে। তাই এই প্রস্তাব আনার সিদ্ধান্ত।

আরবিতে হালাল শব্দের অর্থ অনুমোদিত; হালাল ফুড মানে যা শরিয়া আইন সম্মত। শরিয়া আইন অনুযায়ী; জবাইয়ের সময় জন্তুকে জীবন্ত হতে হবে; শরীর থেকে সব রক্ত বেরিয়ে যেতে হবে। উল্টোদিকে ঝটকায় এক কোপে পশুর মাথা; ধড় থেকে বিচ্ছিন্ন করা হয়, তৎক্ষণাৎ মৃত্যু হয় তার। আর এই নিয়েই মুসলিমদের সঙ্গে; হিন্দু ও শিখদের বহুদিনের খাদ্য বিতর্ক।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন