উত্তপ্ত আমেরিকা, ‘বন্ধু’ ট্রাম্পের কড়া সমালোচনা করলেন মোদী

2432
উত্তপ্ত আমেরিকা, বন্ধু ট্রাম্পের কড়া সমালোচনা করলেন মোদী

উত্তপ্ত আমেরিকা, বন্ধু ট্রাম্পের কড়া সমালোচনা করলেন; নরেন্দ্র মোদী। বুধবার আমেরিকার কংগ্রেসের ক্যাপিটেল বিল্ডিং-এ হা’মলার ঘটনায়; অভিযোগ ওঠে ট্রাম্প সমর্থকদের দিকে। এই প্রসঙ্গেই, ট্রাম্পের কড়া সমালোচনা; করলেন মোদী। সামাজিক মাধ্যমে তিনি লেখেন; ”ওয়াশিংটন ডিসিতে হিং’সার ঘটনায় আমি ব্যথিত। শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তর; অব্যাহত রাখতে হবে। বেআইনি প্রতিবাদের মধ্য দিয়ে; গণতান্ত্রিক প্রক্রিয়া বন্ধ হতে পারেনা”। ডোনাল্ড ট্রাম্প সমর্থকরা; ইউএস ক্যাপিটল বিল্ডিং ঘিরে ফেলে। পাঁচিল টপকে ঢুকে পরে; বহু ট্রাম্প সমর্থক। এর জেরে বন্ধ হয়ে যায়, প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে; হাউস এবং সেনেটে বিতর্ক। ক্যাপিটল বিল্ডিংয়ের ভিতরে ঢুকে পরা ট্রাম্প সমর্থকদের, ছত্রভঙ্গ করতে; শেষপর্যন্ত গু’লি চালাতে হয়, মার্কিন পুলিশকে।

মোদী ও ট্রাম্পের বন্ধুত্বের কথা; কারও না জানা নয়। ট্রাম্প ক্ষমতায় থাকাকালীন; একাধিকবার একে অপরের খোলামেলা প্রশংসা করেছেন। আমেরিকায় যেমন ট্রাম্পের জন্য; ‘হাউদি মোদী’র অনুষ্ঠানের আয়োজন করেছিলেন ট্রাম্প। তেমনই গুজরাটে বন্ধু ট্রাম্পের জন্য; কয়েক কোটি টাকা খরচ করে ‘নমস্তে ট্রাম্পে’র মাধ্যমে; ট্রাম্পকে স্বাগত জানিয়েছিলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুনঃ ট্রাম্প বনাম বাইডেন, উ’ত্তপ্ত আমেরিকায় এখনও পর্যন্ত গু’লিতে মৃ’ত ৪

কিন্তু আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনে; গোহারা হেরেছেন ট্রাম্প। এই হার মেনে না নিতে পেরেই; একাধিক বি’শৃঙ্গলা সৃষ্টি করেছে ট্রাম্পের সমর্থকরা। যেমনটা বুধবার রাতে, আমেরিকার কংগ্রেসের ক্যাপিটেল বিল্ডিং-এ; হা’মলা চালায় ট্রাম্প সমর্থকরা। এরপরেই বন্ধুত্ব ভুলে গিয়ে; ট্রাম্পের সমালোলনায় মুখর খোদ মোদী। বৃহস্পতিবার কংগ্রেসের যৌথ অধিবেশনে জো বাইডেনকে; সরকারিভাবে মার্কিন প্রেসিডন্ট ঘোষণা করার; কয়েকঘণ্টা আগে উত্তাল হয়ে উঠল ওয়াশিংটন ডিসি।

আরও পড়ুনঃ ”করোনা মোকাবিলায় ভারতের প্রধানমন্ত্রী মোদীই নিদর্শন”, বিশ্বের সামনে স্বীকৃতি বিল গেটসের

মার্কিন কংগ্রেসের ক্যাপিটল বিল্ডিংয়ে হা’মলা চালায়; ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। গু’লি, কাঁদানে গ্যাস, বোমার শব্দে কেঁপে ওঠে; মার্কিন গণতন্ত্রের পীঠস্থান। নির্বাচনী ফলাফল নিয়ে প্রথম থেকেই সুর চড়িয়েছিলেন; ডোলান্ড ট্রাম্প। সেই মহুর্তে আপত্তিকর ট্যুইট করেন ট্রাম্প। ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িক ভাবে ব্লক করে দেয়; টুইটার ফেসবুক এবং ইনস্টাগ্রাম। এরপরেই, বন্ধুর এই কাজে ‘ব্যথিত’; বলে ট্যুইট করেন মোদী। শান্তিপূর্ণভাবে ক্ষমতার হস্তান্তর; অব্যাহত রাখতে বলেন। ”বেআইনি প্রতিবাদের মধ্য দিয়ে; গণতান্ত্রিক প্রক্রিয়া বন্ধ হতে পারেনা”; বলে ট্রাম্পকে ঠুকেছেন মোদী।

Please follow and like us:
error

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন