কেন্দ্রের সব প্রকল্পের টাকা দিতে হবে রাজ্য সরকারের হাতে, মমতার দাবি শুনে অবাক কেন্দ্র সরকার

13593
কেন্দ্রের সব প্রকল্পের টাকা সরাসরি দিতে হবে রাজ্য সরকারের হাতে, মমতার দাবি শুনে অবাক কেন্দ্র
কেন্দ্রের সব প্রকল্পের টাকা সরাসরি দিতে হবে রাজ্য সরকারের হাতে, মমতার দাবি শুনে অবাক কেন্দ্র

‘প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনা’ ও ‘আয়ুষ্মান ভারত যোজনা’; বাংলায় চালু করতে মোদী সরকারকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ‘প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনা’ ও ‘আয়ুষ্মান ভারত যোজনা’; এই দুই কেন্দ্রীয় প্রকল্প ভারতের অনেক রাজ্যে চালু থাকলেও; রাজ্য সরকার না চাওয়ায় চালু হয় নি পশ্চিমবঙ্গে। এর জন্য বহুবার কেন্দ্রের বিজেপি সরকারের সমালোচনার মুখে পরতে হয়েছে; মমতার পশ্চিমবঙ্গ সরকারকে। এবার এই দুই প্রকল্পই রাজ্যে চালু করতে চেয়ে; কেন্দ্রকে চিঠি পাঠাল রাজ্য। তবে তার সঙ্গে রইল অদ্ভুত দাবি! কেন্দ্রের সব প্রকল্পের টাকা; সরাসরি দিতে হবে রাজ্য সরকারের হাতে। মমতার শর্ত শুনে অবাক কেন্দ্র।

‘প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনা’ বাংলায় চালু করতে; কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণমন্ত্রী নরেন্দ্র সিং তোমর-কে চিঠি দিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি ‘আয়ুষ্মান ভারত যোজনা’ও বাংলায় চালু করতে; কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ড.‌ হর্ষ বর্ধনকেও; চিঠি দিলেন মমতা। তবে, ‘প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনা’ ও ‘আয়ুষ্মান ভারত যোজনা’; বাংলায় চালু করতে একটি অদ্ভুত শর্ত বা দাবি রেখেছেন মুখ্যমন্ত্রী মমতা।

আরও পড়ুনঃ ‘প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনা’ ও ‘আয়ুষ্মান ভারত যোজনা’ চালু করতে মোদী সরকারকে চিঠি দিলেন মমতা

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড.‌ হর্ষ বর্ধনকে পাঠানো চিঠিতে; মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, ‘আয়ুষ্মান ভারত যোজনা’ রাজ্যে সম্পূর্ণভাবে চালু করতে হলে; তার ১০০ শতাংশ খরচ বহন করতে হবে কেন্দ্রকে। এবং এর পুরো ফান্ড, রাজ্যের হাত থেকে, সংশ্লিষ্ট দফতরে পৌঁছে দেওয়ার; অনুমতি দিতে হবে। একই কথা বলা হয়েছে, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরকে পাঠানো; মমতার চিঠিতে। এ ক্ষেত্রেও ফান্ড সরাসরি রাজ্য সরকারের হাতে; দেওয়ার কথা বলা হয়েছে।

আর এই দুটি চিঠির কথা জানতে পেরেই; মুখ খুলেছেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। “ভোটের আগে, কেন্দ্রের টাকায় দুর্নীতি করতেই; পরিকল্পনা করেছেন মমতা। আর তাই, ‘প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি যোজনা’ ও ‘আয়ুষ্মান ভারত যোজনা’র; সব টাকা রাজ্য সরকারের হাতে দেবার দাবি তুলেছেন তিনি”; পরিষ্কার জানিয়েছেন বিজেপি রাজ্য সভাপতি। রাজ্য বিজেপির তরফ থেকে; সরাসরি উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে; টাকা দেবার দাবি তোলা হয়েছে।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন