কাশ্মীর নিয়ে নাক গলালে ফল ভালো হবে না, ইমরানকে জানিয়ে দিলেন মোদী

1104
কাশ্মীর নিয়ে নাক গলালে ফল ভালো হবে না, ইমরানকে জানিয়ে দিলেন মোদী/The News বাংলা
কাশ্মীর নিয়ে নাক গলালে ফল ভালো হবে না, ইমরানকে জানিয়ে দিলেন মোদী/The News বাংলা

কাশ্মীরে ৩৭০ ও ৩৫এ ধারা প্রত্যাহারের জেরে; উত্তেজনার চরম পর্যায়ে পৌঁছে গেছে ভারত-পাকিস্তান সম্পর্ক। ৩৭০ তুলে নেবার বিরোধীতা করে; পাকিস্তানের উস্কানির শেষ নেই। এরমধ্যেই পাকিস্তানের একতরফা লাগাতার; কূটনৈতিক সিদ্ধান্তে ক্ষুব্ধ ভারত। প্রথমে বিমান; তারপর বানিজ্য আর সমঝোতা এক্সপ্রেস; সবকিছুতেই ভেদ রেখা টানছে পাকিস্থান। এরমধ্যেই বিদেশমন্ত্রক কড়া বার্তা দিয়ে বলেন, ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকুক পাকিস্তান।

ভারত-পাকিস্তানের মধ্যে ট্রেন চলাচল বন্ধের সিদ্ধান্ত; নিয়েছে পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এনিয়ে বিদেশমন্ত্রকের মুখ্যসচিব রবীশ কুমার বলেন, ‘আমাদের সঙ্গে কোনওরকম আলোচনা ছাড়া; পদক্ষেপ করেছে পাকিস্তান’। অর্থনৈতিক দিক থেকে আন্তর্জাতিক মঞ্চে; ইসলামাবাদ মুখ থুবড়ে পড়ার পর প্রতিক্রিয়া দিল বিদেশমন্ত্রক।

আরও পড়ুনঃ ভারত পাকিস্তান সম্পর্ক শেষ, হিন্দি সিনেমা থেকে পাক শিল্পীদের বাদ দেওয়ার উদ্দ্যোগ নিল বলিউড

এদিন তিনি আরও বলেন, “পাক একতরফাভাবে ব্যবস্থা গ্রহণ করেছে। এটি আমাদের সাথে পরামর্শ না করেই করা হয়েছে। আমরা তাদের সিদ্ধান্তের বিষয়ে পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছি। আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক ধারণাটিকে; পাকিস্তান একটি উদ্বেগজনক ঘটনায় পরিণত করতে চাইছে”।

৩৭০ এর বিরুদ্ধে একাধিক উস্কানি দিয়েছে পাকিস্তান। আন্তর্জাতিক মঞ্চে ভারত বিরোধের পরই; একাধিক বিষয়ে ভারতের সঙ্গে সম্পর্ক বিচ্ছিন্ন করছে পাকিস্তান। পাক প্রধানমন্ত্রী ইমরান খান এদিন বিমান চলাচল; ও বানিজ্য সম্পর্ক স্থগিত করার পর; বন্ধ করেন সমঝোতা এক্সপ্রেস। বিরুদ্ধ পতিক্রিয়া হিসেবে; ভারত থেকে পাকিস্তানী শিল্পীদের ফেরানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ গুলাম নবি আজাদের পর এবার সীতারাম ইয়েচুরি, সব নেতার লক্ষ কাশ্মীর

এইসবের মধ্যে দিয়ে; ফের জঙ্গি হামলার দিকেই এগোচ্ছে পাকিস্তান। হুমকিও এসেছে; স্বাধীনতা দিবসের আগেই হতে পারে বড়সড় কিছু হামলা। সতর্ক করা হয়েছে গোটা দেশকে। এরমধ্যেই একের পর এক চলছে; ভারত-পাকিস্থান সম্পর্ক বিচ্ছেদের নানা পর্যায়। তাহলে কি এই ঠান্ডা লড়াই থেকেই; দানা বাঁধবে বড় কিছু?

ভারত-পাকিস্তান দ্বন্দ্বের শেষ কবে হবে বলা মুশকিল। তবে ভারতের অভ্যন্তরীণ সিদ্ধান্তে; পাকিস্তানের এরূপ আচরণের কারণ; এখনও স্পস্ট হয়নি ভারতীয় বিদেশমন্ত্রকের কাছেও। দেশ যুদ্ধ চায় না; তাই শান্তির আবহাওয়া ফেরাতেই বার্তা কেন্দ্রীয় সরকারের। তবে কাশ্মীর নিয়ে পাকিস্তানের কোন কথা; কানেই তোলা হবে না বলেই জানিয়ে দিল নরেন্দ্র মোদী সরকার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন