জলের তলায় জাদুঘর, সমুদ্রের নিচে দেশের প্রথম মিউজিয়াম

232
জলের তলায় জাদুঘর, সমুদ্রের নিচে দেশের প্রথম মিউজিয়াম/The News বাংলা
জলের তলায় জাদুঘর, সমুদ্রের নিচে দেশের প্রথম মিউজিয়াম/The News বাংলা

জাদুঘর, তাও আবার জলের তলায়! এও সম্ভব নাকি! অসম্ভবকে সম্ভব করছে স্পেন। আটলান্টিক মহাসাগরের মধ্যে; ক্যানারি দ্বীপপুঞ্জের অন্যতম লানযারোতের উপকূলের কাছে অবস্থিত এই জাদুঘর; ইউরোপের প্রথম জলের তলায় অবস্থিত জাদুঘর। সমুদ্রেরর ১৫ মিটার গভীরে; ৩০০ ভাস্কর্য স্থাপনের কাজ এগিয়ে চলছে। জাদুঘরটি নির্মিত হচ্ছে লানজারোতের জনপ্রিয় রিসোর্ট প্লায়া ব্লাঙ্কের কাছে।

ভাস্কর্যগুলো তৈরি করেছেন ব্রিটিশ ভাস্কর জেসন দ্য-কেয়ারস নামের একজন শিল্পী। তিনি এর আগে একই ধরনের ভাস্কর্য তৈরির কাজ করেছেন গ্রেনাডা ও মেক্সিকোতে। জানা যাচ্ছে; পরিবেশের কথা মাথায় রেখেই এইসব ভাস্কর্য তৈরি হচ্ছে। যেসব পদার্থ দিয়ে জাদুঘর তৈরি করা হয়েছে; তাতে সমুদ্রের জলের বা জলের নিচের জীব বৈচিত্রের কোনও ক্ষতি হবেনা।

ভারতীয় বিপ্লবীর ব্রিটিশ বড়লাটকে মারার রোমহর্ষক কাহিনী

জানা যায়; এই ভাস্কর্যগুলো জলের নীচে তিনশ বছর পর্যন্ত টিকবে বলে দাবি করা হচ্ছে। অভিনব এই যাদুঘর দেখতে হলে পিঠে অক্সিজেনের টিউব নিয়ে ডুবুরির পোশাকে সমুদ্রের নীচে নামতে হবে। আফ্রিকার মূল ভূখণ্ডের খুব কাছে ক্যানারি দ্বীপপুঞ্জে সারা বছরই লাখ লাখ পর্যটক যায়। তাদের জন্য সমুদ্রের নীচের এই যাদুঘর নতুন আকর্ষণ হবে। জাদুঘরে স্থানীয় অধিবাসীদের জীবনধারা এবং সমুদ্রের প্রাণীদের জীবনকেই প্রধানত তুলে ধরা হয়েছে।

তবে এটাই প্রথম নয়। মার্কিন যুক্তরাষ্ট্রে এইরকমই খুব সুন্দর প্রাকৃতিক ভাবে জাহাজের জাদুঘর তৈরি হয়েছে। প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রায় ২০০ জাহাজ ডুবি হয় যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের পোটোম্যাক নদীর ম্যালোজ বে অঞ্চলে।

গুমনামি বাবাই কি নেতাজি সুভাষ চন্দ্র বসু, জানাচ্ছে ডিএনএ রিপোর্ট

বিজ্ঞানীরা বলছেন; জলে ডুবে থাকা এই সব জাহাজ ওই অঞ্চলের পরিবেশের উপরে ব্যাপক প্রভাব ফেলেছে। জলের তলায় ডুবে থাকা ওই সব জাহাজ মূলত স্থানীয় জলজন্তু ও অন্যান্য প্রাণীর বাসস্থানে পরিণত হয়েছে। এখানে গড়ে উঠেছে একেবারেই অচেনা এক বাস্তুজগৎ। তবে এই ভুতুড়ে জাহাজ জাদুঘরে যেতে গেলে; দরকার লাগে সরকারি অনুমতির। জলের নিচের প্রাণী জগতের কথা মাথায় রেখেই; এই ব্যাবস্থা নিয়েছে মার্কিন সরকার।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন