কাশ্মিরের জন্য মিশন আপেল উপহার মোদী সরকারের

124
কাশ্মিরের জন্য মিশন আপেল উপহার মোদী সরকারের/The News বাংলা
কাশ্মিরের জন্য মিশন আপেল উপহার মোদী সরকারের/The News বাংলা

৩৭০ বিলোপের পর থেকে; কাশ্মীরের উত্তপ্ত অবস্থার উন্নতি ঘটাতে তৎপর কেন্দ্রীয় সরকার। কড়া নিরাপত্তার মধ্যেও; কাশ্মীরের সার্বিক উন্নতি ঘটানোর দিকে লক্ষ দিতে চলেছে মোদী সরকার। ব্যাবসা ও উন্নয়নে নতুন দিশা আনতে; বিভিন্ন কর্মসূচী নেওয়া হচ্ছে। এই নতুন কর্মসূচীর মধ্যে উল্লেখ যোগ্য হল ‘মিশন আপেল’। খুব তাড়াতাড়ি কাশ্মিরকে ‘মিশন আপেল’ উপহার মোদী সরকারের।

কাশ্মীরি আপেলের চাহিদা সারা বিশ্ব জুড়ে। সে দিকে লক্ষ রেখেই; মোদী সরকার কাশ্মীরের আপেল চাষিদের থেকে সরাসরি আপেল কেনার উদ্যোগ নিয়েছেন। এই প্রকল্পের আওতায় ১২ লক্ষ মেট্রিক টন আপেল কৃষকদের কাছ থেকে নেওয়া হবে।

আরও পড়ুনঃ ৩৭০ ধারা বাতিলের পর, জম্মু কাশ্মীর নিয়ে ফের বড় ঘোষণা মোদী সরকারের

প্রতি কাশ্মীরি আপেল চাষিদের ব্যাংক একাউন্টে; সরাসরি পৌঁছে যাবে সেই টাকা। বিদেশের বাজারে সরকারি উদ্যোগে আপেল রফতানি হলে ভাল দাম পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

এই প্রকল্পে কাশ্মীরি আপেল চাষিরা সরাসরিভাবে উপকৃত হবে। যার ফলে তাদের আর্থিক অবস্থার উন্নতির সঙ্গে; আপেল সরবরাহও বাড়িয়ে তোলা হবে। শুধু তাই নয়; এই প্রকল্পে কেনা আপেলের অর্থ সরাসরি কৃষকদের একাউন্টে পৌছে যাবে। আর এর ফলে অনুমান করা হচ্ছে যে; উপত্যকায় কৃষকদের আয় কয়েকগুন বৃদ্ধি পাবে।

আরও পড়ুনঃ জর্জ বেকার ও তসলিমা নাসরিন আমার বাবা মা, মেয়ের স্বীকৃতি আদায়ে লড়াই অঙ্কিতার

সরকারি সিদ্ধান্ত আনুযায়ি; সেপ্টেম্বর ২০১৯ থেকে মার্চ ২০২০ সালের মধ্যেই কেনা হবে প্রথম লটের আপেল। ছয় মাসের এই প্রকল্পের জন্য প্রায় ৪ হাজার কোটি টাকার বাজেট তৈরি করা হয়েছে।

আরও পড়ুনঃ ভারতের সেনাবাহিনীর হাতে পাকিস্তানের রানী

কেন্দ্রীয় কৃষি মন্ত্রক পরিচালিত এই প্রকল্পের আওতায় উপত্যকার কৃষকদের উৎসাহ দেওয়া হচ্ছে। প্রকল্পে পুরো প্রক্রিয়াটি সরকারি সংস্থাগুলোর সহযোগিতা হবে। আপেল সরাসরি কৃষকদের কাছ থেকে নেওয়া হবে। কাশ্মীরের বিভিন্ন জায়গায় তই করা হবে ‘আপেল ম্যান্ডি’।

কাশ্মীরের রাজ্য সরকার কৃষকদের ব্যাংক একাউন্ট সম্পর্কে তথ্য দেবে কেন্দ্রকে। যার মাধ্যমে আপেলের দাম তাদের একাউন্টে পৌছে দেওয়া হবে সরাসরি ভাবে। আপেলের ক্যাটাগরি অনুযায়ী দাম নির্ধারণ করা হবে। আপেলের কোয়ালিটি বিচারের জন্য; কোয়ালিটি কমিটি গঠন করা হবে। খুশির খবর কাশ্মীরের আপেল ব্যবসায়িদের কাছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন