মোহনবাগান দিবসে ‘মোহনবাগান রত্ন’ কেবল ফুটবলেই আটকে রইল না

103
মোহনবাগান দিবসে মোহনবাগান রত্ন কেবল ফুটবলেই আটকে রইল না/The News বাংলা
মোহনবাগান দিবসে মোহনবাগান রত্ন কেবল ফুটবলেই আটকে রইল না/The News বাংলা

উত্তর কলকাতার মোহনবাগান অঞ্চলের; মিত্র ও সেন পরিবারের সাহায্যে ভূপেন্দ্রনাথ বসু; ১৮৮৯ সালের ১৫ আগস্ট ‘মোহনবাগান স্পোর্টিং ক্লাব’ প্রতিষ্ঠা করেন। মোহনবাগানই প্রথম ভারতীয় দল; যা একটি ইউরোপীয় দলকে পরাজিত করেছিল। মোহনবাগানের বিভিন্ন খেলোয়াড়দের অপার পরিশ্রমে; তাঁরা এই সম্মানের পর্যায়ে পৌঁছতে পেরেছে। মোহনবাগান ক্লাব ফুটবলের পাশাপাশি; হকি খেলায়ও বেশ কয়েকবার চাম্পিয়ান হয়েছে। তাই ‘মোহনবাগান রত্ন’ কেবলমাত্র একটা খেলাতেই আর সীমাবদ্ধ থাকল না।

২৯ জুলাই-মোহনবাগান দিবস। কথিত আছে, মোহনবাগান ভিলায় ইডেন হিন্দু হোস্টেলের বিরুদ্ধে; এই দল প্রথম খেলেছিল। তারপর শুরু হয় দীর্ঘ পথ চলা। এবার, ২০১৯ সালের ২৯ জুলাই সোমবার ‘মোহনবাগান রত্ন’ সম্মানে সম্মানিত করা হচ্ছে; প্রসূন বন্দ্যোপাধ্যায় এবং কেশব দত্ত-কে।

আরও পড়ুনঃ ভারতরত্ন বাংলার প্রনব মুখোপাধ্যায়, জেনে নিন শুভেচ্ছা জানিয়ে কি বললেন নরেন্দ্র মোদী

মোহনবাগান ক্লাবের ইতিহাসে; এই প্রথমবার একসঙ্গে দুই ক্রীড়াবিদকে ‘মোহনবাগান রত্ন’ সম্মানে সম্মানিত করা হচ্ছে। একটি ফুটবল ও অরেকটি; হকি খেলা থেকে। এবার থেকে প্রতি বছরই; একটি ফুটবল ও অপরটি অন্য খেলার সঙ্গে যুক্ত; কোনও ক্রীড়াবিদকে এই সম্মানের আওতায় ফেলা হবে।

২৮ জুলাই রবিবার বিকেলে; কেশব দত্তের অজয়নগরের বাড়িতে গিয়ে; ‘মোহনবাগান রত্ন’ পুরস্কার তাঁর হাতে তুলে দেন; মোহনবাগান প্রেসিডেন্ট গীতানাথ গঙ্গোপাধ্যায়সহ; ক্লাবের বেশ কয়েকজন পদাধিকারী। পুরস্কার স্বরূপ এক লক্ষ টাকাও; তাঁর হাতে তুলে দেওয়া হয়।

আরও পড়ুনঃ হাসপাতালে উন্নাও কাণ্ডের নিগৃহীতা ও তার আইনজীবী, ষড়যন্ত্র নাকি দুর্ঘটনা তদন্তে পুলিশ

দুটি অলিম্পিক সোনা প্রাপ্ত খেলোয়াড় কেবশ দত্ত। ১৯৫১ থেকে ১৯৬০ সাল পর্যন্ত মোহনবাগানের হয়ে; হকি খেলেছেন তিনি। তাই দুই ক্রীড়াবিদকে ‘মোহনবাগান রত্ন’ সম্মান দেওয়ার রীতি চালু হওয়ার প্রথম বছরে; ফুটবলের বাইরে অন্য খেলার সঙ্গে যুক্ত; কোনও ক্রীড়াবিদ হিসেবে মোহনবাগান রত্ন; সম্মান পেলেন কেশব দত্ত।

সোমবার মোহনবাগান দিবসের অনুষ্ঠানে; ঘরের ছেলে প্রসূন বন্দ্যোপাধ্যায়ও অবশ্য উপস্থিত থাকবেন৷ মোহনবাগান দিবস উপলক্ষ্যে; এখন গঙ্গাপারের ক্লাবে উৎসবের মেজাজ। এবার মোহনবাগান দিবসে; মোহনবাগান ক্লাব কেবলমাত্র ফুটবলেই সীমাবদ্ধ হয়ে থাকল না। এবছর থেকে যেকোন খেলা থেকেই উপযুক্তকে; মোহনবাগান রত্নে ভূষিত করা হবে বলে জানিয়েছে মোহনবাগান প্রেসিডেন্ট।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন