ভাগ্যের চাকাটা তো ঘুরছেই, এবার ধোনির ক্রিকেট কেরিয়ার সৌরভের হাতে

1610
ভাগ্যের চাকাটা তো ঘুরছেই, এবার ধোনির ক্রিকেট কেরিয়ার সৌরভের হাতে/The News বাংলা
ভাগ্যের চাকাটা তো ঘুরছেই, এবার ধোনির ক্রিকেট কেরিয়ার সৌরভের হাতে/The News বাংলা

ভাগ্যের চাকাটা তো ঘুরছেই; ভাগ্যের চাকাটা তো ঘুরবেই। একদিন ভারতীয় ক্রিকেট দলের ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনির জন্য; সৌরভ গাঙ্গুলির ক্রিকেট কেরিয়ার সংক্ষিপ্ত হয়ে গিয়েছিল। ধোনির নির্দেশেই ভারতীয় ক্রিকেট বোর্ড; চাপ বাড়িয়েছিল সৌরভের প্রতি। যার জন্য সাত তাড়াতাড়ি অবসর নিয়ে নেন বাংলার মহারাজ। এবার সেই ধোনির ক্রিকেট কেরিয়ার; এখন সৌরভের হাতে। ভারতীয় ক্রিকেট বোর্ডের সর্বময় কর্তা এখন সৌরভ; আর ক্যাপ্টেন কুলের ফিরে আসা নির্ভর করছে তাঁরই হাতে।

২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে; সৌরভ গাঙ্গুলির অবসর ঘোষণার পেছনে; ধোনির হাত ছিল বলেই এখনও মনে করেন বহু ক্রিকেটপ্রেমী। কিন্তু, সেই ঘটনার বদলা কি এবার নেবেন সৌরভ? সৌরভ তার ক্ষুরধার ক্রিকেট-মস্তিষ্কের জন্যই; আন্তর্জাতিক আঙিনায় পরিচিত। একটা সময় তাঁর ক্রিকেট মস্তিষ্কের সঙ্গে; মাইক ব্রিয়ালির অধিনায়কত্বের সঙ্গে তুলনা করা হত। ক্রিকেট ময়দানে ব্যক্তিগত রেষারেষিকে তিনি পাত্তা দিয়েছেন; এমন কোন উদাহরণও পাওয়া যায় না। বরং তিনি ভারতীয় ক্রিকেটে প্রথম অধিনায়ক; যিনি প্রাদেশিকতার কোটাকে পাত্তা না দিয়ে পারফরম্যান্সের উপরেই জোর দিয়েছিলেন। কিন্তু ধোনির ক্ষেত্রে কি করবেন সৌরভ?

আরও পড়ুনঃ নোবেলজয়ী বাবার নতুন প্রেম, তারপরেই কি ড্রাগে আসক্ত হয় ছেলে

উইকেটকিপার হিসাবে টেস্টে সুপারম্যান হয়ে; ভারতীয় দলে বিরাজ করছেন ঋদ্ধিমান সাহা। টি ২০ ও একদিনের ম্যাচে জাঁকিয়ে বসেছেন মারকুটে ব্যাটসম্যান রিষভ পন্থ। টেস্টে ইতিমধ্যেই অবসর নিয়েছেন ধোনি। খেলেন টি ২০ ও একদিনের ম্যাচে। সেখানে বেশ ভালই খেলছেন পন্থ। কোথায় ঢুকবেন ধোনি? বয়সও হয়েছে তাঁর। ঠিক এই কারণেই তো বাদ দিয়েছিলেন সৌরভকে। এবার তাঁর কি হবে? ঠিক করবেন সেই সৌরভ। এমনটাই বলছে ক্রিকেট মহল।

আরও পড়ুনঃ বিশ্বকে চমকে দিয়ে ফের নোবেল পুরস্কার পেলেন এক বাঙালি

১৪ বছরের ক্রিকেট ক্যারিয়ারে; একবারও দল থেকে বাদ পড়েননি মহেন্দ্র সিং ধোনি। মাঝেমধ্যে তিনি বিশ্রাম নিয়েছেন কোনো সিরিজ থেকে; তবে তাকে একবারও ভারতীয় দলের স্কোয়াড থেকে বাদ দেওয়ার জন্য বিবেচনা করা হয়নি। ধোনি বাদে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে একমাত্র শচীনের এমন নিষ্কণ্টক ক্যারিয়ার রেকর্ড রয়েছে। এমনকি সৌরভ গাঙ্গুলী; রাহুল দ্রাবিড়; বিরাট কোহলিকেও ক্যারিয়ারে একবারের জন্য হলেও বাদ পড়তে হয়েছে ভারতীয় স্কোয়াড থেকে।

আরও পড়ুনঃ গরিবের কথা ভেবে আর লিখেই নোবেল পেলেন সস্ত্রীক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

এমনকি শচীনের মতো ব্যাটসম্যান; যার ভারতের হয়ে খেলা প্রতিটি সিরিজেই অন্তত একটি ফিফটি ছিল; তাকেও একবার নির্বাচকরা জিজ্ঞাসা করেছিলেন যে তিনি কবে অবসর নেওয়ার কথা ভাবছেন! ঐ ঘটনার পরেই শচীন আন্তর্জাতিক ক্রিকেটকে; বিদায় বলার সিদ্ধান্ত নেন। তবে ধোনির সঙ্গে আজ পর্যন্ত এমন কোনো ঘটনাও ঘটেনি।

সাম্প্রতিক সময়ে ধোনির পরিকল্পনা যে বেশ কার্যকর; তা কিন্তু নয়। স্বভাবসুলভ আগ্রাসী ব্যাটিং না করে; ভালো বোলারদের সমীহ করে খেলতে গিয়ে অনেক বড় ম্যাচই হাতছাড়া করেছেন তিনি। তার মধ্যে রয়েছে বিশ্বকাপের সেমিফাইনাল ও রাউন্ড রবিন লীগের ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচও। ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনাল; ২০১০ সালের শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ও ২০০৮ সালের এশিয়া কাপ ফাইনাল অন্যতম। এসব ম্যাচেই অতিরিক্ত ধীরগতির ব্যাটিং করে; বিপরীত প্রান্তের ব্যাটসম্যানের ওপর চাপ বাড়িয়েছেন তিনি।

ভালো ফিল্ডার নন; এই কারণ দেখিয়েই সৌরভকে বাদ দিয়েছিলেন ধোনি। ধীর গতিতে ব্যাটিং করে দলকে ডোবাচ্ছেন; এই কারণে ধোনিকে বাদ দিতেই পারেন সৌরভ। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট; সৌরভ গাঙ্গুলি এবার কি করবেন? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন। সৌরভ যাই করুন; ভাগ্যের চাকাটা তো ঘুরছেই। আর ভাগ্যের সেই চাকাটা ঘুরে; এবার ধোনির ক্রিকেট কেরিয়ার কিন্তু সেই সৌরভের হাতেই। এটাই জীবনের মজা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন