“আমরা পরাধীন ভারতে থাকি না”, ব্রিটেনকে কড়া ভাষায় সতর্ক করল মোদী সরকার

6098
"আমরা পরাধীন ভারতে থাকি না", ব্রিটেনকে কড়া ভাষায় সতর্ক করল মোদী সরকার

“আমরা পরাধীন ভারতে থাকি না”; ব্রিটেনকে কড়া ভাষায় সতর্ক করল মোদী সরকার। করোনা বিধিনিষেধ নিয়ে; ইংল্যান্ডকে কড়া জবাব দিল ভারত সরকার। করোনা বিধিনিষেধ নিয়ে, ব্রিটেনে বেশ কিছু নিয়ম লাগু হয়েছে। সেই আইন অনুযায়ী আমেরিকা ও ইউরোপের বেশ কিছু দেশের মানুষ, যারা ইতিমধ্যেই করোনা ভ্যাকসিন নিয়েছেন; তারা বিনা বাধায় ইংল্যান্ডে প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে বাইরের দেশ থেকে আগত বিদেশি নাগরিকদের; আর নতুন করে কোন করোনা টেস্ট করাতে হবে না বা কোয়ারেন্টাইণে যেতে হবে না। কিন্তু ভারতের নাম; সেই তালিকা থেকে বাদ দিয়েছে ব্রিটেন।

ব্রিটেন যেসব দেশের নাম উল্লেখ করেছে; তার মধ্যে আমেরিকা এবং ইউরোপের বেশ কিছু দেশের নাম রয়েছে। যাদের বাসিন্দাদের ব্রিটেনে ঢুকলেও; কোন করোনা বিধিনিষেধের মধ্যে পরতে হবে না। তবে এখানে ভারতের নাম বাদ দেওয়া হয়েছে; অর্থাৎ ভারতীয়রা করোনা টিকা নেওয়ার পরেও; এর সুযোগ সুবিধা থেকে বঞ্চিত থাকবে। সোজা কথায়, আমেরিকা ও ইউরোপের দেশগুলির টিকা-কে মান্যতা দিলেও; ভারতের টিকাকরণ-কে মান্যতা দেয়নি ইংল্যান্ড।

আরও পড়ুনঃ “অধিকৃত কাশ্মীর এখনই ছেড়ে দিক পাকিস্তান”, রাষ্ট্রসংঘে ভারত

এই ঘটনার পর, ভারত নিজের ক্ষোভ উগরে দিয়েছে; এবং এই ঘটনার তীব্র প্রতিবাদ করা হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। ভারত স্পষ্ট বলেছে যে, ভারতীয় নাগরিকদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে; যা মোটেও মেনে নেওয়া হবে না। মোদী সরকারের তরফ থেকে এক উচ্চপদস্থ অধিকারীক ব্রিটেনকে পরিষ্কার জানিয়ে দিয়েছেন; “এখন ভারত আর পরাধীন নেই যে, যে কোন দেশ ভারতীয়দের উপর বৈষম্যমূলক আচরণ করবে; আর আমাদের তা মেনে নিতে হবে”।

আরও পড়ুনঃ বিদেশী কোম্পানির উপর নির্ভরতা শেষ, ইন্ডিয়ান এয়ারফোর্সের জন্য যুদ্ধবিমান তৈরি করবে টাটা

ভারতের এই কড়া প্রতিক্রিয়ার প্রভাব; ইংল্যান্ডে দেখতে পাওয়া যাচ্ছে। শেষ পাওয়া খবর অনুযায়ী, ব্রিটেন তাদের করোনা বিধিনিষেধ এর নিয়মের ওপর পরিবর্তন আনতে চলেছে; এবং ওই লিস্টে ভারতের নাম অন্তর্ভুক্ত করতে চলেছে। কোভ্যাকসিনকে বিশ্বের কোন দেশ মান্যতা না দিলেও; কোভ্যাকসিন এর দুটি ডোজ নিয়েই আমেরিকা সফর করে এলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই ব্রিটেনের বৈষম্যমূলক আচরণ বরদাস্ত করা হবে না; পরিষ্কার জানিয়ে দিয়েছে ভারত সরকার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন