শ্রমিকদের নিজের বাড়ি পাঠাতে, রাজ্যের অনুমতির দরকার নেই, জানাল মোদী সরকার

21436
শ্রমিকদের বাংলায় পাঠাতে মমতার অনুমতির দরকার নেই, জানাল মোদী সরকার
শ্রমিকদের বাংলায় পাঠাতে মমতার অনুমতির দরকার নেই, জানাল মোদী সরকার

অনেক হয়েছে। বিতর্ক এড়াতে এবার; শ্রমিক স্পেশাল ট্রেনে বড় সিদ্ধান্ত নিল; মোদী সরকার। শ্রমিক স্পেশাল ট্রেনে পরিযায়ীদের বাড়ি পাঠাতে; আর কোন রাজ্যের অনুমতি লাগবে না; ঘোষণা করে দিল কেন্দ্রীয় সরকার। রাজ্য কেন্দ্র পরিযায়ী রাজনীতি রুখতে; নয়া নিয়ম লাগু করল কেন্দ্র সরকার। এখন থেকে আর, ভারতের কোথাও শ্রমিক স্পেশাল ট্রেন চালাতে; কোন রাজ্যের সরকারের অনুমতির দরকার নেই; রেলকে জানিয়ে দিল মোদী সরকার।

যোগীকে চ্যালেঞ্জ জানিয়ে মুখোশ খুলে গেল কংগ্রেসের

পরিযায়ী শ্রমিক, ছাত্র ও ভিন রাজ্যের বাসিন্দাদের ঘরে ফেরানো নিয়ে; রাজনীতি রুখতে অভিনব উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। মোদী সরকারের নির্দেশ পেয়ে; মঙ্গলবার রেলের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হল; এখন থেকে পরিযায়ী শ্রমিক বোঝাই ট্রেন রাজ্যে প্রবেশ করতে গেলে; কোন রাজ্য সরকারের অনুমতি নেওয়া হবে না। কেন্দ্রের অভিযোগ ছিল; পরিযায়ী শ্রমিকদের ফেরাতে যে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে; সেই ট্রেন রাজ্যে ঢোকানোর অনুমতি দিচ্ছে না সরকার। এক্ষেত্রে মূলত অভিযোগের আঙুল ছিল; পশ্চিমবঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের দিকে।

সরকারের বিরুদ্ধে মুখ খোলায়, জামা খুলে রাস্তায় ফেলে ডাক্তার পেটাল পুলিশ

যদিও কেন্দ্রকে পাল্টা দিয়ে বিরোধীদের দাবি ছিল; শ্রমিকদের ঘরে ফেরাতে সদিচ্ছা দেখাচ্ছে না কেন্দ্রীয় সরকার। এই দ্বন্দের মাঝেই এবার সরকারের নির্দেশে; বড় সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। লকডাউন এর জেরে পরিযায়ী শ্রমিকদের দুর্দশার ছবি; বারবার উঠে এসেছে সংবাদমাধ্যমে। এই ঘটনার জেরে, শ্রমিকদের ঘরে ফেরাতে ট্রেনের ব্যবস্থা করার অনুরোধ করেছিল বিরোধীরা। সরকার ব্যবস্থা নেওয়ার পরে; ভাড়া নিয়ে শুরু হয়েছিল সমস্যা। ট্রেনে চড়তে না পেরে; বহু শ্রমিক পায়ে হেঁটে বাড়ি ফেরার সিদ্ধান্ত নেন। যার জেরে পথে দুর্ঘটনার কবলে পড়তে হয় তাদের।

চতুর্থ দফার লকডাউনে নাইট কারফিউ চালু করল মোদী সরকার

এসব কিছুর মাঝেই শ্রমিক স্পেশাল ট্রেন নিয়ে; শুরু হয়েছিল আরও এক বড় সমস্যা। একাধিক রাজ্য সরকার; নিজে রাজ্যের ট্রেন ঢুকতে দিতে; রাজি হচ্ছিল না। এমন পরিস্থিতিতে মঙ্গলবার রেলের মুখপাত্র রাজেশ বাজপেয়ী জানিয়ে দিলেন; “এখন থেকে শ্রমিক স্পেশাল ট্রেন চালাতে; আর অনুমতি নেওয়া হবেনা রাজ্য সরকারের। রাজ্য সরকারের অনুমতি ছাড়াই; শ্রমিকদের ঘরে ফেরা ট্রেন”।

নাইট কারফিউ নয় বাংলায়, কেন্দ্রের নির্দেশ মানা হবে না

শ্রমিক স্পেশাল ট্রেন নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও কেন্দ্রীয় সরকারের দ্বন্দ্ব; সম্প্রতি বারবার প্রকাশ্যে এসেছে। দুই পক্ষই একে অপরের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলে বলেছে; “পরিযায়ী শ্রমিকদের ঘরে ফিরতে দেওয়া হচ্ছে না”। পাল্টা, “কেন্দ্র বিষয়টিকে নিয়ে রাজনীতি করছে”; বলে অভিযোগ তোলেন মুখ্যমন্ত্রী। কেন্দ্র অবশ্য স্পষ্ট জানায়; শ্রমিকদের ঘরে ফেরাতে যে ট্রেনের ব্যবস্থা করা হয়েছে; তা রাজ্যে ঢুকতে দিচ্ছে না মমতা বন্দ্যোপাধ্যায় সরকার।

এই বিতর্কের পরিস্থিতির মাঝেই; স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করে অনুরোধ করেন; শ্রমিক বোঝাই ট্রেন নিজে ঢোকার অনুমতি দিতে। এই দোলাচলের মাঝেই এবার; রেলের তরফে জানিয়ে দেওয়া হল; শ্রমিকদের ফেরাতে যে ট্রেন চালানো হচ্ছে; তা রাজ্যে নিয়ে যাওয়ার জন্য রাজ্য সরকারের তরফ থেকে; কোনও রকম অনুমতি নেবে না রেল কর্তৃপক্ষ।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন