দিল্লিতে একমঞ্চে মোদী-মমতা, বাংলাতে সিবিআই তদন্ত নিয়ে আশঙ্কা বাম-কংগ্রেসের

54
দিল্লিতে একমঞ্চে মোদী-মমতা, বাংলাতে সিবিআই তদন্ত নিয়ে আশঙ্কা বাম-কংগ্রেসের
দিল্লিতে একমঞ্চে মোদী-মমতা, বাংলাতে সিবিআই তদন্ত নিয়ে আশঙ্কা বাম-কংগ্রেসের
Simple Custom Content Adder

দিল্লিতে একমঞ্চে মোদী-মমতা; বাংলায় বিভিন্ন ঘটনায় সিবিআই তদন্ত-গুলো আর এগোবে তো? মোদী মমতা মুখোমুখি দিল্লিতে; বাংলাতে সিবিআই তদন্ত নিয়ে আশঙ্কা বাম-কংগ্রেসের। “এর আগেও এই ঘটনা বারবার দেখা গেছে; দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকের পরেই; সিবিআই কেমন যেন চুপ মেরে যায়”; এমনটাই অভিযোগ বাম ও কংগ্রেস নেতাদের। এবার কি হবে? উঠে গেল প্রশ্ন।

দিল্লির বিজ্ঞান ভবনে শনিবার প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে; বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং প্রধান বিচারপতিদের সম্মেলন শুরু হল। যোগ দিয়েছেন, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সকাল সাড়ে ১০টায় ভাষণ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্মেলনে ভাষণ দেবেন ভারতের প্রধান বিচারপতি ও এন ভি রমানা ও কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেণ রিজিজু। এদিকে, শুক্রবারই দিল্লি পৌঁছে গেছেন মুখ্যমন্ত্রী মমতা। এদিনই দিল্লিতে মমতার বন্দ্যোপাধ্যায়ের বাসভবনে গিয়ে; দেখা করলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

বিচারপতিদের এই সম্মেলনে মূলত দেশের বিচার বিভাগীয় পরিকাঠামোর উন্নয়নে আর কী কী ব্যবস্থা গ্রহণ করা যায়; তা নিয়েই আলোচনা হবে। এছাড়াও, বিচার প্রক্রিয়া দ্রুত করার জন্য; একাধিক সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে বা তার প্রস্তাব দেওয়া হতে পারে এই সম্মেলনে। এমনটাই জানা যাচ্ছে।

এদিকে, দিল্লি উড়ে যাওয়ার ঠিক আগে; কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া বিতর্ক নিয়ে সরগরম রাজনীতি। মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করছেন, কেন্দ্রের কাছে রাজ্য সরকারের বকেয়ার পরিমাণ ৯৭ হাজার কোটি টাকারও বেশি। অন্যদিকে, এই দাবি উড়িয়ে দিয়ে বিজেপির দাবি; রাজ্য সরকার পায় মাত্র ৪ হাজার ২৯২ কোটি টাকা। বাংলায় হেরে গেছে বলে পাওনা মেটাচ্ছে না মোদী সরকার; তীব্র আক্রমণ শুরু করেছে তৃণমূল। পাল্টা প্রচার শুরু করেছে বিজেপিও।

এরমধ্যেই দিল্লিতে আজ মোদী মমতা দুজনেই একমঞ্চে। ভাদু শেখ ও তপন কান্দি খুনের ঘটনা থেকে হাঁসখালি বোগটুই, স্কুল সার্ভিস কমিশন নিয়োগ দুর্নীতি; একের পর এক ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। বাম ও কংগ্রেস নেতাদের আশঙ্কা, ‘বরাবরের মত এবারেও মোদী মমতা সাক্ষাতের পরেই না বাংলার সব সিবিআই তদন্ত চাপা পড়ে যায়’। তবে এই আশঙ্কা উড়িয়ে দিয়েছেন বিজেপি ও তৃণমূল নেতারা। তবে দিল্লিতে একমঞ্চে মোদী মমতা নিয়েও; রাজ্যে শুরু হয়েছে জোর রাজনৈতিক বিতর্ক।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন