“মুঘলরাই আসল ভারত নির্মাতা, মুসলিম শাসকদের বদনাম করা এখন ফ্যাশন”, দাবি কবির খানের

2697
"মুঘলরাই আসল ভারত নির্মাতা, মুসলিম শাসকদের বদনাম করা এখন ফ্যাশন", দাবি কবির খানের

“মুঘলরাই আসল ভারত নির্মাতা; মুসলিম শাসকদের বদনাম করা এখন ফ্যাশন”; এমনই বিস্ফোরক দাবি বলিউড পরিচালক কবির খানের। “মোঘল শাসকরাই দেশের আসল রূপকার”; বলিউড ফিল্মে তাঁদের ‘ভিলেন’ দেখানোয় বিরক্ত কবীর খান। বিস্ফোরক মন্তব্য করে বসলেন; বলিউড পরিচালক। ইসলামিক আক্রমণকারীদের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা প্রকাশ করে; চলচ্চিত্র পরিচালক কবির খান বলেছেন; “মুঘলদের ভিলেন রূপে দেখানো হয়েছে; এমন চলচ্চিত্র ‘একঘেয়েমি এবং বিরক্তিকর’। তিনি আরও অভিযোগ করেছেন যে, এই ধরনের ফিল্ম; ‘ঐতিহাসিক প্রমাণের উপর ভিত্তি করে; তৈরি হয় না’।

আফগানিস্তানে তালিবান দখলের পর থেকেই; খবরের শিরোনামে পরিচালক কবীর খান। কারণ, নিজের ফিল্মি কেরিয়ারের হাতেখড়ি, তিনি সেদেশেই করেছিলেন; কয়েকটি তথ্যচিত্র তৈরি করে। ২০০৬ সালে ‘কাবুল এক্সপ্রেস’-এর শুট করতে গিয়ে; কবীর-সহ গোটা টিম নাকি তালিবান বাহিনীর কাছে প্রাণনাশের হুমকিও পেয়েছিলেন। ডকুমেন্টরি শুটের সময়েই, কবীর খানের ক্যামেরার সামনেই; এক তালিবান নেতা পরিষ্কার বলেছিলেন; “আমরা আবার ফিরে আসব”। এবার, বিস্ফোরক মন্তব্য করে বসলেন; এই বলিউড পরিচালক।

আরও পড়ুনঃ তালিবানের হাতে খুন পাক অভিনেত্রী পরিবারের ৪ জন, ভারতে থাকায় বাঁচলেন মালিশা হিনা খান

কবির খান বলেছেন, যদি মুঘলদের পৈশাচিক রূপ তুলে ধরতে চান; তাহলে দয়া করে গবেষণার ভিত্তিতে উপযুক্ত প্রমাণ সহ কাজটি করুন; এবং আমাদের বুঝতে দিন তারা কেন ভিলেন ছিল; যা আপনি চলচ্চিত্রে দেখাতে চেয়েছেন। কবীর খানের মন্তব্য, “এটা সত্যিই আজ পর্যন্ত আমি বুঝলাম না যে; মোঘল সম্রাটদের কেন ভিলেন হিসেবে দেখানো হয়! আমার তো মনে হয় ওঁরাই; এই দেশের আসল রূপকার। পর্দায় যদি মোঘলদের দানবীয়-রূপই দেখাতে হয়; তাহলে আগে ইতিহাস ঘেঁটে প্রমাণ জোগাড় করুন”।

আরও পড়ুনঃ কাবুলিওয়ালাকে বিয়ে করে ধর্ম পাল্টে সঙ্ঘামিত্রা হন সোনা খান, এবার ফিরতে চান ভারতে

কবির খান বলেছেন, “মুঘলরা ভারতবর্ষের ‘আদি জাতি নির্মাতা’; কারণ মুঘলরা লুটপাট শুরু করার অনেক আগে থেকেই; ভারত ছিল উন্নত সভ্যতা”। কবির অভিযোগ করেছেন যে, “মুঘলদের ভিলেন হিসেবে দেখানো ফ্যাশনেবল; এর সঙ্গে ইতিহাসের কোন সম্পর্কই নেই। মোঘলদের যে খারাপ দৃষ্টিভঙ্গিতে সিনেমায় দেখানো হয়; সেটা কখনও-ই ক্ষমাযোগ্য নয়”। তবে এইসব মন্তব্যের পরে, সোশ্যাল মিডিয়ায় কবীর খানকে; একহাত নিয়েছেন ভারতের নেটিজেনরা।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন