ছয় মাসের রাষ্ট্রপতি শাসন জারি নিয়ে সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদী সরকার

1582
রাষ্ট্রপতি শাসন জারি নিয়ে সিদ্ধান্ত নিল মোদী সরকার/The News বাংলা
রাষ্ট্রপতি শাসন জারি নিয়ে সিদ্ধান্ত নিল মোদী সরকার/The News বাংলা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বে কেন্দ্রীয় ক্যাবিনেট এর বৈঠকে; তিন তালাক ও রাষ্ট্রপতি শাসন জারি নিয়ে সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রীসভার বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয়মন্ত্রী ও মুখপাত্র প্রকাশ জাভড়েকর; সাংবাদিক সম্মেলন করে; মোদী ক্যাবিনেটের সিদ্ধান্ত জানিয়ে দেন।

গত লোকসভাতেই তিন তালাক বিলকে; নরেন্দ্র মোদী ক্যাবিনেট ছাড়পত্র দেয়। লোকসভায় পাশও হয়ে যায় এই বিল। কিন্তু রাজ্যসভায়; বিজেপি সংখ্যাগরিষ্ঠ না থাকায় বিলটি আটকে যায়। ষোড়শ লোকসভা ভঙ্গ হওয়ার সঙ্গে সঙ্গে এই বিল বাতিল হয়ে গেছিল; কারণ এই বিল লোকসভায় পাশ হলেও রাজ্যসভা থেকে পাশ করানো সম্ভব হয়নি।

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন; “এই বিল আবার সংসদে পেশ করা হবে। বিরোধী দলগুলো এই বিল নিয়ে যে যে আপত্তি দেখিয়েছিল; সেগুলোর উপরেও বিচার করা হবে”। আগামী ১৭ই জুন সংসদ আবার শুরু হবে; এবং সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশনেই এই বিলকে পেশ করা হবে। এমনটাই পরিষ্কার জানিয়ে দেন প্রকাশ জাভড়েকর।

তিনি জানান, “সরকার দুইবার তিন তালাক নিয়ে অর্ডিন্যান্স জারি করেছে। মুসলিম মহিলা (বিবাহ অধিকার সংরক্ষণ) বিল ২০১৯ অনুযায়ী; তিন তালাক দেওয়া অসাংবিধানিক এবং বেআইনি ঘোষণা করা হবে। এবং কোন মুসলিম ব্যাক্তি যদি তাঁর স্ত্রীকে তিন তালাক দেয়; তাহলে তাঁকে হাজতে পাঠানো হবে”।

এছাড়াও কেন্দ্রীয় ক্যাবিনেটের মিটিংয়ে; জম্মু কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন ছয় মাস বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জম্মু কাশ্মীরে আগামী ২রা জুলাই রাষ্ট্রপতি শাসন শেষ হতে চলেছে। নরেন্দ্র মোদী মন্ত্রীসভার এই নতুন সিদ্ধান্তে; ৩রা জুলাই থেকে আরও ৬ মাসের জন্য; জম্মু কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি থাকবে।

মোদী মন্ত্রীসভায় সিদ্ধান্ত হয়; জম্মু কাশ্মীরের আন্তর্জাতিক সীমান্তে থাকা; গ্রামবাসীদের সংরক্ষণ দেওয়া হবে। এর আগে এই সংরক্ষণ; শুধু লাইন অফ কন্ট্রলের আশেপাশে থাকা গ্রামবাসীরাই পেতেন। এবার ৪৩৫ টি গ্রাম এবং সাড়ে তিন লক্ষেরও বেশি মানুষ সরকারের এই সুবিধা গ্রহণ করতে পারবেন।

মন্ত্রীসভার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়; দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ২০০ পয়েন্ট রোস্টার জারি হবে। আর সব বিশ্ববিদ্যালয়কেই, কমিটি গঠন করে; সংরক্ষণ চালু করার নির্দেশ দেওয়া হবে। এর জন্য বিল পেশ করা হবে। জেনারেল কাস্টের জন্য ৫০%+১০% সংরক্ষণ জলদি চালু করা হবে।

Comments

comments

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন