মোদীর তিন তালাক আইন মানব না, জানাল তৃণমূলের সিদ্দিকুল্লাহ

3776
মোদীর তিন তালাক মানব না, জানালো মমতার সিদ্দিকুল্লাহ/The News বাংলা
মোদীর তিন তালাক মানব না, জানালো মমতার সিদ্দিকুল্লাহ/The News বাংলা

৩০ জুলাই রাজ্যসভায় তিন তালাক বিল পাশ হয়ে যাওয়ার পরেও; বেশ কিছু মুসলিম ব্যক্তিদের মধ্যে এই বিল নিয়ে; সমস্যা রয়েই গেছে। বিশেষত বিভিন্ন মুসলিম সংগঠনের নেতারা; এবিষয়ে আইন না মানার হুমকি দিয়েছেন। রাজ্যসভায় বিল পাশ হয়ে যাওয়ার পরও; বিভিন্ন বিরোধী বক্তব্য উঠে আসছে। পশ্চিমবঙ্গের তৃণমূল নেতা; এবং জামিয়াত উলেমা-এ-হিন্দ পশ্চিমবঙ্গ শাখার অধ্যক্ষ সিদ্দিকুল্লাহ চৌধুরী অভিযোগ জানান; তিন তালাক বিল অত্যন্ত দুঃখজনক ব্যবস্থা; এর মাধ্যমে ইসলাম ধর্মকে আক্রমণ করা হয়েছে। তিনি পরিষ্কার জানিয়ে দেন; এই আইন মানতে তিনি বাধ্য নন।

বহু চেষ্টার পর ৩০ জুলাই রাজ্যসভায় তিন তালাক বিল পাশ করে মোদী সরকার। তারপরই তৃণমূল নেতা; সিদ্দিকুল্লাহ চৌধুরী জানান, “তিন তালাক বিল খুবই দুঃখজনক বিষয়। এর মাধ্যমে ইসলাম ধর্মকে আক্রমণ করা হয়েছে। আমরা এই আইন মানছি না”।

আরও পড়ুনঃ ভারত পাকিস্তান সম্পর্কে ফের মধ্যস্থতা করতে চান ডোনাল্ড ট্রাম্প, ক্ষুব্ধ মোদী সরকার

তিনি এও জানিয়েছেন, “আমরা কোনদিন এই আইন মেনে নেব না। যখন কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বৈঠক হবে; তখন পরবর্তী সিদ্ধান্তের বিষয়ে আমরা আলোচনা করে নেব”। এরপর তৃণমূল নেতার এই মন্তব্য নিয়ে শুরু হয় জল্পনা।

অপরদিকে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ তিন তালাক বিলে; তার সম্মতি দিয়েছেন। তিন তালাক বিল অনুযায়ী; স্বামী বা স্ত্রী যেই তিন তালাক বলে সম্পর্ক চিরত্যাগ করবে; তার তিন বছরের কারাদণ্ড সহ; ফৌজদারি অপরাধ ধার্য করা হবে।

আরও পড়ুনঃ সংসদে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এর ভয়ঙ্কর ঘোষণা, এখনই জেনে নিন

বুধবার, পশ্চিম আফ্রিকা সফরে আসা রাষ্ট্রপতি কোবিন্দ এই বিলে সম্মতি জানান। তাঁর সম্মতি পাওয়ার পরে আইনটি সরকারি গেজেটে মান্যতা পেয়েছে। সরকারি আইন হিসেবে স্বীকৃতি পাওয়া; এই আইনকে নিয়ে এখনও ধার্মিক মতবিরোধ চলছে।

তৃণমূল নেতা সিদ্দিকুল্লাহ চৌধুরী এদিন; ইসলাম ধর্মকে আক্রমণ করা নিয়ে অভিযোগ জানান। রাষ্ট্রপতির সম্মতির পর তাঁর দাবি কতটা মান্যতা পাবে তা নিয়ে প্রশ্ন উঠছে। যদিও রাজ্যসভায় ধর্ম ও ধর্ম বিরুদ্ধ একাধিক প্রশ্নের সঙ্গে যুদ্ধ করেই এই বিল মান্যতা পেয়েছে। তবে তাঁর এই মন্তব্য অস্বস্তির মধ্যে ফেলেছে তৃণমূলকে। তৃণমূলের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে; ‘ওটা ব্যক্তিগত মত’।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন