ব্যাঙ্কের ঋণগ্রাহকদের দারুণ স্বস্তি, দুবছর পর্যন্ত ইএমআই স্থগিত করছে মোদী সরকার

14885
ব্যাঙ্কের ঋণগ্রাহকদের দারুণ স্বস্তি, দুবছর পর্যন্ত ইএমআই স্থগিত করছে মোদী সরকার
ব্যাঙ্কের ঋণগ্রাহকদের দারুণ স্বস্তি, দুবছর পর্যন্ত ইএমআই স্থগিত করছে মোদী সরকার

ব্যাঙ্কের ঋণগ্রাহকদের দারুণ স্বস্তি; দুবছর পর্যন্ত ইএমআই স্থগিত করতে চলেছে; মোদী সরকার। ঋণগ্রাহকদের জন্য বড়সড় স্বস্তির ইঙ্গিত! কেন্দ্রীয় সরকারের তরফে সুপ্রিম কোর্টে জানানো হল; দু’বছর পর্যন্ত ইএমআই স্থগিত অথবা ঋণের কিস্তির উপর; মোরাটোরিয়ামের সুবিধা দেওয়া যেতে পারে। আর এই খবরে খুশি; ভারতের আপামর জনসাধারণ, যারা ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে; বাড়ি গাড়ি কিনেছেন।

আরও পড়ুনঃ কথা রাখলেন প্রধানমন্ত্রী মোদী, কাশ্মীরে সাড়ে ১২ লক্ষ মানুষকে ডোমিসাইল সার্টিফিকেট

করোনা লকডাউনের জেরে; ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের অনুমোদনের ভিত্তিতে; ব্যাঙ্ক এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলি; গ্রাহকের ইএমআইয়ের উপর মোরাটোরিয়ামের সুবিধা দিয়েছে। দু’টি পর্যায়ে মোট ছ’মাসের জন্য; এই সুবিধার মেয়াদ ইতিমধ্যেই শেষ হয়েছে গত ৩১ আগস্ট। তারপর কি হবে? এটাই ছিল প্রশ্ন। “প্রয়োজনে মেয়াদি ঋণে মাসিক কিস্তি স্থগিতের (মোরাটোরিয়াম) মেয়াদ; দু’বছর পর্যন্ত বাড়ানো যেতে পারে; তবে ঢালাও ভাবে নয়”। সুপ্রিম কোর্টে পরিষ্কার ভাবে; জানিয়ে দিল কেন্দ্র।

মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্ক এবং কেন্দ্রের পক্ষ থেকে;‌ সুপ্রিম কোর্টে একথা হলফনামা দিয়ে, জানিয়েছেন কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা। এর জন্য এমন প্রকল্প তৈরি করেছে আরবিআই; বলে তিনি জানান। হলফনামায় জানানো হয়েছে; “স্থগিত কিস্তিতে সুদ মকুব হলে, অবিচার করা হবে; যারা সময়মতো সুদ সহ ঋণ শোধ করেছেন তাদের প্রতি। একইরকম ভাবে সুদের উপর সুদ মকুব করা হলে; আর্থিক অনুশাসন লঙ্ঘিত হতে পারে”।

আরও পড়ুনঃ গুগুল প্লে স্টোরে ‘মোদী ম্যাজিক’, টপ ১০ ডাউনলোডে দেশী অ্যাপ

করোনায় সংশ্লিষ্ট সংস্থা বা ব্যক্তির; কতটা ক্ষতি হয়েছে; তা যাচাইয়ের কাজ ইতিমধ্যেই শুরু হয়েছে। মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্ক এবং কেন্দ্রের তরফে; সুপ্রিম কোর্টে এই কথা জানালেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। দাবি করলেন, “এমন প্রকল্প তৈরিও করে ফেলেছে আরবিআই”।

বিচারপতিরা বলেছিলেন; “কেন্দ্র লকডাউন জারি করাতেই; মানুষের রুটি-রুজিতে ধাক্কা লেগেছে; ঋণ শোধে সমস্যা হয়েছে। তাই সরকার ইএমআই; স্থগিতের কথা বলেছে। কিন্তু তাতে বাড়তি সুদ; চাপছে বলে অভিযোগ”। তবে সুদ মকুবে, কেন্দ্র যে নারাজ; তা স্পষ্ট করে মেহতা বলেন; “মোরাটোরিয়ামের সুযোগ নিলে; তাতে কিছু সুবিধা পাওয়া যায়। তার জন্য যে খরচ; সেটা ঋণগ্রহীতাকে বহন করতে হয়”। বুধবার এই নিয়ে ফের; শুনানি হওয়ার কথা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন