নেতাজীকে অখন্ড ভারতের প্রথম প্রধানমন্ত্রীর স্বীকৃতি দিতে উদ্যোগী মোদী সরকার

8858
নেতাজীকে অখন্ড ভারতের প্রথম প্রধানমন্ত্রীর স্বীকৃতি দিতে উদ্যোগী মোদী সরকার/The News বাংলা
নেতাজীকে অখন্ড ভারতের প্রথম প্রধানমন্ত্রীর স্বীকৃতি দিতে উদ্যোগী মোদী সরকার/The News বাংলা

দ্বিতীয়বারের মতো একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে; কেন্দ্রে ক্ষমতায় এসেছে মোদী সরকার। আগামী ৩০শে মে প্রধানমন্ত্রী সহ; নতুন মন্ত্রীসভার শপথ গ্রহন অনুষ্ঠান। কিন্তু তার আগেই বাঙালি আবেগকে কাজে লাগিয়ে; নেতাজী সুভাষ চন্দ্র বসুকে অখন্ড ভারতের প্রথম প্রধানমন্ত্রীর স্বীকৃতি দিতে উদ্যোগী হল মোদী সরকার।

বিষয়টি নিয়ে অনেকদিন ধরে ভাবনা চিন্তা হলেও; নতুন মন্ত্রীসভা গঠিত হলেই এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে। একই সাথে ভারতের স্বাধীনতা সংগ্রামে নেতাজী এবং তাঁর মতবাদে চালিত; আজাদ হিন্দ ফৌজের ভূমিকাকে মর্যাদা দিয়ে প্রতি বছর ২১শে অক্টোবর দিনটিকে; আজাদ হিন্দ দিবস পালন করা হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুনঃ মুকুলের হাত ধরে এবার বড়সড় ভাঙন তৃণমূলে, কে কে আসছেন বিজেপিতে

১৯৪৩ সালের ২১শে অক্টোবর সিঙ্গাপুরে; অস্থায়ী আজাদ হিন্দ সরকার প্রতিষ্ঠিত হয়। নেতাজী সুভাষ চন্দ্র বসু ছিলেন; এই অস্থায়ী ভারত সরকারের সর্বাধিনায়ক ও রাষ্ট্রপ্রধান। জার্মানি; জাপান; ইতালি; ক্রোয়েশিয়া; থাইল্যান্ড; ব্রম্মদেশ; মাঞ্চুকুও; ফিলিপাইন সহ মোট ৯টি দেশ এই সরকারকে স্বীকৃতিও দেয়।

তাই অখন্ড ভারতের প্রথম সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নেতাজীকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে এই ৯টি রাষ্ট্রের সহযোগিতা চাইতে পারে ভারত সরকার। ২০১৮ সালের ৩০শে ডিসেম্বর মোদী সরকারের উদ্যোগে; আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের রস আইল্যান্ডের নাম বদলে রাখা হয় নেতাজী সুভাষচন্দ্র বসু আইল্যান্ড; নীল আইল্যান্ডের নাম শহিদ দ্বীপ এবং হ্যাভলক আইল্যান্ডের নাম বদলে রাখা হয় স্বরাজ দ্বীপ।

আরও পড়ুনঃ EXCLUSIVE: গ্রেফতারি থেকে বাঁচতে মমতার হাত ছেড়ে যোগীর দারস্থ রাজীব কুমার

১৯৪৩ সালের ৩০ শে ডিসেম্বর পোর্ট ব্লেয়ারে প্রথমবার; জতীয় পতাকা তুলেছিলেন নেতাজী। সেই ঘটনার ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে; সুভাষচন্দ্র বসুর সম্মানে এই নাম পরিবর্তন করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন; জাপান আন্দামান নিকোবর দীপপুঞ্জ দখল করে। পরবর্তীতে ব্রিটিশ বিরোধী আন্দোলনে নেতৃত্ব দেওয়ার জন্য দ্বীপপুঞ্জের অধিকার; নেতাজীর নেতৃত্বাধীন আজান্দ হিন্দ সরকারের হাতে তুলে দেয় জাপান।

তারপরেই আন্দামান ও নিকোবর দ্বীপের নাম; শহিদ ও স্বরাজ দ্বীপ রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন নেতাজী। নেতাজীর ইচ্ছাকে সম্মান জানাতেই; গত বছর নাম বদলের এই সিদ্ধান্ত নেয় কেন্দ্র সরকার। এবার দ্বিতীয়বার ক্ষমতায় এসে; নেতাজীকে সম্মান জানাতে উদ্যোগী হল মোদী সরকার।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন