মমতার পরিকল্পনায় জল ঢাললেন মোদী, কলকাতায় হচ্ছে না দ্বিতীয় এয়ারপোর্ট

368
মমতার পরিকল্পনায় জল ঢাললেন মোদী, কলকাতায় হচ্ছে না দ্বিতীয় এয়ারপোর্ট/The News বাংলা
মমতার পরিকল্পনায় জল ঢাললেন মোদী, কলকাতায় হচ্ছে না দ্বিতীয় এয়ারপোর্ট/The News বাংলা

মমতার সব পরিকল্পনায় কার্যত জল ঢালছেন মোদী। এবার বাতিলের মুখে; কলকাতার দ্বিতীয় বিমানবন্দর। রাজ্য সরকারের কাছ থেকে পছন্দমত জায়গায় পর্যাপ্ত জমি না পাওয়াতেই; আপাতত প্রকল্প স্থগিত রাখা হচ্ছে বিমানবন্দর নির্মাণের কাজ। অসামরিক বিমান পরিবহন মন্ত্রক থেকে এমনটাই জানানো হয়েছে। সম্প্রতি মোদীর রাজ্য গুজরাট সহ; বেশ কয়েকটি রাজ্যে নতুন বিমানবন্দর তৈরি জন্য অর্থ বরাদ্দ করেছে; অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। কিন্তু পশ্চিমবঙ্গে পর্যাপ্ত জমি এই মুহূর্তে পাওয়া না যাওয়াতে পরিকল্পনা স্থগিত করা হয়েছে।

সূত্রের খবর; গুজরাটের রাজকোট, পাঞ্জাবের হালওয়াড়া, ঝাড়খন্ডের ধলভূমগড় ও অরুণাচল প্রদেশের হলঙ্গিতে; নতুন বিমান বন্দর তৈরীর জন্য অর্থ বরাদ্দ করেছে অসামরিক বিমান পরিবহন মন্ত্রক। কিন্তু কথা দিলেও; ওই তালিকায় নেই পশ্চিমবঙ্গের নাম।

মমতার ধমকে এবার সাফাই কাজে খোদ রাজ্যের মন্ত্রীরা

এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া রাজ্যকে কলকাতার খুব কাছে দ্বিতীয় একটি আন্তর্জাতিক মানের বিমানবন্দর তৈরীর প্রস্তাব দিয়েছিল। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ প্রতিমন্ত্রী জয়ন্ত সিনহা; ২০১৮ সালে কলকাতায় দ্বিতীয় বিমানবন্দরের প্রয়োজনীয়তা লক্ষ্য করেন।

এর আগে; ২০১৭ সালের নভেম্বর মাসে এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া তরফে চিঠি দিয়ে প্রস্তাব দেওয়া হয়। জমির বিষয়ে রাজ্য সরকারকেই সিদ্ধান্ত নিতে বলা হয়৷ জমি পেলেই কলকাতায় দ্বিতীয় বিমানবন্দর তৈরি করা হবে কথাও দেন অসামরিক বিমান পরিবহণ প্রতিমন্ত্রী।

আরও পড়ুনঃ স্বাধীনতা দিবসেই জঙ্গি হামলা, ভয়ংকর বোমা বিস্ফোরণে কেঁপে উঠল গোটা শহর

প্রাথমিকভাবে রাজ্য সরকারের তরফে অন্ডাল বিমানবন্দরের পরিকাঠামো উন্নয়ন করে তাকে আন্তর্জাতিক বিমানবন্দরের রূপ দেওয়ার প্রস্তাব করা হয়। তাতে রাজি হয়নি কেন্দ্র। বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে যুক্তি দেখানো হয়; অন্ডাল বিমানবন্দরে বিমান পার্কিংয়ের জায়গা কম। নতুন করে পার্কিং বে বাড়ানোর পরিস্থিতিও নেই।

তারা জানায়; বর্তমান বিমান বন্দরের সঙ্গে নতুন বিমানবন্দর ৫০ কিলোমিটারের মধ্যে রাখতে আগ্রহী তারা। নবান্ন সূত্রের খবর; বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে কলকাতার আশপাশে নতুন বিমান বন্দরের জন্য ৬০০ একর জমি চাওয়া হয়েছিল। এরপরে বিগত প্রায় দু বছরে এই প্রস্তাব নিয়ে একাধিকবার নবান্নের কর্তাদের সঙ্গে জাতীয় বিমানবন্দর কর্তৃপক্ষের বৈঠক হয়েছে। এই জটেই আপাতত কলকাতায় নতুন বিমান বন্দর নির্মাণের প্রকল্পে দাঁড়ি পড়ে গেল বলে প্রশাসনের কর্তারা মনে করছেন।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন