মে জুনে দেশের মানুষকে ফ্রি-তে রেশন দেওয়ার ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর

4134
মে জুনে দেশের মানুষকে ফ্রি-তে রেশন দেওয়ার ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর
মে জুনে দেশের মানুষকে ফ্রি-তে রেশন দেওয়ার ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর

মে জুনে দেশের মানুষকে ফ্রি-তে রেশন দেওয়ার; ঘোষণা প্রধানমন্ত্রী মোদীর। করোনা পরিস্থিতি-তে, আগামী মে ও জুন মাসে; দেশবাসীকে বিনামূল্যে রেশন দেওয়ার কথা ঘোষণা করল; মোদী সরকার। ২০২০ সালেও, করোনা পরিস্থিতিতে; নিখরচায় দেশজুড়ে রেশন বণ্টন করেছিল কেন্দ্র। ২০২০ সালের এপ্রিল মে মাসেই; চীন থেকে করোনা ভাইরাস, ভারত সহ সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে। করোনা ভাইরাসের সংক্রমণের হাত থেকে বাঁচাতে; লকডাউন করা হয় ভারতে। সেই সময়ও কেন্দ্রের তরফ থেকে; সকল ভারতবাসীকে বিনামূল্যে রেশন দেওয়া হয়। শুক্রবার ফের প্রধানমন্ত্রী ঘোষণা করলেন যে, আগামী মে মাস জুন মাসে; দেশের প্রায় ৮০ কোটি মানুষকে ফ্রি-তে রেশন দেওয়া হবে।

কেন্দ্রীয় সরকারের তরফে জানান হয়েছে; প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায়; চলতি বছরের মে ও জুন মাসে; দেশবাসীকে বিনামূল্যে রেশন দেওয়া হবে। ৫ কেজি চাল-গম দেওয়া হবে; ৮০ কোটি মানুষকে। সেজন্য ২৬,০০০ কোটি টাকার বেশি; খরচ করতে হবে কেন্দ্রীয় সরকারকে। বিনামূল্যে রেশন দেবার জন্য; মোদী সরকার এই ২৬ হাজার কোটি টাকা খরচ করবে।

আরও পড়ুনঃ ‘মোদীর মুখ দেখবেন না’, প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রীদের বৈঠকে নেই মমতা

ইতিমধ্যেই গত কয়েক সপ্তাহ ধরে; ভারতে করোনা সংক্রমনের দ্বিতীয় ঢেউয়ে; জেরবার দেশের মানুষ। প্রতিদিন ৩ লক্ষর বেশি মানুষ; করোনা আক্রান্ত হচ্ছেন। মৃত্যুও হচ্ছে ২০০০ এর ওপর। করোনা দ্বিতীয় ঢেউ রুখতে; শুক্রবার প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী ভারতের সব রাজ্যের মুখ্যমন্ত্রী-দের সঙ্গে; আলোচনায় বসেন। আর এই বৈঠকের পরই, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে; এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হল।

আরও পড়ুনঃ “দেশে লকডাউন করা হবে না”, জাতির উদ্দেশ্যে ভাষণ প্রধানমন্ত্রী মোদীর

আগামী মে ও জুন মাসে; ৮০ কোটি মানুষ বিনা পয়সায় এই রেশন পাবেন। ৫ কেজি করে; খাদ্যশস্য দেওয়া হবে তাঁদের। এর আগেও একাধিকবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বার্তা দিয়েছেন; করোনার দ্বিতীয় ঢেউকে সামলাতে; দেশের মানুষের যথাযথ পুষ্টি দরকার। গত একদিনে দেশে নতুন করে; করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৩২ হাজার মানুষ। মৃত্যু হয়েছে ২২৬৩ জনের। এই পরিস্থিতিতে গরীবদের যাতে; অন্নসঙ্কটে ভুগতে না হয়; সে কথা মাথায় রেখেই নতুন করে; এই অন্ন যোজনা চালু করা হচ্ছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন