মোদী হ্যায় তো মুমকিন হ্যায়, এবার ব্যাঙ্কে টাকা জমা রাখতে ও টাকা তুলতেও দিতে হবে ফি

1993
মোদী হ্যায় তো মুমকিন হ্যায়, এবার ব্যাঙ্কে টাকা জমা রাখতে ও টাকা তুলতেও দিতে হবে ফি
মোদী হ্যায় তো মুমকিন হ্যায়, এবার ব্যাঙ্কে টাকা জমা রাখতে ও টাকা তুলতেও দিতে হবে ফি

“মোদী হ্যায় তো মুমকিন হ্যায়”; এবার ব্যাঙ্কে টাকা জমা রাখতে ও টাকা তুলতেও দিতে হবে ফি। এবার ব্যাঙ্কে টাকা জমা রাখতে গেলে; বা ব্যাঙ্ক থেকে টাকা তুলতে গেলেও; গ্রাহককে দিতে হবে আলাদা ফি। ইতিমধ্যেই এই খাতে গ্রাহকের থেকে; ফি নিতে শুরু করেছে ব্যাঙ্ক অফ বরোদা। যদিও বাকি ব্যাঙ্ক গুলির ক্ষেত্রে, এই নয়া নিময় চালু হবে; আগামী ১ নভেম্বর থেকে। যদিও গ্রাহকদের থেকে এই খাতে আদৌ টাকা নেওয়া হবে কি না; তা নিয়ে এখনও কোন সিদ্ধান্তে আসতে পারেনি ব্যাঙ্ক অফ ইন্ডিয়া; অ্যাক্সিস ব্যাঙ্ক; পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক; সেন্ট্রাল ব্যাঙ্ক। ভারতীয় ব্যাঙ্কগুলির এই নতুন সিদ্ধান্তে; মোদী সরকারের দিকেই তোপ দেগেছে বিরোধী দলগুলি।

আরও পড়ুনঃ সোশ্যাল মিডিয়ায় সরকারের সমালোচনা করলেই এফআইআর নয়, কলকাতা পুলিশকে ধমক দিল সুপ্রিম কোর্ট

কেন্দ্রের এই নয়া সিদ্ধান্তের খবরে; তোপ দেগেছেন প্রবীণ কংগ্রেস নেতা রণদীপ সিং সূরযেওয়াল। তিনি বলেন, “গ্রাহকের কোমর ভাঙার উপহার দিল কেন্দ্র”। কংগ্রেসের তরফ থেকে বলা হয়েছে; “মোদী হ্যায় তো মুমকিন হ্যায়; এবার ব্যাঙ্ক থেকে নিজের টাকা তুলতে গেলেও; দিতে হবে চার্জ”। বামদলগুলিও, ব্যাঙ্কের এই সিদ্ধান্তের; কঠোর সমালোচনা করেছে। নতুন নিয়ম লাগু হচ্ছে আগামী ১ লা নভেম্বর থেকে; তবে এই নিয়ে আন্দোলনে নামছে বিরোধী দলগুলি।

আরও পড়ুনঃ করোনা আ’ক্রান্ত হয়ে এক সপ্তাহে দুই বিডিও-র মৃত্যু, রাজ্যের সব বিডিওর লিস্ট চেয়ে পাঠালেন মুখ্যমন্ত্রী মমতা

ব্যাঙ্কের নতুন নিয়মে বলা হয়েছে, মাসে তিনবার ব্যাঙ্ক থেকে টাকা তুললে; তার জন্য কোনও চার্জ বা ফি লাগবে না। তবে যদি গ্রাহকের সেই টাকা তোলা, তিনবারের বেশি চারবার হয়ে গেলেই; লাগবে নির্দিষ্ট চার্জ। একেকবারে ১৫০ টাকা করে; ফি নেওয়া হবে বা অ্যাকাউন্ট থেকে কাটা হবে। সেভিংস অ্যাকাউন্টে একমাসে তিনবার পর্যন্ত; বিনামূল্যে টাকা জমা করতে পারবেন।

তিনবারের বেশি হলেই; প্রতিবার ৪০ টাকা করে ফি দিতে হবে। এমনকি, প্রবীণ ব্যক্তিরাও; কিন্তু এথেকে ছাড়া পাচ্ছেন না। অর্থাৎ একমাসে তিনবারের বেশি ব্যাঙ্ক থেকে টাকা তুললে; বা তিনবারের বেশি টাকা জমা করলে; তাঁরাও দেবেন অতিরিক্ত চার্জ। ব্যাঙ্কে নিজের টাকা জমা করতে ও তুলতেও; গ্রাহকদের ফি দিতে হবে ব্যাঙ্ককেই!

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন