বহুতলে আগুন, প্রাথমিক নিয়ম মেনে বন্ধ করা হয়নি লিফট, কাটা হয়নি বিদ্যুৎ সংযোগ

13363
বহুতলে আগুন, প্রাথমিক নিয়ম মেনে বন্ধ করা হয়নি লিফট, কাটা হয়নি বিদ্যুৎ সংযোগ
বহুতলে আগুন, প্রাথমিক নিয়ম মেনে বন্ধ করা হয়নি লিফট, কাটা হয়নি বিদ্যুৎ সংযোগ

বহুতলে আগুন, প্রাথমিক নিয়ম মেনে বন্ধ করা হয়নি লিফট; কাটা হয়নি বিদ্যুৎ সংযোগ। বিল্ডিং-এ আগুন লাগার পরেও; কী ভাবে লিফট চালু থাকে? লিফট চালু থাকার অর্থ; সেখানে বৈদ্যুতিক সংযোগও অবিছিন্ন ছিল। কিন্তু দমকলের প্রাথমিক নিয় অনুযায়ী, আগুন লাগার পরেই তো সংশ্লিষ্ট বিল্ডিং-এর বৈদ্যুতিক সংযোগ; বিচ্ছিন্ন করে দেওয়ার কথা। নয়তো, আগুন বিদ্যুতের লাইনে ছড়িয়ে; আরও ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করতে পারে। সেটা কি ভুলে গিয়েছিলেন; দমকলের আধিকারিকরা? আগুনের প্রাথমিক রুলস; কেন মানলেন না দমকল কর্মীরা। উঠেছে প্রশ্ন। স্ট্র্যান্ড রোডে পূর্ব রেলের নিউ কয়লাঘাট বিল্ডিংয়ে; সোমবার সন্ধ্যার বিধ্বংসী আগুনে মৃত্যু হল ন-জনের।

৯ জনের মৃত্যুর কথা জানিয়েছেন; কলকাতা পুলিশ কমিশনার সৌমেন মিত্র। মৃতদের মধ্যে রেলের ডেপুটি চিফ কমার্শিয়াল ম্যানেজার পার্থসারথি মণ্ডল; দমকলের চার কর্মী; পুলিশের এক অফিসার এবং আরপিএফ-এর এক জন রয়েছেন। মৃতদেহ এতটাই ঝলসে গেছে যে; সকলকে রাত পর্যন্ত শনাক্ত করা যায়নি। হতে পারে ডিএনএ পরীক্ষা।

আরও পড়ুনঃ নন্দীগ্রামে ত্রিমুখী লড়াই, মমতা শুভেন্দুর লড়াইয়ে সিপিএম প্রার্থী

মঙ্গলবার ঘটনাস্থলে যাবে ফরেন্সিক দল। ২টি লিফটে আটকে ঝলসে মৃত্যু হয়েছে; এই ৯ জনের। এদের মধ্যে রয়েছেন রেলের ডেপুটি চিফ কমার্শিয়াল ম্যানেজার পার্থপ্রতিম মণ্ডল; তাঁর নিরাপত্তারক্ষী সঞ্জয় সাহানি; ৪ দমকল কর্মী গিরিশ দে; গৌরব বেজ; অনিরুদ্ধ জানা; বিমান পুরকায়েত; হেয়ার স্ট্রিট থানার এএসআই অমিত ভাওয়াল। এক রেল কর্মী-সহ ২ জনকে; এখনও সনাক্ত করা যায়নি।

আরও পড়ুনঃ শিবের পুজো করে ভোট প্রচার শুরু করলেন, শিবলিঙ্গে ‘কন্ডোম পড়ানো’ সায়নী ঘোষ

কিন্তু কেন আগুন লাগার পরে; প্রাথমিক পাঠ মানল না দমকল বাহিনী? বহুতলে আগুন লাগার পরে; প্রথম কাজই হল; বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা। লিফটে না ওঠা; আগুন লাগলে প্রাথমিক কর্তব্য। কি করে ভুলে গেলেন; দমকল কর্মীরা? এমনকি আগুন লাগা বহুতল থেকে, কাউকে উদ্ধার করতে হলেও; তা সিঁড়ি দিয়ে করা উচিত। এটা কি করে ভুলে গেলেন; দমকল অফিসাররা? ঘটনার পর এই প্রশ্নই এখন উঠে এসেছে। এমনকি ঘটনাস্থলে গিয়ে এই একই প্রশ্ন তুলেছেন; মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন