বাংলায় এনআরসি চালু হলে রাজ্য ছাড়ার আশঙ্কায় আন্দোলন

244
বাংলায় এনআরসি চালু হলে রাজ্য ছাড়ার আশঙ্কায় আন্দোলন/The News বাংলা
বাংলায় এনআরসি চালু হলে রাজ্য ছাড়ার আশঙ্কায় আন্দোলন/The News বাংলা
Simple Custom Content Adder

The News বাংলা, শিলিগুড়িঃ বাংলায় এনআরসি চালু হলে রাজ্য ছাড়ার আশঙ্কায় আন্দোলন। অসমের ছায়া পশ্চিমবাংলায় পড়ার আশঙ্কায় এবার আন্দোলনে নামতে চলেছে সম্মিলিত বাস্তুহারা পরিষদ। শুক্রবার ১৪ ডিসেম্বর, শিলিগুড়ির বাঘাযতীন পার্ক থেকে মহানন্দা মোড় পর্যন্ত এক মিছিলের ডাক দিয়েছে ইউনাইটেড সেন্ট্রাল রিফুজি কাউন্সিল(ইউসিআরসি) বা সম্মিলিত বাস্তুহারা পরিষদ।

আরও পড়ুনঃ ‘ভারতকে হিন্দু রাষ্ট্র ঘোষণা করুক মোদী ও মমতা’ ঘোষণা বিচারপতির

বাংলায় এনআরসি চালুর বিরুদ্ধে মিছিল করবে সম্মিলিত বাস্তুহারা পরিষদ। মোট ৬দফা দাবীতে আজকের এই মিছিল। কেন্দ্র ও রাজ্য সরকারের ভ্রান্ত নীতির বিরুদ্ধে জনমত গঠন করতে ফের পথে নামছে সম্মিলিত বাস্তুহারা পরিষদ। তাদের দাবীগুলি পূরণ না হওয়া পর্যন্ত তাদের লাগাতার আন্দোলন চলতে থাকবে বলে জানান, ইউসিআরসি দার্জিলিং জেলা কমিটির সভাপতি পরিমল মিত্র।

আরও পড়ুন: কৃষক অসন্তোষে বিজেপির হার থেকে শিক্ষা নিল তৃণমূল

সম্প্রতি অসমে এনআরসি চালু হওয়ায় ৪০ লক্ষ মানুষের নাগরিকত্ব প্রশ্নের মুখে। এদিকে পশ্চিমবঙ্গেও এনআরসি চালু হলে শিলিগুড়ির ৮০ শতাংশ বাঙালীর নাগরিকত্ব প্রশ্নের মুখে পড়তে পারে বলে আশঙ্কা করছে ইউসিআরসি। কেননা শিলিগুড়ির প্রায় ৮০ শতাংশ বাঙালীই ওপার বাংলা থেকে এসে দীর্ঘদিন ধরে বসবাস করছে।

আরও পড়ুনঃ তৃণমূল সরকার ঠিক করবে বিজেপি রথ যাত্রার দিন

তবে সব থেকে বেশী সমস্যায় পড়বে বস্তিবাসী মানুষগুলো। তাই এনআরসি কোনভাবেই এই রাজ্যে হতে দেবে না সম্মিলিত বাস্তুহারা পরিষদ। এমন অঙ্গিকারে এখন থেকেই কোমড় বেঁধে নামতে চলেছে ইউসিআরসি। পাশাপাশি রেশন ব্যবস্থা পুনরায় চালু করার দাবী সহ দ্রব্যমুল্য বৃদ্ধি রোধে এদিনের বিক্ষোভ মিছিলের ডাক দেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ বাংলায় ২৫ টাকা কেজি পেঁয়াজ, নাসিকে দাম না পেয়ে আত্মহত্যা

ইউসিআরসি-র সম্পাদক পরেশ চন্দ্র সরকার অভিযোগ করে বলেন, স্বাধীনতার পর তৎকালীন সরকার প্রতিশ্রুতি দিয়েছিল, ওপার বাংলা থেকে আসা উদ্বাস্তুদের বাসস্থান সহ সামাজিক বাতাবরনের পরিবেশ তৈরী করে দেবে। কিন্তু স্বাধীনতার ৭০ বছর পরেও সেই দাবী পুরন করতে পারে নি কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: বিধায়কের গাড়িতে দুষ্কৃতীদের বোমা গুলির হামলায় মৃত তিন

তবে ৭০ বছর পর ফের একবার উদ্বাস্তু হবার আশঙ্কায় দিন কাটাচ্ছে ওপার বাংলা থেকে আগত বাঙালীরা। তাই এই মিছিলের মাধ্যমে সকলকে একজোট করে এনআরসির বিরুদ্ধে জোরদার আওয়াজ তুলতে চায় ইউনাইটেড সেন্ট্রাল রিফুজি কাউন্সিল(ইউসিআরসি) বা সম্মিলিত বাস্তুহারা পরিষদ।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন