ভারতের ক্রমাগত চাপে, মুম্বই হা’মলার মূ’লচ’ক্রী হাফিজ সইদকে ১০ বছর কা’রাদণ্ড দিল পাকিস্তান

2487
ভারতের ক্রমাগত চাপে, মুম্বই হা'মলার মূ'লচ'ক্রী হাফিজ সইদকে ১০ বছর কা'রাদণ্ড দিল পাকিস্তান
ভারতের ক্রমাগত চাপে, মুম্বই হা'মলার মূ'লচ'ক্রী হাফিজ সইদকে ১০ বছর কা'রাদণ্ড দিল পাকিস্তান

ভারতের ক্রমাগত চাপে, মুম্বই হা’মলার মূ’লচ’ক্রী; হাফিজ সইদকে ১০ বছর কা’রাদণ্ড দিল পাকিস্তান। অ’বৈধ তহবিল যোগানের মামলায়; জামাত-উদ-দাওয়া-র প্রধান হাফিজ সইদকে; ১০ বছরের কা’রাদণ্ড দিল; পাকিস্তানের একটি স’ন্ত্রাস-দ’মন আদালত। পাক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে; এ কথা জানানো হয়েছে। হাফিজ ছাড়াও আরও দুজনের; কা’রাদণ্ড হয়েছে। এই দুজন জাফর ইকবাল ও ইয়াহিয়া মুহাজিদ। দুই পৃথক অভিযোগের পরিপ্রেক্ষিতে; তাদের পাঁচ বছরের কা’রাদণ্ড ও অন্য একটি মামলায় ছয় মাসের কা’রাদণ্ড হয়েছে। এছাড়াও আর্থিক জরিমানাও হয়েছে। চলতি বছরে, এই নিয়ে চতুর্থবার; দোষী সাব্যস্ত হল হাফিজ। “সবটাই পাকিস্তানের লোকদেখানো”; বলছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

২৬/১১ মুম্বই হা’মলার মূল চ’ক্রী হাফিজ সইদকে; দুটি স’ন্ত্রাসের মা’মলায়; ১০ বছরের কা’রাদণ্ডের নির্দেশ দিয়েছে; পাকিস্তানের আদালত। লাহোরের স’ন্ত্রাসবি’রোধী আদালত; বৃহস্পতিবার জামাত-উদ-দাওয়ার প্রধান-সহ; ৪ জনকে আরও দুটি মামলায় সা’জা দিয়েছে। হাফিজ সইদ ও তার দুই সহযোগী জাফর ইকবাল, ইয়াহা মুজাহিদকে; সাড়ে ১০ বছর কা’রাদণ্ড দেওয়া হয়েছে। হাফিজের শ্যালক আবদুল রেহমান মাক্কিকে; দেওয়া হয়েছে ৬ মাসের কা’রাবাস।

আরও পড়ুনঃ “কালীপুজোর উদ্বোধন করি নি”, মৌ’লবাদীদের হু’মকির মুখে পড়ে সাফাই দিলেন শাকিব

এটাই প্রথম নয়, ইতিমধ্যেই স’ন্ত্রাসে অর্থ জোগানের মামলায়; জামাত-উদ-দাওয়ার প্রধান ও তার সহযোগীদের; ১১ বছরের কা’রাবাস দিয়েছে পাক আদালত। ২৬/১১ মুম্বই হা’মলার; মূল কাণ্ডারী এই হাফিজ সইদ। ওই ঘটনায় মা’রা যান ১৬৬ জন; আহত হন শতাধিক। তাকে ‘আন্তর্জাতিক স’ন্ত্রাসী’র তকমা দিয়েছে; রাষ্ট্রসঙ্ঘ ও মার্কিন যুক্তরাষ্ট্র। তার মাথার দাম; ১০ মিলিয়ন মার্কিন ডলার। গতবছর জুলাইয়ে স’ন্ত্রাসে অর্থ জোগানের মামলায়; গ্রে’ফতার করা হয় হাফিজকে। লাহোরের কোট লাখপত জেলে; উচ্চ-নিরাপত্তায় রাখা হয়েছে স’ন্ত্রাসবা’দী হাফিজকে।

আদালতের বিচারক আর্শাদ হুসেন ভুট্টা জানিয়েছেন; সা’জা একযোগে কার্যকর হবে। তিনজনেরই স্থাবর ও অস্থাবর সম্পত্তি; বাজেয়াপ্ত হয়েছে। সইদ ২৬/১১ মুম্বই হা’মলার মূল চ’ক্রী। তাকে গত বছরের ১৭ জুলাই লাহোর থেকে ৫০ কিমি দূরে; কামোকে টোল প্লাজা থেকে গ্রে’ফতার করা হয়েছিল। চারটি রায় তার বিরুদ্ধে গিয়েছে। ৪১ টি মামলায় তার নাম রয়েছে। গত ১২ ফেব্রুয়ারি জা’মাত নেতার অ’বৈধ তহবিল যোগান; ও জবর দখলের মামলায় কা’রাদণ্ড হয়েছিল। দুটি মামলায় তার পাঁচ বছর; ও ছয় মাসের কা’রাদণ্ড হয়েছিল।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন